কেন শেয়ার মার্কেটে বিনিয়োগ করবেন?

শেয়ার মার্কেটে বিনিয়োগ একটি লাভ জনক ব্যবসা তাতে কোন সন্দেহ নেই। শেয়ার মার্কেটে বিনিয়োগ করার নানাবিধ কারন রয়েছে। আমাদের বাংলাদেশে বিনিয়োগের অনেক মাধ্যম রয়েছে, তার মধ্যে কেন শেয়ার মার্কেট এ আপনি বিনিয়োগ করবেন? এই লেখাটির মাধ্যমে আমরা ১০টি শেয়ার মার্কেটে বিনিয়োগের কারন খুজে বের করব।

কেন শেয়ার মার্কেটে বিনিয়োগ করবেন

কেন শেয়ার মার্কেটে বিনিয়োগ করবেন

টাকা বাকী নাই

খুব কম ব্যবসা আছে যেখানে টাকা বাকী থাকে না। কিন্তু শেয়ার মার্কেটে বিনিয়োগ করলে আপনার টাকা বাকী এই শব্দটি কখনো শুনতে হবে না। শেয়ার বাই সেল যাই করুন না কেন, সবই নগদ।

কোন শোরুম বা অফিস স্পেস লাগে না

আপনি শেয়ার মার্কেটে ব্যবসা করবেন যেখানে আপনার কোন অফিস, দোকান, শোরুম কিছুই লাগে না। অপর দিকে যেকোন ব্যবসায় অফিস বা দোকান ছাড়া চলতে পারবেন না। তাহলে আপনার বছরে কত টাকা সেভ হবে ভেবেছেন? তবে প্রতি বছর আপনার বিও অ্যাকাউন্ট টি সচল রাখার জন্য ৪০০/৫০০ টাকা CDBL চার্জ দিতে হবে।

শেয়ার ব্যবসায় কোন কাঁচা মাল লাগে না

আমাদের দেশে চলমান যে কয়টি উৎপাদন ব্যবসা রয়েছে তাতে কোন কোন কাচামাল দরকার হয়। অপর দিকে শেয়ার মার্কেটে বিনিয়োগে এই গুলো কিছুই নেই।

শেয়ার মার্কেটে বিনিয়োগে কোন লোকবলের দরকার নেই। আপনি নিজেই আপনার বিনিয়োগ সামলাতে পারবেন, যেখানে অন্য ব্যবসায় লোকবল ছাড়া চলতেই পারবেন না।

চাকুরির পাশাপাশি শেয়ার মার্কেটে বিনিয়োগ

Warren Buffett এর মতে, কখনই একক আয়ের মাধ্যম বেছে নেয়া উচিত নয়। যে কেউ চাইলে চাকুরির পাশা পাশি শেয়ার মার্কেট এ বিনিয়োগ করে ২য় আয়ের পথ বের করতে পারে। তবে সে ক্ষেএে অবশ্যই জেনে বুজে বিনিয়োগ করতে হবে।

পার্ট টাইম ব্যবসা হিসাবে আইপিও করুন

আইপিও আমাদের দেশে মোটামুটি রিস্ক ফ্রী। আপনার চাকুরী বা ব্যবসার পাশা পাশী আইপিও তে আবেদন করে ২য় আয়ের পথ হিসাবে শেয়ার ব্যবসাকে নিতে পারেন। তবে সেকেন্ডারী বাজারে পার্ট-টাইম হিসাবে বিনিয়োগ করলে তা অবশ্যই লম্বা সময়ের জন্য হতে হবে।

আপনার ক্রয় কৃত কোন শেয়ার নষ্ট হয়ে যাবে না। অন্য ব্যবসার মত বিক্রি না হলে পণ্য নষ্ট হবার সম্ভবনা নেই। তাহলে রিস্ক এর পরিমান টা কিছুটা কমলো।

গ্রাম গঞ্জ এমনি বিদেশে থাকা কালীন সময়ে শেয়ার ব্যবসা চালিয়ে যেতে পারবেন।

করো কাছে জবাবদিহিতা নেই। আপনি যদি কোন স্বাধীন ভাবে আয় করার মাধ্যম খুজে থাকেন তা হলে শেয়ার মার্কেটে বিনিয়োগ সব থেকে উত্তম।

নবাবী ব্যবসা

সকাল ১০.৩০ থেকে ২.৩০ পর্যন্ত মার্কেট খোলা থাকে। আমার জানা নেই আমাদের দেশে এমন আর একটি ব্যবসা না চাকুরি আছে যেখানে এত কম সময় দিতে হয়। তাই অনেকে এক ব্যবসাকে নবাবী ব্যবসা বলে আখ্যায়িত করে থাকেন।

লাভ ও রিস্ক দুইটাই বেশী

শেয়ার মার্কেটে বিনিয়োগ করলে লাভ ও রিস্ক দুইটাই দেশী থাকে। তবে সঠিক সময়ে সঠিক কোম্পানির শেয়ার কিনলে রিস্ক না, শুধু লাভই সম্ভব।

আপনার বিনিয়োগ শুভ হোক। ধন্যবাদ।