প্রকল্প প্রস্তাবনায় বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণ

প্রকল্প প্রস্তাবনায় বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণ

প্রকল্প প্রস্তাবনায় বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণ

যে কোন প্রকল্প থেকে আয়ের উদ্দেশ্যে উৎপাদনশীল সম্পদ বা পন্য সৃষ্টিতে যে পরিমান অর্থের জোগান দিতে হয় তাকে বিনিয়োগ বলা হয়। শুরু থেকে শেষ পর্যন্ত সকল ধরনের ব্যয় যেমন প্রারম্ভিক, স্থায়ী ও পরিবর্তনশীল ব্যয় বিনিয়োগের অন্তভুর্ক্ত। 

যে কোন ধরনের প্রকল্প প্রস্তাবনা গ্রহণ বা বর্জনের ক্ষেত্রে বিনিয়োগ বিশ্লেষন অত্যান্ত গ্ররুত্বপূর্ণ। যার মাধ্যমে বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বিনিয়োগের উপর আয়ের জার হচ্ছে ১০০ টাকা বিনিয়োগের মাধ্যমে বৎসরে কত টাকা আয় পাওয়া যায় তা নির্নয় করা। এ ক্ষেত্রে বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহনে লক্ষ্যনীয় দিক:-

১। বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহনের ক্ষেত্রে বিনিয়োগের উপর আয়ের হার বিনিয়োগকৃত টাকার সুদের চেয়ে বেশী হয়। তাহলে অর্থ বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণ করা যায়। যেহেতু প্রকল্পটি আর্থিক দিক থেকে লাভবান।

২। নির্ধারিত সুদের চেয়ে আয় কম হলে প্রকল্পটি আর্থিক দিক থেকে লা জনক হবে না।

৩। একাধিক প্রকল্পের মধ্যে যাচাই বাছাই করে যে সকল প্রকল্পের বিনিয়োগের উপর আয়ের হার বেশী  সেই সকল প্রকল্প গ্রহনে মনোযোগী হওয়া উচিত।

 

প্রকল্প বাজেটে আয় ও ব্যায়ের খাত

যে কোন ধরনের প্রকল্প বাজেটে দুটি খাত থাকে যথাক্রমে একটি ব্যয়ের খাত অপরটি আয়ের খাত। ব্যায়ের খাতে প্রকল্প বাস্তবায়ন ও পরিচালনায় যত রকমের খরচ হয় তাহা বুঝায়। অপরদিকে প্রকল্প থেকে সব রকমের উৎপাদিত পণ্য ও উপজাত দ্রব্য আয় বিক্রয়ের মাধ্যমে যে অর্থ পাওয়া যায় তাহা বুঝায়। বাজেটে ব্যয়ের ও আয়ের খাতকে দুই ভাগে ভাগ করা যায়।

যেমন (ক) মোট ব্যয় ও সর্বমোট ব্যয় (খ) মোট আয় ও প্রকৃত আয়।

মোট ব্যয়:- মোট ব্যয় বলতে একটি প্রকল্প বাস্তবায়নের যাবতীয় খরচকে বুঝায়। এক্ষেত্রে দীর্ঘস্থায়ী সম্পদের অবচয় বাৎসরিক ভিত্তিতে নির্ধারন করে বাদ দেয়া হয়।

সর্বমোট ব্যয়:- সর্বমোট ব্যয় হিসাব নির্ধারনে বাৎসরিক বিনিয়োগ কৃত অর্থের অথবা প্রতি উৎপাদন চক্রের অর্থের উপর সুদ হিসাব সহ ভরচকে সর্বমোট ব্যয় বলে।

মোট আয়:- মোট আয় হচ্ছে প্রকল্পের সকল ধরনের উৎপাদিত পণ্য ও প্রকল্প কর্তৃক সৃষ্ট বিক্রয়যোগ্য অন্যান্য উপজাত সমূহ বিক্রয়ের মাধ্যমে প্রাপ্ত অর্থই মোট আয়।

প্রকল্প সম্ভাব্যতা বিশ্লেষণ অপরিহায্য কতিপয় শব্দাবলীর বিবরণ

প্রকৃত আয়:- প্রকল্পে থেকে আয় হচ্ছে বিক্রয়ের মাধ্যমে প্রাপ্ত মোট আয় থেকে সর্বমোট ব্যয়ের বিয়োগ ফল।

সবমোট বিনিয়োগ:- সবমোট বিনিয়োগ বলতে মোট বিনিয়োগ ও বিনিয়োগকৃত অর্থের উপর নিদৃষ্ট সময় পর্যন্ত ধার্য্যকৃত সুদ ধরা হয়।