সৃজনশীল উদ্যোক্তা হওয়ার জন্য ১০টি ব্যবসার ধারণা

সৃজনশীল উদ্যোক্তা হওয়ার জন্য ১০টি ব্যবসার ধারণা

সৃজনশীল উদ্যোক্তা হওয়ার জন্য ১০টি ব্যবসার ধারণা

সৃজনশীল উদ্যোক্তা হওয়ার জন্য ১০টি ব্যবসার ধারণা

যদি আপনি নিজেকে একজন সৃজনশীল ব্যক্তিত্ব মনে করে থাকেন তাহলে ইতিমধ্যে আপনি সফল উদ্যোক্তাদের একটি বৈশিষ্ট্য অর্জন করতে সক্ষম হয়েছেন। আপনি চাইলে আপনার এই দক্ষতাকে শুধু ব্যবসায়িক কাঠামো নির্মাণ ছাড়াও অন্যান্য ক্ষেত্রেও প্রয়োগ করতে পারেন। আপনি চাইলে নিজের সৃজনশীল দক্ষতাকে কাজে লাগিয়ে নিজেই একটি ব্যবসা শুরু করতে পারেন যেখানে আপনি আপনার সৃজনশীলতা ফুটিয়ে তুলতে পারবেন। তাই আমরা কয়েকটি ধারণা নিয়ে এসেছি যেগুলো অনুসরণ করে আপনি একটি সফল ব্যবসা স্থাপন করতে পারবেন। নিচে তার বিবরণ দেওয়া হল। তরুণ উদ্যোক্তা হিসাবে সফল হওয়ার ৯টি কার্যকারী উপায়

ব্লগার

যদি আপনার বিভিন্ন বিষয় সম্পর্কে লেখার ভাল অভিক্ষতা থাকে তাহলে আপনি একটি ব্লগিং ব্যবসার মাধ্যমে  সৃজনশীল উদ্যোক্তা হিসাবে পরিচিতি লাভ করতে পারেন। আপনি বিভিন্ন ব্যবসায়িক কোম্পানী বা প্রতিষ্ঠানের জন্য ব্লগ লিখা শুরু করতে পারেন। তাছাড়া আপনি অনলাইনের বিভিন্ন পেইজেও ব্লগ লিখে ব্যবসায় অধিক আয়ের পথ সুগম করতে পারেন।

নিজের প্রতিভা কাজে লাগিয়ে শিল্প বিক্রেতা

আপনি যদি একজন সৃজনশীল ব্যক্তি হয়ে থাকেন তাহলে আপনি নিজেই বিভিন্ন ছবি অঙ্কন এবং সেই ছবি গুলো প্রিন্ট করে একটি ব্যবসা স্থাপন করতে পারেন। আর সেই প্রিন্ট করা ছবি গুলো আপনি বিক্রি করে মুনাফা লাভ করতে পারেন। আপনি আপনার এলাকায় শিল্প মেলা বা ইটসির মত জনপ্রিয় সাইট গুলোতেও আপনার পণ্য গুলো বিক্রি করতে পারেন।

বিবাহের ফটোগ্রাফার – কম পুঁজিতে অধিক লাভ

বর্তমানে সর্বত্রই বিয়েতে ফটো তোলার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। আর এই কাজের মধ্যে দিয়ে সকলেই তাদের স্মৃতি গুলো ধরে রাখার চেষ্টা করছে। যদি আপনি একজন দক্ষফটোগ্রাফার হয়ে থাকেন তাহলে আপনি আপনার সৃজনশীলতা প্রকাশের মাধ্যম হিসেবে একটি ফটোগ্রাফী ব্যবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনি বিবাহের অনুষ্ঠান গুলোকে বেছে নিতে পারেন।

গহনা প্রস্তুতকারক

মহিলা উদ্যোক্তাদের জন্য সব থেকে লাভবান ব্যবসার ধরনা। যেহেতু মানুষ গহনা পরতে অনেক ভালবোসে সেহেতু আপনি আপনার সৃজনশীল দৃষ্টিকে বিভিন্ন গহনা ডিজাইনের উপরও ফেলতে পারেন। আপনি বিভিন্ন নেকলেস, বালা বা কানের দুল ডিজাইন করে এই ব্যবসাটি স্থাপন করতে পারেন। আর তার জন্য আপনাকে বিভিন্ন উপকরণ সংগ্রহ করতে হবে। আপনার তৈরী পন্য গুলো আপনি আপনার এলাকার স্থানীয় মার্কেটে বা অনলাইনের মাধ্যমে তুলে ধরে বিক্রি করতে পারেন। এটি নি:সন্দেহে একটি লাভজনক ব্যবসার ধারণা।

সঙ্গীত শিল্পী

আপনি যদি গান করতে ভালবাসেন এবং আপনার গলার কন্ঠ যদি সবার মন ছুঁয়ে যায় তাহলে আপনি বিভিন্ন অনুষ্ঠান বা ইভেন্টে গান পরিবেশন করেও একটি ব্যবসা স্থাপন করতে পারেন। এক্ষেতে আপনি গানের ্যাালবাম বের করেও জনপ্রিয় হয়ে উঠতে পারেন।

মোবাইল অ্যাপস ডিজাইনার

সাম্প্রতিক বছর গুলোতে মোবাইল অ্যাপস তৈরী একটি বিশাল শিল্প ক্ষেত্রে পরিনত হয়েছে। আপনার যদি এই রকমই সৃজনশীল জ্ঞান থাকে তাহলে আপনি বিভিন্ন প্রতিষ্ঠাকে তাদের অ্যাপস গুলো তৈরী করতে সহযোগীতা করতে পারেন। অথবা তাদের তৈরি অ্যাপস গুলো উন্নত করতেও সহযোগীতা করতে পারেন। তাছাড়া আপনি নিজেও বিভিন্ন মোবাইল অ্যাপস তৈরী করে ওয়েব সাইটের মাধ্যমে বিক্রি করার ব্যবস্থা করতে পারেন।

পোশাক ডিজাইনার

বর্তমানে সকলেই ভিন্ন ধরনের ও পরিবর্তনশীল পোশাক পরিধানে আগ্রহী। আপনার যদি পোশাক ডিজাইন সম্পর্কে ভাল জ্ঞান থাকে তাহলে আপনি নিজেই একটি বুটিকস হাউজ খুলতে পারেন। আপনার নিজস্ব বুটিকস হাইজে বিভিন্ন পোশাকের ডিজাইন করে তা বিক্রি করতে পারেন। তাছাড়া আপনি গ্রাহকদের অফার গুলো গ্রহণ করে তাদের চাহিদা অনুযায়ী পোশাক তৈরি করে দিয়েও এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন।

প্রতিকৃতি ফটোগ্রাফী

যেহেতু আপনার ফটো তুলার ভাল অভিজ্ঞতা রয়েছে সেহেতু আপনি বিভিন্ন প্রতিকৃতির ফটো তুলেও ব্যবসা শুরু করতে পারেন। আপনি আপনার গ্রাহকদের পরিবারের পুরোনো ছবি বা বয়োজেষ্ঠ্যদের ছবি গুলো ইডিট করে দিয়েও এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন। এটি একটি লাভজনক ব্যবসা হতে পারে।

মেকআপ শিল্পী

দিন দিন প্রায় সব বয়সী মহিলারাই মেকআপের প্রতি আকর্ষিত হচ্ছে। আপনি যদি সেই সব মহিলাদের তাদের সৌন্দর্য্য বৃদ্ধির জন্য ব্যবসা স্থাপন করতে চান তাহলে আপনার নিজেকে মেকআপ শিল্পীর অভিজ্ঞতা অর্জন করতে হবে। এই সেবাটি প্রদান করতে চাইলে আপনি আপনার বাড়িতেই একটি স্থান নির্ধারণ করতে পারেন।

টি-শার্ট ডিজাইন

আপনি যদি পোশাক খাতে একটি ব্যবসা শুরু করতে আগ্রহী হন তাহলে আপনি বিভিন্ন টি-শার্ট ডিজাইন বা প্রিন্টিং করেও ব্যবসা শুরু করতে পারেন। আর আপনার সেবাটি তুলে ধরতে আপনি কেইফপ্রেস এর মত অনলাইন প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করতে পারেন এবং সেখানে আপনি আপনার ডিজাইন করা টি-শার্ট গুলো বিক্রি করতে পারেন।

ই-বুক লেখক

আপনি যদি গল্প বলতে বা লিখতে পছন্দ করেন তাহলে আপনি বিভিন্ন বই লিখেও ব্যবসা শুরু করতে পারেন। আপনার লিখা বই গুলো ই-বুক আকারে অনলাইনে প্রকাশ করতে পারেন।