কিভাবে শেয়ার বাজারে বিনিয়োগ করতে পারি?

শেয়ার বাজারে বিনিয়োগ

কিভাবে শেয়ার বাজারে বিনিয়োগ করতে পারি

কিভাবে শেয়ার বাজারে বিনিয়োগ করতে পারি

শেয়ার বাজারে বিনিয়োগ একটি অন্যতম সেরা বিনিয়োগ মাধ্যম। প্রতিদিন অনেক নতুন মুখ শেয়ার বাজারে প্রবেশ করছে। আগের থেকে বাজার অনেক বেশী স্থিতিশীল থাকায় দিন দিন শেয়ার বাজারে বিনিয়োগের আস্থা বাড়ছে। আজকের এই পোস্ট যারা একদম নতুন তাদের জন্য।

যাদের বয়স ১৮ বা তার বেশী সে শেয়ার বাজারে বিনিয়োগ করতে পারবেন। ছেলে মেয়ে সবার জন্য শেয়ার বাজার খোলা। আমরা সবাই কম বেশী ব্যাংক অ্যাকাউন্ট কী, কেন, কিভাবে খুলে  তা জানি। সহজ কথায় ব্যাংক অ্যাকাউন্ট হচ্ছে এমন একটি অ্যাকাউন্ট বা হিসাব মাধ্যম, যেখানে টাকা পয়সা লেনদেন হয়। ঠিক তো?

তেমনি শেয়ার বাজারে বিনিয়োগ করতে হলে একটি অ্যাকাউন্ট দরকার হয়। যার নাম বিও অ্যাকাউন্ট। বিও অ্যাকাউন্ট এর মাধ্যমে শেয়ার লেনদেন করা হয়ে থাকে। কিভাবে বিও অ্যাকাউন্ট খুলতে হয়

আমাদের দেশে সাধারনত শেয়ার বাজার দুই ধরনের। প্রথম আইপিও বাজার এবং ২য় সেকেন্ডারী বাজার। আইপিও বাজার মোটামুটি রিস্ক ফ্রী। আপনি এখনে পড়তে পারেন – আইপিও কী, কিভাবে আইপিওতে আবেদন করতে হয়।

অনেকে সেকেন্ডারী বাজারকে মুদি দোকান এর সাথে তুলনা করে থাকেন। যেমন একটি মুদির দোকানে অনেক রকম পণ্য থাকে, তেমনি শেয়ার বাজার অনেক গুলো কম্পানি থাকে। ধরুন কোন মুদি দোকানে ৫০০টি পণ্য আছে, তার মধ্যে অনেক গুলো পণ্য ১ বছর আগেরও থাকতে পারে, আবার ৫দিন আগের পণ্যও থাকতে পারে। এখন মুদি দোকারদার কি যেই পণ্য বিক্রি হচ্ছে না তা সে ফেলে দিবে? না কখনই না।

শেয়ার বাজার হচ্ছে এমন একটি বাজার যেখানে মানুষ আসে বিভিন্ন কম্পানির অংশীদারিত্ব কিনতে। একটি নিদিষ্ট সময়ের জন্য কোন কম্পানির অংশীদারিত্ব কিনে মুনাফা অর্জনের জন্য।

একটি উদাহরন দিয়ে চলুন আলোচনা করা যাক।

মিঃ খান ABC কম্পানির ৫০০০ শেয়ার ১৫ টাকা দরে কিনল। তার মোট ইনভেস্টমেন্ট ৭৫ হাজার টাকা। সে ৬ মাস পর সেই শেয়ারটি ২০ টাকা দরে বিক্রি করল এবং সে ৬ মাসে ২৫ হাজার টাকা লাভ করল। লাভ সহ তার টাকার পরিমান বেড়ে দাড়াল ১ লক্ষ টাকা।

ঠিক একই ভাবে এর উল্টো চিএ হতে পারে। এমন হতেও পারে, সে ৬ মাসে ১০ হাজার টাকা কমে বিক্রি করে দিয়েছে। তাই সঠিক সময়ে সঠিক কোম্পানি নির্বাচন করতে পারলে ভাল লাভ করা যায়।

এই লেখাটি মুলত প্রাথমিক ধারনা। শেয়ার বাজার নিয়ে বিস্তারিত জানতে আমাদের পুঁজি বাজার ক্যাটাগরি দেখতে পারেন।