কিভাবে গিফট দেওয়ার পণ্য বিক্রি ব্যবসা শুরু করবেন

গিফট দেওয়ার পণ্য বিক্রি ব্যবসা

গিফট দেওয়ার পণ্য বিক্রি ব্যবসা

গিফট দেওয়ার পণ্য বিক্রি ব্যবসা

অল্প টাকায় লাভজনক ব্যবসা হিসাবে গিফট দেওয়ার পণ্য বিক্রি ব্যবসা বেশ পরিচিত। উৎসবের জাতি হিসেবে পরিচিত বাঙ্গালীদের আনন্দ ও মনোজাগতিক বাসনাকে আরো পরিপূর্ণ ভাবে ফুটিয়ে তুলতে ও উৎসবমুখর পরিবেশ বজায় রেখে সৌহার্দ্য ও সম্প্রীতিকে দৃঢ় ভাবে মানুষের কাছে উপস্থাপন করতে বহু ধরনের দিবস রয়েছে। মানুষকে প্রতিনিয়ত উৎফুল্ল ও আনন্দঘন পরিবেশে রাখতে জন্মদিন, মা দিবস, বাবা দিবস, শিক্ষন দিবস, বন্ধু দিবস, ভালবাসা দিবস ইত্যাদি দিবস গুলোর গুরুত্ব অত্যধিক।

আর এই সব দিবস গুলোকে আরো মোহনীয় ও আন্তরিক করার লক্ষ্যে গিফট পণ্য একটি অত্যাবশ্যকীয় বস্তু। জন্মদিন, বন্ধু দিবস, ভালবাসা দিবস ইত্যাদি দিবস গুলোতে প্রদেয় গিফটের ব্যবসা করাও একটি সৃজনশীল ও আত্মপ্রত্যয়ী ব্যবসা ক্ষেত্র হতে পারে।

গিফট দেওয়ার পণ্য বিক্রি ব্যবসা দোকান

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও কোচিং সেন্টারের পাশে এই ব্যবসাটি শুরু করা যেতে পারে। স্থান নির্ধারণের সময় সব সময় বহু মানুষের যাতায়াত থাকে এমন স্থান নির্ধারণ করা জরুরী। আপনার নিকটস্থ বাজার বা মার্কেটে ছোট একটি দোকান নিয়েও এই ব্যবসাটি শুরু করতে পারেন। তাছাড়া এখন ফেসবুক বা অন্য অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে ব্যবসার পরিধি বাড়াতে পারেন।

কেন গিফট দেওয়ার পণ্য বিক্রি ব্যবসা শুরু করবেন

চাহিদাবহুল গিফট সামগ্রীর সমাহার ঘটিয়ে খুব সহজেই এই ব্যবসাটি শুরু করা যেতে পারে। বাজারে সবসময়ই এই ব্যবসার চাহিদা দেখা যায়। যে কোন উদ্যোক্তার জন্য এটি হতে পারে একটি সম্মানজনক ব্যবসা ক্ষেত্র। এই ব্যবসায় লাভের পরিমাণ প্রায় ২৫ থেকে ৪০ ভাগ বা আরো অধিক। অন্যান্য ব্যবসার তুলনায় এই ব্যবসায় ঝুঁকির পরিমাণ নেই বললেই চলে। তবে সঠিক জায়গায় দোকান নিতে হবে।

 

কত টাকা লাগবেঃ এই ব্যবসাটি শুরু করতে আনুমানিক ৪ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত পুজিঁ বিনিয়োগ করতে হবে।  আরো পরুনঃ ছোট শহরে লাভবান জনক ব্যবসা

কিভাবে এই ব্যবসাটি শুরু করবেন

ছোট একটি দোকান নিয়ে দোকান ভালো ভাবে ডেকোরেশন করতে হবে। বিভিন্ন রকমের গিফট কার্ড, চকলেট, শো-পিস, সিরামিক মগ, ডাইরি, বাচ্চাদের খেলনা, রকমারী পণ্য, রং পেন্সিল, কসমেটিকস ইত্যাদি গিফট সামগ্রী পাইকারী কিনে এনে দোকানে সাজিয়ে রাখতে হবে। পাইকারী এসব পণ্য কিনে খুচরায় বিক্রি করে এই ব্যবসাটি পরিচালনা করতে হয়।

এই ব্যবসার গ্রাহক কারা?

সাধারণত স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ছাত্র ছাত্রীরাই এই ব্যবসার প্রধান ভোক্তা। তবে বিভিন্ন দিবস ও অনুষ্ঠানে যোগদানকারী মানুষরাও এই ব্যবসার ভোক্তা হতে পারেন। মূলত ভোক্তারা নিজে এসেই সেবা গ্রহণ করে থাকে।

গিফট দেওয়ার পণ্য বিক্রি ব্যবসা শুরু করতে তেমন কোন যোগ্যতার প্রয়োজন না হলেও মিষ্টি ব্যবহার অনেক গুন বিক্রি বাড়িয়ে দিবে। এই ব্যবসাটি শুরু করে অনলাইন বিক্রি মিলিয়ে প্রতি মাসে ৫০ হাজার টাকা পর্যন্ত আয় করা সম্ভব।