৫টি ছোট ব্যবসার ধারণা যা কোন কর্মী ছাড়াই শুরু করা যায়

ছোট ব্যবসার ধারণা যা কোন কর্মী ছাড়াই শুরু করা যায়

৫টি ছোট ব্যবসার ধারণা যা কোন কর্মী ছাড়াই শুরু করা যায়

৫টি ছোট ব্যবসার ধারণা যা কোন কর্মী ছাড়াই শুরু করা যায়

আমরা প্রায়ই ছোট ব্যবসা গুলোকে পেশাদার বা উদ্যোক্তাদের একটি ঘনিষ্ঠভাবে সংগঠিত দল হিসেবে বিবেচনা করি। কিন্তু কিছু ছোট ব্যবসার ধারণা রয়েছে যে গুলো এতই ছোট যে পেশাদার সংগঠিত দলের প্রয়োজন হয় না। এই ধরনের ব্যবসা গুলো সম্পূর্ন ভাবে উদ্যোক্তারা নিজেরাই পরিচালনা করতে পারেন। আর সেই অনুপাতেই আমরা এখানে কয়েকটি ধারণা তুলে ধরেছি যা শুরু করতে কোন কর্মী নিয়োগের প্রয়োজন হয় না। একটি সফল ব্যবসা পরিকল্পনাই এই ধরনে ব্যবসা গুলোকে সাফল্যমন্ডিত করতে পারে। আপনি যদি এই ধরনের একটি ছোট ব্যবসা শুরু করতে আগ্রহী হন তাহলে নিচের তালিকাটি অনুসরণ করতে পারেন।

ফ্রীল্যান্সিং লেখক

একটি সাইড ব্যবসা ক্ষেত্র হিসেবে আপনি ফ্রিল্যান্স লেখক ব্যবসাটি বেছে নিতে পারেন। আপনি যে কোন বড় ও উন্নত ওয়েবসাইট গুলোর হয়ে লেখালেখি শুরু করতে পারেন। যে কোন স্থান থেকে ইন্টারনেটের সহায়তায় আপনি এই ব্যবসাটি পরিচালনা করতে পারবেন। বিভিন্ন জনপ্রিয় ফ্রিল্যান্সিং সাইট থেকে যাদের ওয়েব সাইটের জন্য একজন ফ্যিল্যান্স লেখক প্রয়োজন তাদেরকে খুজেঁ পেতে পারেন। পরবর্তীতে আপনি এই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে নিজের ওয়েব বা ব্লগ সাইটেও লিখা শুরু করতে পারেন। কোন কর্মী নিয়োগ করা ছাড়াই একটি ব্যবসা শুরু করতে এটি একটি দুর্দান্ত উপায় হতে পারে।

জনসংযোগ ব্যবস্থাপনা

একজন জনসংযোগ ব্যবস্থাপক কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের তথ্য গুলো বিস্তুত আকারে জনসাধারণের নিকট তুলে ধরে। এক্ষেত্রে জনসংযোগ ব্যবস্থাপকরা সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের আগ্রহের বিষয় গুলো সাবলীল ভাষায় শ্রোতাদের নিকট উপস্থাপন করে থাকেন। বিনিময়ে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিকট হতে মাসিক ভিত্তিতে একটি উচ্চ সম্মানী ভাতা পেয়ে থাকেন।

যদিও এটি একটি বিপণন যোগাযোগ ব্যবস্থা তবে এটি বিজ্ঞাপন থেকে সম্পূর্ণ আলাদা। আপনি যদি যে কোন বিষয় সাবলীল ভাবে সকলের নিকট উপস্থাপনি দক্ষ হয়ে থাকেন তবে আপনি সহজেই এই কর্মটি বেছে নিতে পারেন। এই দক্ষতাকে কাজে লাগিয়ে পরবর্তীতে আপনি আপনার নিজের ব্যবসা শুরু করতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং

সাধারণত একটি নির্দিষ্ট কমিশনের ভিত্তিতে অন্য কোন কোম্পানী বা ব্র্যান্ডের পণ্য গুলো প্রচার করাই হচ্ছে অ্যাফিলিয়েট মার্কেটিং এর কাজ। এটি একটি বিশেষ ই-কর্মাস শিল্প। কোন কর্মী ছাড়াই অত্যন্ত সুরক্ষিত ভাবে এই ব্যবসাটি পরিচালনা করা যায়।

নিজস্ব ওয়েব সাইট বা ই-মেইলের মাধ্যমে আপনি নির্দিষ্ট পণ্য গুলো সম্পর্কে গ্রাহকদেরকে অবহিত করতে পারেন। গ্রাহকরা যখন আপনার ওয়েব সাইট বা ই-মেইলের মাধ্যমে শেয়ার কৃত পণ্য গুলো ক্রয় করবে তখন আপনি একটি নির্দিষ্ট পরিমাণ কমিশন আয় করতে পারবেন। যত বেশি বিক্রি হবে আপনি তত বেশি কমিশন আয় করতে পারবেন। এক্ষেত্রে আয়ের কোন নির্দিষ্ট সীমা নেই।

ওয়েব সাইট ডিজাইন

প্রযুক্তির এই যুগে ওয়েব সাইট ছাড়া কোন ব্যবসা প্রতিষ্ঠান নিজেদের পণ্য বা সেবা সঠিক ভাবে গ্রাহকদের নিকট তুলে ধরতে পারে না। প্রায় সকল ব্যবসা প্রতিষ্ঠানই তাদের সেবা বা পণ্য গুলো নিজস্ব ওয়েব সাইটে তুলে ধরতে বদ্ধপরিকর। আপনি যদি ওয়েব সাইট তৈরিতে অভিজ্ঞ হয়ে থাকেন তবে আপনি আগ্রহী কোম্পানী বা ব্যবসা প্রতিষ্ঠান গুলোকে ওয়েব সাইট তৈরি করে দিয়ে একটি ব্যবসা শুরু করতে পারেন।

আর এই জন্য অবশ্যই আপনার ওয়েব সাইট তৈরির প্রক্রিয়া গুলো জানা থাকতে হবে। আপনি যদি আপনার গ্রাহক সংখ্যা বৃদ্ধি করতে চান তবে বিভিন্ন অনলাইন মাধ্যম গুলোর সাহায্যে আপনার পোর্টফলিওটি গ্রাহকদের নিকট তুলে ধরতে পারেন। বর্তমানে এটি অত্যন্ত জনপ্রিয় একটি ব্যবসা ক্ষেত্র।

আরো পড়ুনঃ যারা বিক্রি পছন্দ করে না তাদের জন্য ৫টি ব্যবসার আইডিয়া

ফটোগ্রাফার

কোন কর্মী নিয়োগ ছাড়াই আপনি যদি একটি ব্যবসা শুরু করতে চান তাহলে ফটোগ্রাফী ব্যবসাটি আপনার জন্য উপযুক্ত হতে পারে। আপনি চাইলে বিবাহ বা বিভিন্ন ইভেন্টকে কেন্দ্র করে এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন। ফটোগ্রাফীর জন্য প্রয়োজনীয় সকল সরঞ্জাম গুলো সহজেই এই ব্যবসাটি শুরু করা যেতে পারে। বর্তমানে সকল বয়সী নারী পুরুষের ফটোগ্রাফীর প্রতি এক ধরনের বিশেষ প্রবণতা রয়েছে। তাই এই ব্যবসায় গ্রাহকের অভাব হবে না বলে আমারা বিশ্বাস করি। একটি একটি সৃজনশীল ব্যবসা ধারণা।