উদ্যোক্তা হতে চাইলে থাকতে হবে এই ৭টি দক্ষতা

উদ্যোক্তা হতে চাইলে যে সকল দক্ষতা থাকা চাই…

উদ্যোক্তা হতে চাইলে থাকতে হবে এই ৭টি দক্ষতা

উদ্যোক্তা হতে চাইলে থাকতে হবে এই ৭টি দক্ষতা

আমরা সবাই জানি উদ্যোক্তা এমন একজন ব্যক্তি যিনি একটি নতুন ব্যবসা শুরু করে, আর্থিক ও মানসিক ঝুঁকি নেয়, অন্যেকে অনুপ্রেরণা দেয় এবং নিজেকে নিজেই অনুপ্রাণিত রাখে।

একজন উদ্যোক্তা হিসাবে আপনার মূল শক্তি হলো আপনার নিজস্ব দক্ষতা। একজন সফল উদ্যোক্তার মধ্যে নানা ধরনের দক্ষতা থাকে তবে যেই ৭টি দক্ষতা সবচেয়ে কমন ও গুরুত্বপূর্ণ তাই তুলে ধরা ধরার ইচ্ছা প্রকাশ করছি।  

#১। সময় ব্যবস্থাপনা দক্ষতা – Time management skills

সঠিকভাবে সময় পরিচালনা করা একটি মূল্যবান দক্ষতা এবং দীর্ঘমেয়াদে এর ফল পাওয়া যায়। সময় পরিচালনার দক্ষতা বিভিন্ন দক্ষতার অন্তর্ভুক্ত যা আপনার সময়কে ভালভাবে পরিচালনা করতে সহায়তা করবে।

কোন কাজটি আগে করবেন, কোন কাজটি পরে করবেন, কিভাবে কম সময়ে বেশী কার্যকারী কাজ করবেন এই সকল বিষয় সময় ব্যবস্থাপনা অন্তর্ভুক্ত।

একজন উদ্যোক্তার কাছে সাময়িক টাকা পয়সার চেয়ে সময়ের মূল্য বেশী, কেননা তারা জানে সময়কে ভালো ভাবে কাজে লাগাতে পারলে এর ফলাফল অনেক বেশী ভালো আসে।

#২। নেতৃত্বের দক্ষতা – Leadership skills

একজন উদ্যোক্তা হিসাবে আপনি নেতৃত্ব দেবেন। কারণ আপনি আপনার ব্যবসার নেতা। আপনি আপনার ব্যবসা যেভাবে পরিচালনা করবেন সেই ভাবে পরিচালিত হবে। আপনাকে বিভিন্ন বয়সী, বিভিন্ন দক্ষতার মানুষেদেরকে কাজে লাগাতে হবে।

এখানে একটি বিষয় খুবই পরিস্কার যে, আপনি হয়ত শিক্ষাগত যোগ্যতায় পিছিয়ে থাকতে পারেন কিন্তু নেতৃত্বের দক্ষতায় পিছিয়ে গেলে চলবে না।

কেননা শিক্ষাগত যোগ্যতা ও নেতৃত্বের দক্ষতা সম্পূর্ণ আলাদা দুইটি বিষয়। উদোক্তা হতে চাইলে শিক্ষাগত যোগ্যতার চেয়ে নেতৃত্বের দক্ষতায় সফল হতে হবে।

#৩। বিক্রয় দক্ষতা – Sales skills

এটি খুব সম্ভবত একজন উদ্যোক্তার সবচেয়ে গুরুত্বপূর্ণ দক্ষতা। আপনি যদি আপনার গ্রাহকদের কাছে কিছু বিক্রি না করেন তবে আপনার Startup চালিয়ে যেতে পারে না।

সম্ভবত আগামীকাল থেকে আপনার নিজের বিক্রয় প্রতিনিধি থাকবে, তবে সেই আগামিকাল আসার আগ পর্যন্ত যতটা সম্ভব নিজেকেই বিক্রয়ের কাজ করতে হবে।

#৪। নেটওয়ার্কিং দক্ষতা – Networking skills

আপনার ব্যবসাটি শুরুর আগ থেকেই এই দক্ষতা নিজের মধ্যে গড়ে তুলতে হবে। শুধু তাই নয়, ব্যবসা চলাকালীন সময়েও এই দক্ষতার গুরুত্ব অপরিসীম।

আপনি কত ভাল এবং প্রশস্ত নেটওয়ার্ক তৈরি করতে পারবেন তার উপর আপনার ব্যবসার সাফল্য নির্ভর করবে।

#৫। যোগাযোগ দক্ষতা – Communication skills

এটি যে কোনও ব্যবসার জন্য খুবই গুরুত্বপূর্ণ দক্ষতা। পন্য বিক্রি করার জন্য গ্রাহকের সাথে যোগাযোগ দক্ষতা গড়ে তুলতে হবে।

পণ্য কেনার সময় Supplier দের সাথে যোগাযোগ করতে হবে, বিজনেস পার্টনার পেতে যোগাযোগ দক্ষতা লাগবে। মূলকথা ব্যবসার যে কোনও বিভাগেই এই দক্ষতার বিকল্প নেই।

#৬। উদ্যোক্তা হতে চাইলে মার্কেটিং দক্ষতা চাই – Marketing skills

আপনার অনেক ভালো পণ্য বা সেবা থাকতে পারে কিন্ত যদি কোনও গ্রাহক না থাকে তবে সেই ভালো পণ্যে বা সেবার কোনও দামই নেই।

বর্তমানে এমন কোনও Business Industry নেই যেখানে প্রতিযোগীতা নেই। তাই প্রতিযোগীতার মধ্যে নিজের ব্যবসার পতাকা উঁচু করে ধরতে চাইলে মার্কেটিং এর কোন বিকল্প নেই।

#৭। শেখার দক্ষতা – Learning skills

একজন উদ্যোক্তা সব সময় শিখতে পছন্দ করে। নতুন নতুন ব্যবসার প্রতি আগ্রহ দেখায়, নতুন ব্যবসা সম্পর্কে জানতে চায়।

তেমনি নিজের ভুল থেকে যেমন শিক্ষা নেয় তেমনি অন্যদের ভুল থেকেও শিক্ষা নেয়। কেননা নিজে ভুল করে তার থেকে শিক্ষা নিতে চাইলে আপনাকে কিছু হারাতে হবে, এর থেকে উত্তম অন্যের ভুল দেখে নিজেকে সাবধান করে দেওয়া।//  কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক