ব্যর্থতা থেকেই ব্যবসায় সফলতা আসে

ব্যর্থতা থেকেই ব্যবসায় সফলতা আসে

ব্যর্থতা থেকেই ব্যবসায় সফলতা আসে

আমরা অনেকেই ব্যবসা শুরু করতে চাই, তবে ব্যর্থ হতে পারি এই ভয়ের কারনে আর শুরুই করতে পারি না। কোনো কাজে ব্যর্থ মানে এই না যে, আপনি নিজে ব্যর্থ হয়ে গেলেন। ব্যবসা করতে গেলে ব্যর্থতা আসতেই পারে, এটা মেনে নিয়েই ব্যবসা শুরু করতে হবে।

ব্যবসায় ব্যর্থতা কারো কাম্য না। তবে আমি যদি ব্যবসায় ব্যর্থ হই এরপর আমি কি করব, কিভাবে সেখান থেকে ঘুরে দাড়াবো এর পরিকল্পনা নিয়েই আগাতে হবে।

আমাদের মধ্যে অনেকেই আছে, চাকরির জন্য আবেদন করেছে, চাকরি হচ্ছে না তাই এখন ব্যবসা করতে চাচ্ছে। এমন যদি হয় তাহলে সেই ব্যক্তির পক্ষে ব্যবসাটি সফল ভাবে চালানো কঠিন হয়ে যাবে।

কেননা তার মন ছিল একটা চাকরির দিকে, সেই চাকরি না পেয়ে এখন ব্যবসা করতে এসেছে।

এখানে মূলত তার ব্যবসার প্রতি ভালোলাগা কম কাজ করবে। কেননা, কোন কাজের প্রতি যদি passion না থাকে তাহলে সেই কাজে সফল হওয়া সত্যিই কঠিন চ্যালেঞ্জ।

আবার আমাদের অনেকের ধারনা ব্যবসা করতে চাইলে অনেক পুঁজি লাগে। একদম যে লাগে না, এটা বলা যাবে না।

তবে অল্প পুঁজি দিয়েও শুরু করা যায়। রাস্তার পাশে ফুটপাতে যে আজকে কাপড় বিক্রি করে, আগামী ২ বছর পর সে একটা দোকানের মালিক হতেই পারে।

এখন আমি যদি এই পুঁজির জন্য অপেক্ষা করে একবারে বড় দোকান নিয়েই ব্যবসা শুরু করি তাহলে আমার পক্ষে সেই ব্যবসা সফলভাবে পরিচালনা নাও করা যেতে পারে।

অল্প দিয়ে শুরু করলে সব থেকে বড় সুবিধা হচ্ছে একটা অভিজ্ঞতা অর্জন করা যায়। আর ব্যবসায় সফল হওয়ার জন্য এই অভিজ্ঞতার বিকল্প অন্য কিছু খুঁজে পাওয়া যাবে না।

ধরুন, আমার এক বড় ভাই গারমেন্টস ব্যবসা করে অনেক সফল হয়ে গেল। আমার কাছে কিছু টাকা আছি, আমিও এখন এই একই ব্যবসা করে সফল হতে চাই। জমানো টাকা ও ব্যাংক লোন নিয়ে ব্যবসা শুরু করলাম।

বেশি দামে মেশিনপএ কিনলান, অদক্ষ জনবল নিয়োগ দিলাম, কাপড় সম্পর্কে ধারনা না থাকার কারনে নিন্মমানের সুতা ব্যবহার করে অনেক কস্টে পাওয়া বায়ারও হারালাম, এই দিকে অদক্ষ কর্মী বাহিনী এবং ব্যবস্থাপনা অভাব আমার ব্যবসাকে ডুবিয়ে দিল।

ব্যবসার প্রতি অবশ্যই ভালো লাগা থাকতে হবে, একই সাথে যতটা সম্ভব অভিজ্ঞতা অর্জন করে ব্যবসায় আসতে হবে।

ব্যবসার ধারনাঃ

সুপার শপ ব্যবসা সুবিধা এবং চ্যালেঞ্জসমূহ

গিফট শপ ব্যবসা সুবিধা এবং চ্যালেঞ্জসমূহ!

আবার যদি আমরা মনে করি অনেক বড় এক্সপার্ট না হয়ে ব্যবসা শুরুই করব না, তাহলে কোন দিনই ব্যবসা শুরু করতে পারব না। কেননা এটি এমন একটি ক্ষেএ যেখানে আপনাকে প্রতিনিয়ত কিছু না কিছু জিনিষ শিখতে হয়।

ধরুন, কেউ যদি মনে করে সে এখন শেয়ার বাজার একদম বুঝেই না, তবে ভালো লাগা কাজ করে তাই সে বিনিয়োগ করা শুরু করবে, যা একদমই ঠিক না।

আবার অন্য কেউ যদি মনে করে, একদম ১০০ ভাগ শেয়ার বাজার জেনে বুঝে বিনিয়োগ করবে তাও সম্ভব না। কেননা, কিছু বিষয় থাকে যা, সরাসরি মাঠে না নামা পর্যন্ত বুঝা যায় না।

যেমন, আমাকে যদি একটা নদী পাড়ি দিতে হয়, তাহলে এই গভীরতা সম্পর্কে ধারনা নিতে হবে। এখন এই ধারনা নিতে গিয়ে যদি আমি নদীর গতিপথ, জোয়ার-ভাটা, উৎপত্তি, শাখা-উপশাখা খুঁজতে থাকি তবে সেই নদী আর পাড়ি নিতে পারব না। আমাকে এর গভীরতা সম্পর্কে ধারনা নিয়েই যাত্রা শুরু করতে হবে।

একবার না পারলে ভিন্ন পথে আবার চেষ্টা করতে, না পারার কারন খুঁজতে হবে, কিন্তু আমাকে নদী পাড় হতেই হবে।

ঠিক তেমনি ব্যবসায় ব্যর্থতা আছে, ছিল এবং আগামীতেও থাকবে। তাই বলে কি ব্যবসা করব না। আমাকে মনে রাখতে হবে, আজকে এই একটা ব্যর্থতা আমার সফলতার পথকে সুগম করবে। // কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক