প্রতিদিন নতুন কিছু শিখুন

প্রতিদিন নতুন কিছু শিখুন

প্রতিদিন নতুন কিছু শিখুন

প্রতিদিন নতুন কিছু শিখুন

শেখার কোন বয়স নেই! আমরা প্রায় সবাই এই কথা জানি কিন্তু অনেকেই মানি না। নতুন কিছু শেখার বেলায় আমাদের অনেক অনিহা কাজ করে। আমরা অনেকই ভাবি, দিন চলেই যাচ্ছে নতুন কিছু শিখে লাভ কি?

কিন্তু আপনি যদি সফল হতে চান অর্থাৎ জ্ঞান অর্জন করতে চান, ধন সম্পদের অধিকারি হতে চান, সামাজিক অবস্থার পরিবর্তন করতে চান তবে প্রতিদিন নতুন কিছু শেখার মানসিকতা থাকতে হবে।

 

নতুন কিছু শেখার অনেক সুবিধা রয়েছে। যেমন ধরুন, আত্মবিশ্বাসী হওয়া যায়। এছাড়া নিজস্ব সংকীর্ণ মনসিকতা দূর করা যায়, কঠিন পরিস্থিতি সামাল দেওয়া যায়, যোগাযোগ দক্ষতা বাড়ানো যায়, মানুষের সাথে সুসম্পর্ক গঠন করা যায়।

তারপর ধরুন নিজে অনুপ্রানিত হওয়া যায় এবং অন্যকে অনুপ্রেরণা দেওয়া যায়। সব চেয়ে বড় সুবিধা নিজের বর্তমান অবস্থা ধরে রেখে সামনে এগিয়ে যাওয়া যায়।

 

আমরা প্রতিদিন নানা কাজে ব্যস্ত থাকি, তবে চোখ কান খোলা রাখলে এবং একটু চিন্তা ভাবনা করতে পারলে সব কিছু থেকেই নতুন জ্ঞান অর্জন করা যায়।

 

যেমন ধরুন, আপনি বাজার করতে গেলেন এবং দেখলেন বাজারে বাজারে নতুন এক কোম্পানির সয়াবিন তেল আসল কিন্তু আপনি জানেন না এই তেল কোন কোম্পানি উৎপাদন করে। এখন আমি বাসায় এসে internet browser থেকে জেনে নিতে পারেন এই তেল কোন কোম্পানি বাজারজাত করছে, সেই সাথে ঐ কোম্পনির আর কি কি পণ্য বাজারে আছে। 

 

আপনি ভাবতে পারেন এই তথ্য জেনে আপনার কি লাভ হবে? এই ক্ষেএে সর্ব প্রথম আপনার লাভ হচ্ছে আপনি আপনার দেশের ব্যবসা সম্পর্কে অবগত আছেন। এছাড়া ঐ কোম্পানির তথ্য জানার মাধ্যমে আপনি আপনার জন্য একটি সম্ভবনা সৃষ্টি করতে পারেন। হতে পারে ঐ কোম্পানির ডিলারশীপ কিংবা অন্য কোন পণ্য নিয়ে গবেষণা করা।

 

নতুন কিছু জানার জন্য বেশী কিছুর দরকার পরে না। শুধু মাএ নিজের মধ্যে জানার আগ্রহ থাকলেই চলে।

 

নতুন একটি দক্ষতা অর্জন করতে পারলে আপনি যেমন আত্নবিশ্বাসী হবেন ঠিক তেমনি এই দক্ষতার গুনে অন্যদের থেকে নিজেকে এগিয়ে রাখতে পারবেন। আরোও পড়ুন – সফল হতে চাইলে আত্নবিশ্বাসী হতে হবে

 

এই আধুনিক যুগে নতুন দক্ষতার তালিকা অনেক রয়েছে তবে কিছু দক্ষতা রয়েছে যা আপনাকে সফল বানাতে পারে। যেমন, কথা বলে মন জয় করার দক্ষতা, ভালো ব্যবহার, কম সময়ে কার্যকরী সিদ্ধান্ত নেওয়া, তর্ক না করা, সমস্যার সমাধানকারি হওয়া, স্বপ্ন পূরণে প্রতিশ্রুতিবদ্ধ থাকা, পাবলিক স্পিকিং শেখা, আবেগ নিয়ন্ত্রণ করতে পারা সহ নানা বিষয়। – কে এম চিশতি সিয়াম // ইউটিউব লিঙ্ক