সফল ব্যবসায়ী হওয়ার স্বপ্ন বাস্তবায়নের উপায় সমূহ

সফল ব্যবসায়ী হওয়ার স্বপ্ন বাস্তবায়নের উপায় সমূহ

সফল ব্যবসায়ী হওয়ার স্বপ্ন বাস্তবায়নের উপায় সমূহ

সফল ব্যবসায়ী হওয়ার স্বপ্ন বাস্তবায়নের উপায় সমূহ

আমাদের দেশের পেক্ষাপটে বর্তমানে চাকুরীজীবী চেয়ে ব্যবসায়ী হওয়ার স্বপ্ন বেশী মানুষ দেখে। কেউ সফল হয় আবার কেউ ব্যর্থ হয়। আজকে আমরা সফল ব্যবসায়ী হওয়ার স্বপ্ন বাস্তবায়নের উপায় সমূহ খুজে দেখার চেষ্টা করেছি, আশা করছি পাঠকগন পড়ে লাভবান হবেন। আমরা কি জানি উদ্যোক্তা ও ব্যবসায়ী এক জিনিস নয়?

প্রতিটি উদ্যোক্তাই তাদের ব্যবসার আইডিয়া গুলো ভাল এই ধারণা নিয়ে ব্যবসা শুরু করে থাকে। তারা সব ধারণা গুলোর একটি গুচ্ছ তৈরী করে এবং সফলতায় পৌাঁছানোর জন্য লক্ষ্য অনুযায়ী কাজ করে থাকে। এখন প্রশ্ন আসতে পারে আপনি কি করে ব্যবসার ধারণা থেকে বড় সাফল্যে পৌঁছাবেন? আর এজন্য আপনাকে অব্যশ্যই আপনার লক্ষ্য বা স্বপ্ন অনুযায়ী কাজ করতে হবে। তবে স্বপ্ন বাস্তবায়নের জন্য সকল উদ্যোক্তাকে কিছু সঠিক পদক্ষেপ অনুসরণ করতে হয়। প্রকৃত অর্থে সঠিক দিক নির্দেশনায়ই আপনি হতে পারেন একজন সফল উদ্যোক্তা।

পার্থক্য নির্ণয় করুন

আপনাকে পরিস্কার ভাবে ধারণা নিতে হবে অন্যান্য পন্য থেকে আপনার পন্য কতটা পরিবর্তনশীল। তবে মনে রাখবেন আপনার সেবাটি সবার থেকে  আলাদা করে তুলে ধরতে হবে। আপনি যদি সঠিক ভাবে আপনার পন্যের পার্থক্য গুলো তুলে ধরতে পারেন তাহলে স্বপ্ন পূরণে আর কোন বাঁধাই থাকবে না।

আপনার ব্যবসার ধারণা গুলোর মধ্যেই সব সমস্যা সমাধান করুন

প্রতিটি কাজেই সমস্যা বিদ্যমান। তেমনি আপনার ব্যবসায়ের ধারণা গ্রহণের ক্ষেত্রেও। তবে তা সমাধান করার জন্যও প্রত্যেক উদ্যোক্তাকে আরও বিচক্ষন হতে হবে। এটা করতে কত সময় লাগবে? এটা কি করে সহজেই খুজে পাওয়া সম্ভব? এটা কি করে আরও উন্নত বা কার্যকরী করা যায়? এই সব প্রশ্ন সমূহের উত্তর গুলো আপনাকে আপনার লক্ষ্যে পৌঁছেঁ দিতে পারে। আপনাকে সব সমস্যা সমাধান করেই আপনার স্বপ্নের পথে এগিয়ে যেতে হবে।

স্পষ্টবাদী হতে হবে এবং শক্তিশালী শব্দ ব্যবহার করুন

আপনার সেবা বা পণ্যটি গ্রাহকদের কাছে তুলে ধরার জন্য আপনাকে সঠিক শব্দ গুলো প্রয়োগ করতে হবে। মনে রাখবেন আপনার সঠিক শব্দের প্রয়োগেই আপনার গ্রাহক নির্ধারিত হবে। তাই আপনাকে পণ্য বা সেবার ভাল তথ্য গুলো গ্রাহকদের সামনে তুলে ধরতে হবে। আর এই জন্যই আপনাকে স্পষ্ট এবং শক্তিশালী শব্দ গুলো বেছে নিতে হবে। আপনি কি বলছেন তা গুরুত্বপূর্ণ কিন্তু কিভাবে বলছেন তা আরো গুরুত্বপূর্ণ।

বাচ্চাদের মত বাড়ী কাজ করুন

আপনার স্বপ্ন বাস্তবায়নের জন্য আপনাকে প্রথমেই আপনাকে আপনার ব্যবসা সম্পর্কে একটি ভাল ধারণা নিতে হবে। আর তার জন্য আপনার অনেক গবেষনা করা প্রয়োজন। অনলাইনে বিভিন্ন ব্যবসা নিয়ে অনুষ্ঠান হয় তা দেখুন, বিশেষজ্ঞদের সাথে কথা বলুন দরকার হলে পরামর্শদাতাদের কাছ থেকে পরামর্শ নিন। তবে মনে রাখবেন, আপনার মূল্যবান সময় ব্যয়ের মাধ্যমে অথবা কঠোর অধ্যবসায়ের ফলে আর অর্থ বিনোয়োগ করেই আপনি একটি সফল ব্যবসার স্বপ্ন পূরণ করতে সক্ষম হবেন।

আপনার গ্রাহক চিহ্নিত করুন

আপনার ব্যবসায়ের গ্রাহক কে বা কারা হবেন তা আপনাকে সর্বপ্রথম জানতে হবে। তাছাড়া আপনার সেবাটির জন্য কত সংখ্যক গ্রাহক রয়েছে তার ধারণাও আপনাকে নিতে হবে। মনে রাখবেন ব্যবসার সাফল্য নির্ভর করে গ্রাহকদের উপস্থিতির উপর। তাই আপনাকে গ্রাহকদের নির্দিষ্ট করতে হবে এবং আপনার গ্রাহকরা কি চায় বা তাদের চাহিদা কি সেই সব খোজ করেই তাদেরকে সেবা সরবরাহ করতে হবে। ইংলিশে একটা কথা আছে যার অর্থ- কাস্টমারই আপনার ব্যবসার সবার উপরে।

সম্পদ বা বিনিয়োগ নির্ধারণ করুন

আপনার সেবাটি শুরু করতে আসলে কি দরকার হতে পারে এবং আপনাকে তা গড়ে তুলতে কি উপকরণ বা যন্ত্রপাতি প্রয়োজন লাগতে পারে তার একটি ধারণাও আপনাকে নিতে হবে।

পন্যের আদিরূপ বা স্যাম্পলে তৈরী করুন

আপনাকে আপনার পন্য গুলো সম্পর্কে গবেষনা বা নিজে নিজে সমালোচনা করতে হবে। আপনার পন্যের পূর্বের গ্রাহকদের সম্পর্কে বা এটি কতটা গ্রাহকদের কাছে গুরুত্ব পেয়ে ছিল অথবা তা কতটা তাদের চাহিদা পূরণ করতে সক্ষম ছিল তার একটি ধারণা আপনাকে নিতে হবে। এতে আপনার পন্য সম্পর্কে যাবতীয তথ্য জানা হয়ে যাবে। ফলে ভোক্তা জোগাতে আপনার কাজটি আরও সহজ হয়ে যাবে।

আপনার পরিকল্পনা বা বিজনেস প্লান লিখুন

আপনাকে অবশ্যই আপনার স্বপ্ন বাস্তবায়নের জন্য একটি পরিকল্পনা গ্রহন করতে হবে। আপনি আগামীকাল কি করবেন বা আপনার পন্য সম্পর্কে ভবিষ্যৎ পরিকল্পনা কি এই সব কিছুই আপনাকে আগে থেকেই ঠিক করে রাখতে হবে। মনে রাখবেন নির্দিষ্ট পরিকল্পনাই আপনাকে আপনার সঠিক পথে এগিয়ে যেতে সাহায্য করবে। তবে আপনাকে পরিকল্পনার নমনীয়তাও বজায় রাখতে হবে।