২০২১ সালে Mutual Fund এ বিনিয়োগে কেমন ছিল

২০২১ সালে Mutual Fund এ বিনিয়োগে কেমন ছিল

২০২১ সালে Mutual Fund এ বিনিয়োগে কেমন ছিল

মিউচুয়াল ফান্ড Mutual Fund আইন অনুযায়ী, প্রফিটের কমপক্ষে ৭০% ক্যাশ বোনাস দিতে হয়। অর্থাৎ, একটা মিউচুয়াল ফান্ড এর সাইজ যদি হয় ১০০ কোটি টাকা এবং তারা যদি এক বছরে ২০ কোটি টাকা লাভ করতে পারে তবে এর কমপক্ষে ৭০% ক্যাশ বোনাস দিতে বাধ্য। তবে চাইলে এর বেশিও দিতে পারে।

ধরে নিলাম ৭০% যদি বোনাস দেয় তবে ২০ কোটিতে হয়, ১৪ কোটি টাকা। এই ১৪ কোটি টাকা বিনিয়োগকারীদের মধ্যে ভাগ করে দেওয়া হয়।

শেষ ৫ বছরের মধ্যে ২০২১ সালে সব থেকে বেশি Mutual Fund থেকে বিনিয়োগকারীগন বেশি প্রফিট পেয়েছে।

দুঃখজনক হলেও সত্য, বাহিরের দেশে Mutual Fund এর জন্য টিভিতে বিজ্ঞাপন পর্যন্ত দেয়, আর আমাদের দেশে কোনো ধরনে প্রচার প্রচারন তো দূরে থাকে সাধারন জ্ঞানটুকু পাওয়া যায় না।

সাধারনত Mutual Fund এ বিনিয়োগ কম ঝুঁকিপূর্ণ হিসাবে ধরা হয়, একই সাথে লাভের বিচারেও অন্য আর্থিক খাত থেকেও বেশি মুনাফা পাওয়া যায়। অনেকের কাছে মিউচুয়াল ফান্ড অনেক জটিল একটি বিষয় মনে করে। অনেকের ধারনা মিউচুয়াল ফান্ড বিক্রি করতে সময় লাগে কিংবা লাভ হয় না ইত্যাদি বিষয়।

প্রকৃতপক্ষে একটা শেয়ার যেমন কেনার ১ দিন পরে সেল করা যায় একটি মিউচুয়াল ফান্ডও কেনার ১ দিন পরে সেল করা যায়। যেমন, রবিবার কিনে মঙ্গলবার বিক্রি করা যায়, একই সাথে মঙ্গল বিক্রি করে আবার ঐদিন অন্য শেয়ার বা অন্য মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা যায়।

মিউচুয়াল ফান্ড বিনিয়োগে দুই ধরনের লাভ পাওয়া যায়।

একটা হচ্ছে দাম এর পরিবর্তনের মাধ্যমে, অন্যটি হচ্ছে বছর শেষে ডেভিডেন্টের মাধ্যমে। সঠিক সময়ে বিনিয়োগ করতে পারলে মিউচুয়াল ফান্ডের ইউনিটের দামের পরিবর্তন এবং ডেভিডেন্টের থেকে যা পাওয়া যায় তা আমাদের বিনিয়োগের অন্যখাতের চেয়ে কোনো অংশে খারাপ না।

কত টাকা দামের পরিবর্তন থেকে লাভ করা যায় এর একটা উদাহরন দেই। এর পরে ডেভিডেন্টের হিসাবে আসব।

ধরুন, ABC একটা মিউচুয়াল ফান্ড। এর দাম ৬ টাকা এবং আপনি ৬ টাকায় কিনে ৬ টাকা ৭০ পয়সায় বিক্রি করলেন। প্রতি ইউনিটে আপনার লাভ হলো মাএ ৭০ পয়সা, তাই তো? এখানে আমরা যে ভুলটি করি তা হলো এই পয়সার হিসাব আমলে নেই না, আমরা মনে করি ৪০/৫০ পয়সা বাড়লে এ এমন কি লাভ হলো।

এখানে একজন সচেতন বিনিয়োগকারী টাকার হিসাব না করে সে কত পারসেন্ট লাভ হলো তার হিসাব করে। যেমন এই ৬ টাকায় কিনে ৬ টাকা ৭০ পয়সায় বিক্রি করা মানে ১১.৬৭% লাভ করা করতে পারা। বছরে এই রকম মাএ দুইটা লাভ পেলেও ২২% এর অধিক লাভ আসে।  এই গেল দাম পরিবর্তন থেকে লাভের হিসাব, এবার আসি ডেভিডেন্ট থেকে কেমন লাভ আসে তা জানার চেষ্টা করি। Read more – বাজারে লিস্টেড মিউচুয়াল ফান্ড তালিকা (পাবলিক হোল্ডিং কম থেকে বেশি)

আমাদের বাজারে বর্তমানে ৩৬টি মিউচুয়াল ফান্ড তালিকাভুক্ত আছে।

বিগত বছরগুলোতে নানা প্রতিকুলতায় মধ্যে বিনিয়োগকারীদের ডেভিডেন্টের প্রত্যাশা পূরন করতে না পারলেও ২০২১ ভালো পরিমান ডেভিডেন্ট দিয়েছে। এর মধ্যে সব থেকে বেশি দিয়েছে NLI1STMF, ১৭.৫০%।

অর্থাৎ, আপনার যদি ১ লাখ NLI1STMF থাকতো তাহলে প্রতিটি ইউনিটের বিপরীতে ১ টাকা  ৭৫ পয়সা ক্যাশ বোনাস পেতেন। এর সহজ মানে দাড়ায়, ১ লাখ NLI1STMF এ আপনি ১ লাখ ৭৫ হাজার টাকা ক্যাশ বোনাস পেতেন।

আসুন এক নজরে দেখে নেই, কোন মিউচুয়াল ফান্ড ২০২১ সালে কেমন বোনাস দিয়েছিল।

First Janata Bank Mutual Fund ১৩%, অর্থাৎ, প্রতি ইউনিটে ১ টাকা ৩০ পয়সা। Prime Finance First Mutual Fund ৮%, abb1stmf ৮%, al arafah islami bank 1st mutual fund ১২.২৫%, Asian Tiger Sandhani Life Growth Fund ১৫%, CAPM BDBL Mutual Fund ১৩%, CAPM IBBL Islamic Mutual Fund ১৩.৫০%, DBH1STMF ১২%, EBL1STMF ১৩%, EBLNRBMF ৬%, EXIM1STMF ৭.৫০%, FBFIF ৪%, GRAMEENS2 ১৩%, GREENDELMF ১২%, ICB3RDNRB ৭%, ICBAGRANI1 ৭%, ICBAMCL2ND ৮%, ICBEPMF1S1 ৬%,ICBSONALI1 ৭%, IFIC1STMF ৭.৫০%, IFILISLMF1 ৪%, LRGLOBMF1 ১৫.১০%, MBL1STMF ১১.৫০%, NCCBLMF1 ৭.২৫%, NLI1stmf ১৭.৫০%, PF1sTMF ৬%, PHPMF1 ৮.৫০%, POPULAR1MF ৮.৫০%, PREIME1ICBA  ৭.৫০%,  RELIANCE1 ১০%, SEML Growth Fund ১৫%, SEML IBBL Shariah Fund ১০%, SEML Lecture Equity Management Fund ১৫%, Trust Bank 1st Mutual Fund ৯%, Vanguard AML BD Finance Mutual Fund One ১৫%, এবং Vanguard AML Rupali Bank Balanced Fund ১.০৬%

এই সকল ফান্ডগুলোর মধ্যে AIBL1STIMF ও MBL1STMF এর বছর শেষ হয় মার্চ মাসে। LRGLOBMF1 ও VAMLBDMF1 এর বছর শেষ হয় সেপ্টেম্বর মাসে। এবং 1STPRIMFMF, VAMLRBBF ও NCCBLMF1 এর বছর শেষ ডিসেম্বর মাসে। আর বাকীগুলা বছর শেষ হয় জুন মাসে।

36 Mutual Funds 9 Asset Manager

36 Mutual Funds 9 Asset Manager

সাধারনত যখন একটা ফান্ডের বছর শেষ হয় এর এক মাস পরে বোনাস ঘোষনা করে, বোনাস ঘোঘনা দেওয়ার পর রেকড ডেট পর্যন্ত প্রায় সময় থাকে ২০/২৫ দিন। কেউ যদি রেকড ডেট এর একদিনও আগেও শেয়ার কিনে তাহলেও সে বোনাস পাবে। আর রেকড ডেট কিছু দিন পরে বোনাস টাকা সরাসরি ব্যাংক একাউন্টে চলে আসে।

পরিশেষে বলা যায়,  Mutual Fund এ বিনিয়োগ একটা ভালো সিদ্ধান্ত, তবে এখানে বিনিয়োগ করে ভালো ফল পেতে চাইলে ধৈর্য্য থাকতে হবে। একই সাথে যেই Mutual Fund এ বিনিয়োগ করতে চান তাদের পোর্টফোলিও দেখে বিনিয়োগ করতে হবে।