ধনী হওয়ার জন্য শুধু সঞ্চয়ই কি যথেষ্ট?

ধনী হওয়ার জন্য শুধু সঞ্চয়ই কি যথেষ্ট

ধনী হওয়ার জন্য শুধু সঞ্চয়ই কি যথেষ্ট

ধনী হওয়ার স্বপ্নকে কেন্দ্র করে আমাদের মধ্যে অনেকের বিভিন্ন কার্যক্রম সংগঠিত হয়। বিভিন্ন ধরনের কাজ আমরা করে থাকি সফলতার জন্য, অর্থনৈতিক স্বাধীনতার জন্য। এর মধ্যে অন্যতম কাজ যেটা আমরা করে থাকি সেটি হলো সঞ্চয়।

আপনি আয় করা শুরু করেছেন এবং কেউ আপনাকে সঞ্চয়ের পরামর্শ দেয় নি এমন ঘটনা সম্ভব নয়। সঞ্চয় নিঃসন্দেহে একটি ভাল কাজ। কারণ শুধু ভাল পরিমান আয় করলেই আপনি সারা জীবন ভাল থাকতে পারবেন এমন নয়।

যেমন উদাহরণস্বরূপ বলা যায়, অনেক বড় বড় ব্যবসায়ী, সেলিব্রেটি দেউলিয়া হয়ে যায় কিন্তু কেন?

তারা তো আমাদের থেকে অনেক ভাল পরিমান আয় করেন এবং বিলাসবহুল জীবন যাপন করেন। তবুও কেন তাদের এমন হয়?

টাকা আয়ের সাথে সাথে সঞ্চয় না করলে পরবর্তী জীবনের জন্য সেটি বিপদজনক হতে পারে। কিন্তু এখানে কথা হলো, টাকা জমিয়ে বা সঞ্চয় করে কি আসলেই ধনী হওয়া যায়? টাকা জমিয়ে ধনী হওয়া সম্ভব নয়। এর মূল কারণ হলো মুদ্রাস্ফীতি। সময়ের আবর্তে পন্য বা সেবার দাম বেড়ে যায়। ।

অর্থনীতির ভাষায় একে মুদ্রাস্ফীতি বলে। অর্থাৎ, যে পন্য কিনতে আপনার আগে ৫০০ টাকা লাগত সেটি ক্রয় করতে বর্তমানে আপনার ৬০০ টাকা লাগছে। যার কারণ পন্যের দাম বেড়ে গিয়েছে, টাকার দাম কমেছে।

প্রতিবছর আমরা সবাই এই মুদ্রাস্ফীতির শিকার হই। আপনার হাতে বর্তমানে ১ লাখ টাকা দিয়ে আপনি যে সম্পদ ক্রয় করতে পারবেন, ২ বছর পর আপনি ১ লাখ টাকা দিয়ে সেই সম্পদ ক্রয় করতে পারবেন না। পন্যের দাম বেড়ে যাওয়ার কারণে আপনার সেই ১ লাখ টাকার ভ্যালু কমে যাবে।

বিষয়টি নিয়ে চিন্তা করার আবশ্যকতা আছে। বছর বছর টাকা জমিয়ে আমরা যে সঞ্চয় করছি তা আসলে দিন শেষে আমাদের কি ফিরিয়ে দিচ্ছে। তবে আমরা কি করতে পারি? সঞ্চয়ের পরিবর্তে বিনিয়োগ আপনাকে যথাযথ মূল্য দিতে পারে।

সময়ের সাথে টাকার যে ব্যবধান তৈরী হয় তার সাথে মোকাবেলার জন্য আপনি বিনিয়োগ করতে পারেন।

টাকাকে কাজে লাগানোর জন্য বিনিয়োগ সঠিক সিদ্ধান্ত হতে পারে। এখন প্রশ্ন যারা ইতিমধ্যে বিভিন্ন কাজের সাথে সংযুক্ত আছেন তারা সময় ব্যয় করে বিনিয়োগে আসতে পারবেন কি না।

আপনি জানেন কি? – অর্থ ব্যবস্থাপনার ৭টি সেরা উপায়

সময় একটি বড় বিষয়। কিন্তু আপনি চাইলে অল্প সময় ব্যয় করেও বিনিয়োগে আসতে পারেন। অল্প পরিশমে বিনিয়োগের জন্য দারুন কিছু মাধ্যম আছে যেখানে আপনি কম সময় ব্যয় করে বিনিয়োগ করতে পারেন। যেমন:

১। শেয়ার বাজার: অনেকগুলো নেতিবাচক ধারনা থাকার পরও শেয়ার বাজার কিন্তু চলছে আপন গতিতে।

অনেক মানুষের সরাসরি আয়ের মাধ্যম হলো শেয়ার বাজার। আপনি যদি সেটা নাও করেন, আংশিক ভাবে আয়ের আরো একটি উৎস তৈরী করতে পারেন শেয়ার বাজারের মাধ্যমে।

আরোও পড়ুন – শেয়ার বাজারে অনেক সময় গুজব ছড়ায় কেন? 

শেয়ার বাজারের জন্য আপনাকে অনেক সময় ব্যয় করতে হবে এমন না। বরং বাসায় বসেই আপনার হাতের স্মার্টফোন দিয়ে আপনি শেয়ার কেনাবেচা করতে পারেন। কম পুঁজি দিয়েও আপনি চাইলে শুরু করতে পারেন শেয়ার ব্যবসা

২। রিয়েল স্টেট ব্যবসা: খুবই লাভজনক এবং ধনী হওয়ার জন্য লাভবান বিনিয়োগ মাধ্যম রিয়েল স্টেট ব্যবসা। এই ব্যবসা আপনাকে সফলতা এনে দিতে পারে। তবে বেশ কিছু টাকা নিয়ে আপনাকে এই বিনিয়োগে আসতে হবে। বর্তমানের শীর্ষ ধনী ব্যক্তিরা সকলেই এই ব্যবসার সাথে সংযুক্ত। আরো পড়ুন – মানুষের জীবনে আর্থিক পরিকল্পনার গুরুত্ব

৩। সাধারন অন্য ব্যবসা মাধ্যমগুলো

মূলত বিষয় হলো আপনি যেকোনো খাতে যেমন ভাবেই বিনিয়োগ করতে চান সেটি আপনার বিষয়। তবে ধনী হয়ে উঠতে চাইলে আপনাকে শুধু সঞ্চয় করলেই হবে না। বিনিয়োগে আসতেই হবে। ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল – Bangla Preneur YouTube Channel