কেন সাংবাদিকতায় পড়বেন এবং কোথায় চাকুরী পেতে পারেন

কেন সাংবাদিকতায় পড়বেন এবং কোথায় চাকুরী পেতে পারেন

কেন সাংবাদিকতায় পড়বেন এবং কোথায় চাকুরী পেতে পারেন

কেন সাংবাদিকতায় পড়বেন এবং কোথায় চাকুরী পেতে পারেন

সারা বিশ্বে নানা ধরনের পেশা রয়েছে। তবে তার মধ্যে সাংবাদিকতা একটি মহৎ ও সম্মানজনক পেশা হিসেবে সর্বজন স্বীকৃত। এটি একটি চ্যালেঞ্জিং পেশা। এই পেশায় ব্যাপক ভাবে রুচি ও মননশীলতা চর্চার সুযোগ রয়েছে। অনেকেই এই পেশাটিকে একটি সেলিব্রেটি পেশা হিসেবে স্বীকৃতি দিয়ে থাকেন।

এক সময় কেউ এই পেশাটিকে একক পেশা হিসেবে গ্রহণ করতে আগ্রহী হয়ে উঠতো না। তবে বর্তমানে প্রচুর তরুণ তরুণী সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করতে আগ্রহী হয়ে উঠছে। বর্তমানে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এই পেশায় অনেক বেশি চাকুরীর সুযোগ তৈরি হয়েছে।

সাংবাদিকতায় পড়ার যোগ্যতা

সরকারী শিক্ষা প্রতিষ্ঠান হতে সাংবাদকিতা ডিগ্রী অর্জন করতে হলে এসএসসি ও এইচ এসসি বা সমমান পরীক্ষায় মোট জিপিএ ৭ হতে হবে। তাছাড়া ভর্তি পরীক্ষায়ও উত্তীর্ণ হতে হবে।

কেন সাংবাদিকতায় পড়বেন?

প্রিন্ট মিডিয়ার পাশাপাশি সাংবাদিকদের জন্য ইলেকট্রনিক মিডিয়া, রেডিও এবং অনলাইনে কাজ করার সুযোগ তৈরি হয়েছে। একসময় সাংবাদিকতা সাবজেক্টটিকে তেমন মূল্যায়ন না করা হলেও বর্তমানে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এই সাবজেক্টটির কদর বেড়েছে। তাছাড়া বর্তমানে এই পেশায় বেতন ও অন্যান্য সুযোগ সুবিধাও আগের তুলনায় অনেক বেশি। এ কারণে শিক্ষীর্থীরাও আগ্রহী হয়ে উঠছে। এই সাবজেক্টটিতে পড়লে সাংবাদিকতা ছাড়া অন্যান্য পেশার সাথেও যুক্ত হওয়ার সুযোগ রয়েছে। তাছাড়াও এই সাবজেক্টটি নিয়ে পড়লে রুচি ও মনন চর্চার ব্যাপক সুযোগ পাওয়া যায়।

কোথায় পড়বেন সাংবাদিকতা?

সাংবাদিকতায় পড়তে হলে আগে শিক্ষার্থীদেরকে মানসিক ভাবে প্রস্তুত হতে হবে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় ও রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিকতায় পড়ার সুযোগ রয়েছে। এছাড়াও অনেক প্রাইভেট বিশ্ববিদ্যালয় সাংবাদকিতায় পড়ার সুযোগ রয়েছে।  আরো পড়ুনঃ চীনা বাদাম চাষ বদলে দিতে পারে আপনার ভাগ্য

কোথায় চাকুরী পেতে পারেন ?

সাংবাদিকতায় স্নাতক ডিগ্রি অর্জনের পর সংবাদপত্রের পাশাপাশি টেলিভিশন, রেডিও এবং বিভিন্ন অনলাইন পোর্টালে কাজ করার প্রচুর সুযোগ রয়েছে। গনমাধ্যমের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এই পেশায় কাজের ব্যাপক সুযোগ রয়েছে। তাছাড়া আপনি এই সাবজেক্টে স্নাতক সম্পন্ন করার পর বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে জনসংযোগ কর্মকর্তা হিসেবে চাকুরী করতে পারবেন। সাংবাদিকতায় ডিগ্রী উত্তীর্ণরা শুধুমাত্র গণমাধ্যমেই কাজ করতে পারে এমন নয়। বিভিন্ন এনজিও ও কর্পোরেট প্রতিষ্ঠানেও সাংবাদিকতায় স্নাতক উত্তীর্ণ শিক্ষার্থীরা কাজ করতে পারেন।

সর্বোপরি বলা যায় যে, পেশা হিসেবে সাংবাদিকতা বর্তমানে একটি ভালো জায়গায় দাড়িঁয়েছে। তাই যে কেউ এই সাবজেক্টে স্নাতক ডিগ্রি অর্জন করে একটি চমৎকার কর্মজীবন শুরু করতে পারেন।