ব্যবসা শুরু করার জন্য ১০ টি পরামর্শ

ব্যবসা শুরু করার জন্য ১০ টি পরামর্শ

ব্যবসা শুরু করার জন্য ১০ টি পরামর্শ

ব্যবসা শুরু করার জন্য ১০ টি পরামর্শ

যে কোন ব্যবসাই শুরু করা অত্যন্ত কঠিন। তবে কিছু বিষয় রয়েছে যা অনুসরণ করলে কিছুটা সহজে ব্যবসা শুরু করা যায়। বিশেষজ্ঞদের পরামর্শের ভিত্তিতে আমরা এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করছি। আশা করছি লেখাটি সম্পূর্ণ পড়লে চিন্তার কিছু খোরাক পাবেন।

ব্যবসা আপনার জন্য সঠিক কিনা তা আগেই নিশ্চিত করুন

আপনি কি ব্যবসা শুরু করার জন্য উপযুক্ত? আপনি কি দীর্ঘক্ষণ কাজ করতে পারেন? আপনি কি চাপ ও সমালোচনা গ্রহণ করতে পারেন? আপনি কি আর্থিক অনিরাপত্তার সাথে নিজেকে মানিয়ে নিতে পারবেন? এই প্রশ্নের উত্তর গুলো সৎ ভাবে জানার চেষ্টা করুন। তাছাড়া কেন আপনি ব্যবসা শুরু করবেন এবং নির্দিষ্ট ব্যবসাটি আপনার জন্য সঠিক কিনা তা নির্ধারণ করুন।

আপনার কি পণ্য বা সেবা আছে কিনা তা নিশ্চিত করুন

আপনার ব্যবসার ধারণাটি নতুন হতে হবে এমন নয়। তবে আপনাকে আপনার ব্যবসার ধরণটি আপনার প্রতিযোগীদের চেয়ে আলাদা করতে হবে। অর্থাৎ অনন্য হিসেবে আপনার ব্যবসাটি শুরু করতে হবে। আপনাকে জানতে হবে যে আপনার পণ্য বা সেবাটি মানুষ চায় কিনা? অথবা তাদের ক্রয় করা প্রয়োজন কিনা?

আপনার ব্যবসার বাজার সম্পর্কে ভালো ভাবে জানুন

আপনি যত তাড়াতাড়ি আপনার ব্যবসার বাজার নিয়ে গবেষণা করতে পারবেন ততই ভালো হবে। আপনার ব্যবসার বাজার, আপনার প্রতিযোগী ও চাহিদা সম্পর্কে জানার চেষ্টা করুন। সম্ভাব্য গ্রাহক, পরিবেশক, সরবরাহকারী ও প্রতিযোগীদের প্রাক্তন কর্মচারীদের সাথে কথা বলুন। আপনার ব্যবসার পরিকল্পনা তৈরি করার পূর্বে আপনার ব্যবসার বাজার সম্পর্কে গবেষণা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ব্যবসা পরিকল্পনা তৈরি করুন

ব্যবসা শুরুর পূর্বে ব্যবসা পরিকল্পনা তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যবসা পরিকল্পনা হলো যে কোন ব্যবসার রোডম্যাপ। ব্যবসার পরিকল্পনার সাথে দীর্ঘমেয়াদী উদ্দেশ্য, অনুমান এবং পূর্বাভাস ইত্যাদি অন্তর্ভুক্ত করা অত্যন্ত জরুরী। একটি ব্যবসা পরিকল্পনা আপনার ব্যবসাটিকে বিকশিত করার জন্য অপরিহার্য।

ব্যবসার কাঠামো

আপনার কোম্পানীটি কি লিমিটেড কোম্পানী হবে নাকি অংশীদারিত্ব ভিত্তিক হবে তা নির্ধারণ করুন। অথবা নাকি আপনি একাই শুরু করবেন এই বিষয়ে নিশ্চিত হউন। এক্ষেত্রে কোনটি আপনার জন্য ভালো হবে তা আপনাকেই নির্ধারণ করতে হবে। পড়ুন – ব্যবসার জন্য বিজনেস প্ল্যান কিভাবে সাজাব

লোগো

এটি আপনার ব্যবসার নামের চেয়েও বেশি কিছু। এটি আপনার ব্যবসার ব্র্যান্ডের পরিচয় বহন করে। এটি আপনার কোম্পানীর ভিশন ও মান স্পষ্ট করে তোলে। তাছাড়া এটি আপনার কোম্পানীকে আপনার গ্রাহকদের সাথে সম্পৃক্ত করে তোলে।

অর্থ

ব্যবসার ক্ষেত্রে অর্থই সব। ব্যবসা শুরু করার জন্য যেমন অর্থ প্রয়োজন তেমনি ব্যবসার মূল লক্ষ্য হলো অর্থ উপার্জন করা। ব্যবসা শুরু করার জন্য আপনার যথেষ্ট নগদ অর্থ প্রয়োজন। তেমনি ভাবে ব্যবসা শুরু করার পর যথেষ্ট বিচক্ষণতার সাথে অর্থ পরিচালনা করতে হবে।

সহায়তা খোজঁ করুন

নতুন যে কোন ব্যবসা শুরু করার পর সহায়তা গ্রহণের প্রয়োজন হয়। সহায়তা ছাড়া কোন নতুন ব্যবসাই সফল হতে পারে না। সঠিক পরামর্শ ও সহায়তা আপনার ব্যবসার পরিকল্পনা, আইনী সমস্যা, তহবিল, বিনিয়োগ, গবেষণা, বিপণন, বিক্রয় ইত্যাদি বিষয় গুলো বিকশিত করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই অভিজ্ঞতা সম্পন্ন পেশাদারদের নিকট হতে সহায়তা গ্রহণের চেষ্টা করুন।