ইন্টারনেট সংযোগ প্রদান ব্যবসা কিভাবে শুরু করবেন?

ইন্টারনেট সংযোগ প্রদান ব্যবসা কিভাবে শুরু করবেন

ইন্টারনেট সংযোগ প্রদান ব্যবসা

ইন্টারনেট সংযোগ প্রদান ব্যবসা

 

কম্পিউটার ও অন্যান্য ডিভাইস গুলোর সাহায্যে ইন্টারনেট ব্যবহার করা হয়। ইন্টারনেটের মাধ্যমে মানুষ ঘরে বসে থেকেই পৃথিবীর নানা প্রান্তে ঘটে যাওয়া ঘটনা গুলো সম্পর্কে মিনিটের মধ্যেই জানতে পারছে। সাধারণত যোগাযোগ মাধ্যম হিসেবে ও তথ্য জানতে ইন্টারনেট ব্যবহার করা হয়ে থাকে। সাধারণত ইন্টারনেটের সাহায্যে ই-মেইল প্রেরণ ও বিশ্ব বিস্তৃত ওয়েব সাইট গুলো ভিজিট করা হয়ে থাকে। ইন্টারনেট ছাড়া বর্তমান পৃথিবী প্রায় অচল। ইন্টারনেট ব্যবহারের প্রবণতা বাড়তে থাকায় ইন্টারনেট সংযোগ ব্যবসা শুরু করার সুযোগ তৈরী হচ্ছে। এটি একটি দ্রুত বর্ধনশীল ব্যবসার ধারণা।

 

ব্যবসার ধরণ: এটি একটি সেবা মূলক ব্যবসা।

ব্যবসার অবস্থান: আপনার নিজের শহর বা ছোট জেলা শহর গুলোত সুবিধাজনক কোন জায়গা নির্ধারণ করে এই ব্যবসাটি শুরু করা যায়।

 

ইন্টারনেট সংযোগ ব্যবসার সম্ভাব্য পুঁজি: এই ব্যবসা শুরু করতে প্রায় ২০০০০০ টাকা থেকে ৫০০০০০টাকা পর্যন্ত পুঁজি বিনিয়োগ করা প্রয়োজন হতে পারে।

কিভাবে শুরু করবেন: ইন্টারনেট প্রোভাইডার কোম্পানী গুলোর কাছ থেকে পাইকারী মূল্যে ইন্টারনেট ডাটা কিনে খুচরা মূল্যে গ্রাহকদের নিকট বিক্রি করে এই ব্যবসাটি শুরু করা যায়। তারের  মাধ্যমে গ্রাহকদের অফিস, ব্যবসা প্রতিষ্টান বা বাসা বাড়ীতে ইন্টারনেট সংযোগ পৌছে দিতে হয়। এক্ষেত্রে গ্রাহকরা মাসিক হিসেবে বা প্যাকেজ হিসেবে বিল প্রদান করে থাকেন।

 

এই ব্যবসাটি কেন শুরু করবেন: ইন্টারনেট ব্যবহারের ফলে মানুষের জীবন যাত্রার মান উন্নত হচ্ছে। এটি একটি ঝুঁকিমুক্ত ব্যবসা হওয়ায় চোখ বন্ধ করেই এই ব্যবসাটি শুরু করা যেতে পারে। এটি একটি লাভ জনক ব্যবসাও বটে। অনেক তরুণ উদ্যোক্তাই একটি স্মার্ট ক্যারিয়ার লক্ষ্যে এই ব্যবসাটিকে পেশা হিসেবে বেছে নিচ্ছে। তাছাড়া দ্রুত বর্ধনশীল শিল্প হিসেবে সহজেই সফল হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

র্টাগেট গ্রাহক: বিভিন্ন অফিস, কলকারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান গুলো এই ব্যবসার প্রধান গ্রাহক। তাছাড়া অনেকেই ব্যক্তিগত ভাবে ব্যবহারের জন্য বাসা বাড়ীতে ইন্টার সংযোগ নিয়ে থাকেন। সাধারণত জেলা শহর ও অন্যান্য ছোট শহর গুলোতে ব্রডব্র্যান্ড ইন্টারনেট সংযোগের চাহিাদা বেশি হয়ে থাকে।

বিশেষ যোগ্যতা: এই ব্যবসা শুরু করতে হলে ইন্টারনেট সম্পর্কে দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে। ইন্টারনেট লাইন সংযোগ দেওয়ার অভিজ্ঞতাও থাকতে হবে।

  

ইন্টারনেট সংযোগ ব্যবসার সম্ভাব্য আয়: এই ব্যবসার মাধ্যমে প্রাথমিক ভাবে মাসে প্রায় ২০ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকা আয় করা সম্ভব।