১০টি ছোট অভ্যাস এনে দিবে অনেক বড় সফলতা

১০টি ছোট অভ্যাস এনে দিবে অনেক বড় সফলতা // 10 Tiny Habits Can Create Massive Success

১০টি ছোট অভ্যাস এনে দিবে অনেক বড় সফলতা

অভ্যাস এমন কিছু বিষয় যা আমরা প্রতিদিন করে থাকি। আমাদের প্রতিদিনের এই অভ্যাস আমাদেরকে সফল কিংবা ব্যর্থ হতে যথেষ্ট ভূমিকা পালন করে। আজকের এই আর্টিকেলে আমি আপনার সাথে ১০টি ছোট অভ্যাস শেয়ার করতে চাই যা আমাদেরকে অনেক বড় সফলতা এনে দিতে সাহায্য করবে।

#১। কখনই বড় স্বপ্ন দেখা ছাড়বেন না।

ছেঁড়া কাঁথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখা উচিত না, এই কথা আপনি অনেকবার শুনে থাকবেন। এই বাক্য যদি আপনি বিশ্বাস করেন তবে আপনি কখনই বড় হতে পারবেন না। আপনাকে বড় স্বপ্ন দেখতে হবে এর চেয়ে বড় কথা আপনাকে সেই স্বপ্ন বিশ্বাস করতে হবে। আরোও পড়ুন – বড় স্বপ্ন দেখতে ভয় পাবেন না

#২। লক্ষ্য লিখে রাখা।

আপনি আপনার জন্য যেই লক্ষ্য ঠিক করেছে তা মনে মনে না রেখে লিখে রাখুন। যখন কোন লক্ষ্য লিখিত আকারে আপনার চোখের সামনে থাকবে তখন তা অর্জন করার জন্য কাজ করার উৎসাহ খুঁজে পাবেন।

#৩। নেতিবাচক মানুষ থেকে দূরে থাকুন।

নেতিবাচক মানুষ সব বিষয়ে সব সময় খুঁত খুঁজে বের করতে চায়, এটি এমন একটি অভ্যাস যেখানে সে কোন কিছুই পজিটিভভাবে চিন্তা করতে পারে না।

এই রকম মানুষের সাথে আপনি যত বেশী মিশবেন ততবেশী আপনিও তাদের মত নেতিবাচক চিন্তা করা শিখবেন।

আপনি ভাবতে পারেন আপনি নিজে পজিটভ থাকবেন এবং তাদেরকেও পজিটিভ করে দিবেন, যা আসলে প্রায় অসম্ভব। তাই কোন ঝুঁকি না নিয়ে সকল ধরনের নেতিবাচক মানুষ থেকে দূরে থাকুন।

#৪। তর্কে যাবেন না।

তর্ক করা একটি বাজে অভ্যাস। তর্ক করার মাধ্যমে কারো মনোভাব পরিবর্তন করতে পারবেন না। আপনি যখনই কারো সাথে যেই বিষয় নিয়ে তর্ক করবেন তখনই সে ঐ বিষয়টি প্রমান করার জন্য উঠে পড়ে লাগবে, ফলে আপনি কখনই তার চিন্তার পরিবর্তন করাতে পারবেন না। তবে তর্কে জেতার একটি সহজ উপায় আছে, সেই সহজ উপায়টি হলো কারো সাথে তর্কে না জড়ানো।

#৫। তাত্‍ক্ষণিক সন্তুষ্টির আশা করা যাবে না।

ধৈর্য এবং অধ্যবসায় আপনার সেরা বন্ধু। কোন কাজ শেষ হতে না হতেই সেই কাজের ফলাফল আশা করলে কখনই সেরা ফলাফল দেখতে পারবেন না। জীবনে সফল হওয়ার কোন শর্টকাট পথ নেই যেমন সত্যি ঠিক তেমনি তাত্‍ক্ষণিক সন্তুষ্টি আশা করলে হতাশ হওয়া ছাড়া বিকল্প আর কোন পথ নেই।

#৬। অন্যের দেখাদেখি কিছু করা।

এটি একটি অন্যতম বাজে অভ্যাস যা আপনাকে বিফল করতে যথেষ্ট। অন্যের দেখাদেখি কিছু করলে বা কিছু কিনলে আপনার জন্য তা কখনই মঙ্গল বয়ে আনতে পারে না।

#৭। পড়ার অভ্যাস গড়ে তুলুন।

পড়ার অভ্যাস মানে শুধুমাএ বই পড়াকে বোঝায় না। আপনি বই পড়ার পাশাপাশি পত্রিকা পড়তে পারেন, অনলাইন ব্লগ পড়তে পারেন, আপনার যেই বিষয়ে আগ্রহ আছে সেই বিষয় দক্ষ হতে চাইলে পড়ার অভ্যাসের বিকল্প নেই।

#৮। অপচয় বন্ধ করতে হবে।

সত্যি বলতে কি, অপচয় করা একটি ছোট অভ্যাস যা দিনের পর দিন করতে থাকলে অনেক বড় ক্ষতির কারন হয়ে উঠে। আপনার যতটুকু দরকার আছে ঠিক ততটুকুই খরচ করুন। আপনার আজকের এই ক্ষুদ্র সঞ্চয় আগামীর সম্বল হবে এই ণীতি বিশ্বাস করুন।

#৯। নতুন মানুষদের সাথে সম্পর্ক গড়ে তুলুন।

আমি আপনাকে এই নেটওয়ার্কিং গুরুত্ব বলে বোঝাতে পারব না। তবে এতটুকু বলতে পারি, যেই মানুষের যত বেশী নেটওয়ার্ক থাকে সেই মানুষ সফল হওয়ার দৌড়ে ততবেশী এগিয়ে থাকে।

#১০। প্রতিটি মুহূর্তকে গুরুত্ব দিন।

আমাদের প্রতিটি দিন, প্রতিটি ঘণ্টা,  প্রতিটি মিনিট গুরুত্বপূর্ণ। আপনি আগামীতে সফল হতে পারবেন কিনা তা অনেকটাই নির্ভর করতে আপনি আজকে কিভাবে আপনাকে সময় কাজে লাগাচ্ছেন তার উপর। আপনাকে সময় ব্যবস্থপনায় অবশ্যই দক্ষ হতেই হবে।

আমাদের ইউটিউব চ্যানেল ঘুরে দেখুন এখানেঃ কে এম চিশতি সিয়ামইউটিউব লিঙ্ক