ইউটিউব চ্যানেল থেকে কত টাকা ইনকাম করা যায়

ইউটিউব চ্যানেল থেকে কত টাকা ইনকাম করা যায়

ইউটিউব চ্যানেল থেকে কত টাকা ইনকাম করা যায়

ইউটিউব চ্যানেল থেকে আনলিমিটেড টাকা আয় করা যায়। তবে এখানে কিছু বিষয় থেকেই যায়। আজকের এই লেখায় সেই আনলিমিটেড আসলে কি বোঝায় তা নিয়ে কিছু ধারনা তুলে ধরার ইচ্ছা প্রকাশ করছি। 

একটি ইউটিউব চ্যানেল থেকে কত টাকা আয় হয় তা মূলত ঐ চ্যানেলের অনেকগুলো বিষয়ের উপর নির্ভর করে।

বাংলাদেশী একটি ১ মিলিয়ন subscribers থাকা চ্যানেল এবং আমেরিকার ১ মিলিয়ন subscribers থাকা চ্যানেলের ইনকাম কখনই এক হবে না।

পোডাক্ট রিভিউ, এফিলিয়েট মার্কেটিং, নিজের পণ্য বেচা, সরাসরি sponsor থেকে ইনকাম এই বিষয়গুলো স্থান, কাল, পাত্র ভেদে সম্পূর্ণ আলাদা। আমরা আজকে ঐ দিকে যাব না। শুধু মাত্র ইউটিউব বিজ্ঞাপনের ইনকাম নিয়ে কথা বলব।

আপনি জানেন যে, ইউটিউব আপনার চ্যানেলে ১ হাজার subscribers এবং ৪ হাজার ঘণ্টা watch time পূরণ হওয়ার পরে বিজ্ঞাপন এর জন্য অনুমোদন দিবে।

তবে এর মানে এই না, এর পর থেকে আপনার প্রতিটি ভিডিওতে বিজ্ঞাপন পাবেন।

মূলত, আপনার audience দের আচরণ বুঝে ইউটিউব আপনার ভিডিওতে বিজ্ঞাপন দিবে। যত বেশী view পাবেন তত বেশী বিজ্ঞাপন দেখানোর সম্ভাবনা বেশী থাকবে।

বর্তমানে মোবাইলে শুধুমাএ ভিডিও অ্যাড দেখায় অপরদিকে কম্পিউটারে ভিডিও অ্যাডের পাশাপাশি display add দেখায়।

তাই আপনি যদি বেশী সংখ্যক view computer থেকে পান তবে ইনকাম বেশী হবে।

এছাড়া আপনার audience কোথায় অবস্থান করছে তার উপর আপনার ইনকাম নির্ভর করবে।

যেমন ধরুন আপনি যদি আমেরিকা থেকে ১ হাজার view পান তবে গড়ে ৪৮০ টাকা থেকে ৮০০ টাকা ইনকাম হবে।

আবার যদি ১ হাজার ভিউ বাংলাদেশ থেকে পান তবে গড়ে ৪০ টাকা থেকে ৬০ টাকা ইনকাম হবে।

এখানে আবার আরেকটি বিষয় আছে, আপনার ভিডিওটি যদি ৮ মিনিটের বড় হয় তবে ভিডিওর মাঝখানে অ্যাড পাবেন ফলে ইনকাম কিছু বেশী হতে পারে।

অন্যদিকে বাংলাদেশের সকল স্থান থেকে একই রকম টাকা আসবে না। যেমন ধরুন, আপনি যদি ১ হাজার view ঢাকা সিটি থেকে পান তবে ইনকাম বেশী আসবে, চট্রগ্রাম থেকে ১ হাজার view তে এর চেয়ে কম আসবে, একই ভাবে, খুলনা থেকে এর কিছুটা কম আসবে।

এর কারন হলো বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠান ঠিক করে দেয় যে তার বিজ্ঞাপন বাংলাদেশের সকল মানুষ দেখবে নাকি একটি নিদিষ্ট অঞ্চলের মানুষ দেখবে।

যেমন ধরুন, আপনি চট্রগ্রামে একটি রেস্টরেণ্ট ব্যবসা শুরু করেছেন তাহলে আপনি কি খুলনা বা বরিশালে বিজ্ঞাপন দিবেন? অবশ্যই না, কেননা কেউ খুলনা বা বরিশাল থেকে আপনার চট্রগ্রামে রেস্টুরেণ্টে খেতে আসবে না।

তাই গ্রাহক পেতে চাইলে চট্রগ্রামের ভিতরেই বিজ্ঞাপন দিতে হবে। ত্ররপরে রয়েছে কোন শ্রেণীর মানুষ আপনার ভিডিও দেখছে এর উপর আপনার ইনকাম নির্ভর করবে।

যদিও আপনি kids video বানান তবে ইনকাম এক রকম হবে, আবার টেক ভিডিও বানালে আরেক রকম।

আমার অভিজ্ঞতার আলোকে একটা ধারনা দেওয়ার চেষ্টা করি।

এভারেজ টপিকে আপনি যদি বাংলাদেশ থেকে ১ লক্ষ view পান তবে আপনার ইনকাম হবে ৪০ ডলার থেকে ৬০ ডলার। আরো পড়ুন – ২০২১ সালে নতুন ইউটিউব চ্যানেল খোলা কতটুকু সম্ভবনাময়

এইভাবে ১০ লক্ষ ভিউতে পাবেন ৪০০ ডলার থেকে ৬০০ ডলার। তাই ইউটিউব ইনকামের কোন লিমিট নেই, যত উন্নত দেশ বা স্থান থেকে যত view পাবেন তত ইনকাম বেশী হবে। আমার চ্যানেলটি subscribe করার জন্য ধন্যবাদ।