সফল হতে চাইলে আত্নবিশ্বাসী হতে হবে

আত্নবিশ্বাসী হতে হবে

আত্নবিশ্বাসী হতে হবে

আত্নবিশ্বাসী হতে হবে

আত্মবিশ্বাস বলতে কি বোঝায়- আত্মবিশ্বাস হলো দক্ষতা ও সামর্থ্য সম্পর্কে একটি মনোভাব। এর অর্থ আপনি নিজেকে স্বীকার করার মাধ্যমে নিজের কাজকে বিশ্বাস করেন। আত্নবিশ্বাসী মানে নিজের শক্তি এবং দুর্বলতা ভালভাবে জানা এবং নিজের সম্পর্কে ইতিবাচক দৃষ্টিভঙ্গি রাখা।

 

আত্নবিশ্বাসের ঘাটতি থাকলে সম্ভাবনাময় সুযোগগুলো হাত ছাড়া হতে পারে। জীবনে যে কোন কাজে সফল হতে চাইলে আপনাকে আত্নবিশ্বাসী হতে হবে। কেননা আত্মবিশ্বাস কর্মের দিকে পরিচালিত করে, আর কর্ম সাফল্যের দিকে নিয়ে যায়।

আসুন জেনে নেই কিভাবে সহজ উপায়ে আত্নবিশ্বাসী হওয়া যায়।

 

১। অন্যের সাথে নিজেকে তুলনা দিবেন না

এই বিশ্বে আমরা সবাই আলাদা, প্রতিটি মানুষের সুখ-দুঃখ, আনন্দ বেদনা, সাফল্য হতাশা সবই আলাদা। নিজের সাথে অন্যের তুলনা করার মানে হচ্ছে আপনি নিজেকে নিয়ে সন্তুষ্ট নন, এবং তাদের মত হতে চাচ্ছেন।

 

তবে সমস্যা হচ্ছে আপনি শত চেষ্টা করেও শতভাগ অন্যের মত কখনই হতে পারবেন না, এর ফলে আপনার আত্নবিশ্বাসে ফাটল ধরবে এবং আপনি হতাশ হতে পারেন। তাই অন্যের ভালো দিকগুলো নিজের মধ্যে প্রাকটিস করা যেতে পারে কিন্তু কখনই অন্যের সাথে নিজেকে তুলনা করা যাবে না।  

 

২। বাস্তববাদী লক্ষ্য নির্ধারণ

জীবনে কিভাবে সফলতা অর্জন করতে চান তার একটি পরিকল্পনা করুন। পরিকল্পনা করে সফলতা অর্জনের জন্য নিজেকে ছোট ছোট লক্ষ্য সেট করে দিন।

 

একবারে বড় একটি লক্ষ্য অর্জন করা যথেষ্ট কষ্টসাধ্য এবং প্রায় অসম্ভব। কিন্তু ছোট ছোট লক্ষ্য পূরণের মাধ্যমে বড় লক্ষ্য অর্জন করা সহজ হয়।  

 

৩। ইতিবাচক চিন্তাভাবনা

আত্নবিশ্বাসের আলোতে নিজেকে আলোকিত করতে চাইলে ইতিবাচক চিন্তাভাবনার বিকল্প নেই। ইতিবাচক চিন্তাভাবনার মাধ্যমে নিজেকে বিভিন্ন উপায়ে প্রকাশ করা যেতে পারে। যেমন, কোন কাজে সাময়িক ব্যর্থতায় ভেঙ্গে না পরে সমস্যার কারন খুঁজে তার সমাধান করা যায়। আরোও পড়ুন – সুখী হওয়ার মানসিকতা আপনাকে সুখ দিবে

 

৪। নিজেকে পুরস্কৃত করা

ছোট হোক বা বড় হোক যে কোন সাফল্যে নিজেকে পুরস্কৃত করা উচিত। এতে ঐ কাজ আরো ভাল ভাবে করা যায় এবং আত্নবিশ্বাস বেড়ে যায়।

 

৫। নিজের সাথে কথা বলুন

এটি পাগলের কাজ বলে মনে হতে পারে তবে আত্নবিশ্বাস বাড়াতে এটি খুবই কার্যকর। নিজের সাথে কথা বলা আপনাকে আরও স্মার্ট করে তুলতে পারে, আপনার স্মৃতিশক্তি উন্নত করতে পারে, আপনাকে কোন কাজে ফোকাস রাখতে পারে।

 

৬। ভুল থেকে শিক্ষা নেওয়া

অনেক সময় আমাদের নানা কাজে নানা রকমের ভুল হয়। ভুল হওয়া মোটেই দোষের কিছু না, ভুল হলে তা থেকে শিক্ষা গ্রহন করতে হবে। আর এই ছোট বিষয়টি আপনার আত্নবিশ্বাস বৃদ্ধিতে সাহায্য করবে।

 

৭। পোশাক পরিচ্ছদে মনোযোগী হোন

আত্নবিশ্বাসী হতে হলে আপনাকে যে দামী পোশাক পরতেই হবে বিষয়টা মোটেই এ রকম না। আপনি যা পরছেন তা যেন পরিষ্কার পরিচ্ছন্ন, ভালো ভাবে ইস্ত্রি করা করা থাকে তা নিশ্চিত করুন। -কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক