কিভাবে ইমিটেশন গয়না তৈরী ব্যবসা শুরু করবেন

কিভাবে ইমিটেশন গয়না তৈরী ব্যবসা শুরু করবেন

ইমিটেশন গয়না তৈরী ব্যবসা

ইমিটেশন গয়না তৈরী ব্যবসা

প্রচীন কাল থেকে ইমিটেশন  মানবজাতির কাছে অত্যন্ত জনপ্রিয় ও সৌর্ন্দয বহি:প্রকাশের অন্যতম একটি পরিধেয় বস্ত হিসেবে পরিগনিত হয়ে আসছে। ইমিটেশন গহনা একটি প্রাচীন শিল্প হিসেবে সকল শ্রেণীর মানুষের নিকট এর ব্যাপক চাহিদা রয়েছে। ইমিটেশন গয়না তৈরী  ব্যবসাটি একটি ভালমানের পেশা হিসেবে সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের স্বাবলম্বী হয়ে উঠার সুয়োগ রয়েছে। বিশেষ করে নারীরা বর্তমানে মাঠে-ঘাটে বা ঘরের বাহিরে কাজ করতে যেতে হয় না। ঘরে বসেই ইমিটেশন গয়না তৈরী করে জীবিকা নির্বাহ করতে পারে। সবোপরী ইমিটেশন গয়নার ব্যবসা দিনে দিনে পাক-ভারত উপমহাদেশে ধীরে ধীরে ব্যাপক ভাবে সম্প্রসারিত হচ্ছে। যেকোনো স্তরের উদ্যোক্তাদের জন্য এ ব্যবসাটিতে সফলতার উজ্জল সম্ভাবনা রয়েছে।

 

ব্যবসায়ের অবস্থান:  আপনি ইচ্ছে করলে এই ব্যবসাটি বাড়িতে পরিবারের সাথেই শুরু করতে পারেন। এই ব্যবসাটি পরিচালনা করতে বেশি জায়গার প্রয়োজন হয় না। কম জায়গায় এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন।

 

সম্ভাব্য পুঁজি: এই ব্যবসাটি পরিচালনা করতে হলে আপনাকে ২০০০০ টাকা থেকে ৫০০০০ টাকা পর্যন্ত পুঁজি বিনিয়োগ করতে হবে।

 

কেন এই ব্যবসাটি শুরু করবেন: ইমিটেশন গয়না তৈরী ব্যবসাটি একটি জনপ্রিয় ব্যবসা। এই ব্যবসাটি প্রাচীনকাল থেকে চলে এসেছে। এই ব্যবসায়ের চাহিদা দিন দিন বেড়েই চলেছে, যার জন্য অনেক তরুণ উদ্যোক্তা এই ব্যবসাটি করতে আগ্রহী। এই ব্যবসাটিতে ঝুঁকির পরিমান কম।

 

কিভাবে তৈরী করবেন:  এই ব্যবসায়ের অর্ন্তভুক্ত রয়েছে নাকফুল, চুড়ি, গলার হার ইত্যাদি পণ্য। প্রথমে একটি নকশা তৈরী করতে হবে। পিতল চিকন কওে কেটে সিসার ডাইসের মাধ্যমে বিভিন্ন ধরনের পণ্য তৈরী করা যায়। তারপর পণ্যগুলোকে পরিস্কার করতে আপনি তেতুল এর সহায়তা নিতে পারেন। তারপর এই পণ্যটিকে বাজারে বিক্রি করার জন্য প্রস্তুত করতে পারেন। এই ভাবে আপনি বিভিন্ন প্রকার ইমেটিশন গয়না তৈরী করতে পারেন।

 

বাজারজাত করণ: এই ব্যবসাটির প্রসার দিন দিন বেড়েই চলেছে। বড় বড় শপিংমলগুলো এবং গয়না দোকানের মালিকদের সাথে আপনি পরামর্শ করে আপনার ব্যবসাটিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারেন। এই ব্যবসায়ের চাহিদা গ্রামে বেশি দেখা যায়। যার কারণে ফেরিওয়ালাদের কাছে পাইকারী দরে আপনার পণ্যগুলো বিক্রি করতে পারেন।

 

যোগ্যতা: এই ব্যবসাটি শুরু করতে হলে তেমন কোনো প্রশিক্ষন গ্রহন করার প্রযোজন নেই। শ্রমের মানসিকতা থাকলেই চলে। এই ব্যবসায়ের জন্য আপনাকে সৃজনশীল হওয়া জরুরি।

সম্ভাব্য আয়: ইমিটেশন গয়না তৈরী ব্যবসা করে আপনি ৩০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত আয় করতে পারেন।