উদ্যোক্তা হতে চাইলে উদ্যোক্তা মন গড়ে তুলতে হবে

উদ্যোক্তা মন গড়ে তোলার সেরা উপায়

আমার টাকা নেই, আমাকে দিয়ে ব্যবসা হবে না, আমার কোন বিশ্বস্ত মানুষ নেই, আমার পরিবারের কেউ ব্যবসা করে নাই, আমি কি পারব, ইত্যাদি নানা বিষয় ভেবে আমরা আমাদের উদ্যোক্তা হওয়ার স্বপ্নকে নিজেরাই মেরে ফেলি।

আমরা যদি উদ্যোক্তা হতে চাই তবে প্রথমেই ব্যবসায়ী এবং উদ্যোক্তা মধ্যে যে পার্থক্য আছে তা খুঁজে বের করতে হবে। খুব সাধারন ভাষায়, একজন উদ্যোক্তা ব্যবসায়ী হতে পারে, তবে একজন ব্যবসায়ী উদ্যোক্তা হতে পারে না।

এর পরে আমাদের যা দরকার তা হলো আমাদের উদ্যোক্তা হওয়ার মানসিকতা গড়ে তুলতে হবে। আসুন জেনে নেই উদ্যোক্তা হওয়ার মানসিকতা কিভাবে নিজের মধ্যে গড়ে তোলা সম্ভব।

#১। অভিজ্ঞায় গুরুত্ব দেওয়া।

আপনি যেই উদ্যোগ নিতে চাচ্ছেন তার জন্য আপনার পূর্ব অভিজ্ঞতা আছে কিনা তা যাচাই করে নিতে হবে। এই ক্ষেএে যেই উদ্যোগ নিতে চাচ্ছেন তা যদি সম্পূর্ণ নতুন হয়ে থাকে তবে অভিজ্ঞ পরামর্শদাতাদের কথা আপনার শুনতে হবে।

আপনি যেই পণ্য বা সেবা বাজারে আনতে চাচ্ছেন তার জন্য ঐ বিভাগে অভিজ্ঞ কারো সাথে আপনার আইডিয়া শেয়ার করে নিতে পারেন, এতে ভুল সিন্ধান্ত নেওয়ার সম্ভবনা অনেকটাই কমে যাবে।

#২। আপনাকে পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

আপনি হয়ত ছাএ জীবন পাড় করে এসেছেন এবং এখন আর পড়তে মন চায় না, তবে সফল উদ্যোক্তা হতে চাইলে আপনাকে পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

যখনই আপনি নতুন নতুন বই বা আর্টিকেলস পড়বেন তখনই দেখবেন আপনার মাথায় নতুন নতুন আইডিয়া খুরপাক খাবে, এবং যা দিন শেষে আপনাকে উদ্যোক্তা হওয়ার মানসিকতা আরো বেশী শক্তিশালী হবে।

#৩। নতুন নতুন ইভেন্টগুলোতে যোগ দিন।

একজন সফল উদ্যোক্তা হতে চাইলে আপনার যত সম্ভব তত বেশী নেটওয়ার্কিং বাড়াতে হবে, এবং এই নেটওয়ার্কিং বাড়াতে চাইলে আপনার উচিত হবে নতুন নতুন ইভেন্টগুলোতে যোগ দেওয়া।

এখানে আমি ইভেন্ট বোঝাতে বিভিন্ন ধরনের সেমিনার, মেলা, ট্রেড শো ইত্যাদিকে বুজিয়েছি। এই সব নতুন ইভেন্টগুলোতে আপনি যখনই যাবেন দেখবেন আপনার মধ্যে কিছুটা একটি পরিবর্তন ঘটছে যা আপনাকে উদোক্তা হতে সাহায্য করবে।

#৪। সমস্যা সমাধান করার ক্ষমতা অর্জন করা।

একজন ব্যবসায়ী এবং একজন উদ্যোক্তার মধ্যে এখানেই এক বিশাল পার্থক্য। একজন ব্যবসায়ী সাধারনত লাভজনক বিজনেস আইডিয়া খুঁজে ব্যবসা করে, তাতে গ্রাহকের সমস্যা সমাধান হোন কিংবা নাই হোক, অন্যদিকে একজন উদ্যোক্তা গ্রহাকদের সমস্যাকে গুরুত্ব দিয়ে বিজনেস আইডিয়া খুঁজে বের করে।

সমস্যা সমাধান করা একটি দক্ষতা যা আপনার মধ্যে হুট করেই চলে আসবে না, এর জন্য আপনাকে নতুন নতুন চ্যালেঞ্জ অনুসন্ধান করতে হবে। প্রতিটি কাজকে চ্যালেঞ্জ হিসাবে নিয়ে এর যথোপযুক্ত সমাধান খুঁজে বের করতে হবে।

#৫। আপনার লক্ষ্য স্থির করুন এবং প্রতিদিন সেই লক্ষ্য পূরণের জন্য কাজ করে যান।

যখন আমরা কোন একটি উদ্যোগ বাস্তবায়ন করতে চাইব তখনই আমাদের উচিত হবে এর লক্ষ্য স্থির করে ফেলা। ধরুন আমি একটি ব্যবসা শুরু করতে চাই এই ক্ষেএে ব্যবসা শুরু করার আগেই আমাকে এর লক্ষ্য নিয়ে ভাবতে হবে।

যেমন, আমাগী বছর আমার এই ব্যবসাকে কোথায় দেখতে চাই, সামনের পাঁচ বছরের মধ্যে আমার এই ব্যবসাকে কোথায় দেখতে চাই, ইত্যাদি লক্ষ্য আমাকে সেট করে নিতে হবে।

আমার লক্ষ্য নির্ধারণ হয়ে গেলে তা বাস্তবায়ন করার জন্য আমাকে আজকে থেকেই কাজ করতে হবে এবং আমার লক্ষ্যকে ছোট ছোট ভাগে ভাগ করতে হবে, যা অর্জন করা তুলনামূলক সহজ হবে।