কেন ব্যাংকের ঋণ নিয়ে কখনোই শেয়ার কিনবেন না

ব্যাংকের ঋণ নিয়ে কখনোই শেয়ার ব্যবসা নয়

ব্যাংকের ঋণ নিয়ে কখনোই শেয়ার কিনবেন না

ব্যাংকের ঋণ নিয়ে কখনোই শেয়ার কিনবেন না

যেহেতু আপনি শেয়ার বাজারে এসেছেন বিনিয়োগ কৃত টাকা থেকে লাভ করতে। হতে পারে আপনার টাকার পরিমান কম, তাই ঝুঁকিও কম। আমাদের মধ্যে অনেকই আছেন যারা ব্যাংক থেকে ঋণ নিয়ে শেয়ার বাজারে বিনিয়োগ করে। এখানে দোষের কিছু নেই।  তবে বুজতে হবে ঋণ নিয়ে বিনিয়োগ করলে আপনার পোষায় কিনা।

মার্কেট থেকে অর্জিত টাকা তো অবশ্যই ঋণের বিপরীতে সুদের হার থেকে বেশী হতে হবে। অনেকে হয়ত অনেক রিস্ক নিয়ে ব্যাংক থেকে লোন নিয়ে বাজারে বিনিয়োগ করছেন, আবার তারা লাভও করছেন। তাহলে এখন প্রশ্ন হচ্ছে। কখন আপনি ব্যাংক থেকে লোন নিয়ে বাজারে বিনিয়োগ করবেন?

যদি মনে করেন আপনার অনেক টাকা ইতিমধ্যে বাজারে বিনিয়োগ করা আছে। কিছু কিছু শেয়ারে লাভে আছেন এবং কিছু শেয়ারে অনেক লসে আছেন। সে ক্ষেএে ব্যাংক থেকে লোন নিয়ে আপনি বিনিয়োগ করতে পারেন। তবে কোন শেয়ারে বিনিয়োগ করবেন, কত টাকা এভারেজ করবেন এবং ব্যাংকের লোন পরিশোধ কিভাবে করবেন তা বুজে নিন। আমেরিকার মত উন্নত দেশে এক গবেষনায় দেখা গেছে, যারা ব্যাংক থেকে লোন নিয়ে বিনিয়োগ করেন তাদের ১১% মাএ সফল হয়েছে। তাই বুজে শুনে ব্যাংক থেকে টাকা নিয়ে বিনিয়োগ করতে হবে।

শেয়ার বাজার যেমন থাকুক না কেন, আপনি লস বা লাভ করেছেন ওইটা তাদের বিষয় নয়, ব্যাংকের ঋণের সুদ জমা হতেই থাকবে। সব থেকে মজার বিষয় হচ্ছে এই সুদ আবার বাৎসরিক ভিত্তিতে জমা হয় না, জমা হয় চক্রবৃদ্ধি হারে এবং প্রতি বছর চার বার।

উদাহরন স্বরুপ- ব্যাংক থেকে ১৪% সুদ ধার্য করলে, আপনাকে কি শুধু ১৪% সুদ দিতে হবে, দিতে হবে প্রায় ১৬%। এইবার ভাবুন ১৬% সুদ দিয়ে এই টাকা শেয়ার বাজারে বিনিয়োগ করে লাভ করতে পারবেন? তার মানে দাড়ায়, আপনি ব্যাংকের হয়ে ১৬% লাভ দিয়ে যা থাকবে তা আপনার। অন্য দিকে ব্যাংক কিন্তু আপনার লসের ভাগ নিবে না। তাছাড়া আমাদের দেশে খুব কম কোম্পানি আছে যারা ১৬% এর বেশী ডেভিডেন্ট দেয়। এমন শুধু আমাদের দেশে নয়, অনেক দেশেই এই ব্যাংক লোনের সিস্টেম আছে।

বাজারে উঠানোর ক্ষেএে যেমন ঋণ কৃত টাকা অনেক সাহায্য করে তেমনি বাজার নীচে নামাতেও সাহায্য করে। ধরুন বাজারে যখন সব শেয়ার এর দাম দিন দিন বাড়ছে এবং সেই সময় ব্যাংক থেকে লোন নিয়ে বিনিয়োগ করলেন। শেয়ার কেনা শেষ এবং বাজার শুরু হল নীচের দিকে নামা। এত দিনে যা বেড়েছে এখন তা কমছে। এই মুহূর্তে আপনার কি করনীয় কি? তখন বাধ্য হয়ে লসে বিক্রি করতে হবে এবং যার প্রভাব সর্বপরি মার্কেটে পরে।

তাই এইজন সাধারন বিনিয়োগকারী হিসাবে এই রকম ঝুঁকি থেকে দূরে থাকুন। নিজের হাতে অলস  থাকা টাকাই বিনিয়োগ করুন। আপনার বিনিয়োগ ভাল থাকুন। শুভ কামনা!