মূলধন নেই তাই বলে কি ব্যবসা করা যাবে না? মূলধন ছাড়াই শুরু করা যায় এমন ১৩ টি গৃহ কেন্দ্রিক ব্যবসা ধারণা

একটি সাফল্যময় ব্যবসা শুরু করতে যে আপনাকে প্রচুর টাকা বিনোয়োগ করতে হবে তেমন নয়। বর্তমানে অনেক গৃহ কেন্দ্রিক ব্যবসার ধারণা রয়েছে যে গুলো বিনিয়োগ ছাড়াই শুরু করা যায়।  আপনি যদি আপনার বাড়িতেই ব্যবসা শুরু করতে আগ্রহী হন তাহলে আপনি আমাদের ধারণা গুলো অনুসরন করতে পারেন। নিচে আমরা কোন বিনিয়োগ ছাড়াই শুরু করা যায় এমন ১৩ টি গৃহ কেন্দ্রিক ব্যবসার ধারণা প্রদান করেছি।

মূলধন ছাড়াই শুরু করা যায় এমন ১৩ টি গৃহ কেন্দ্রিক ব্যবসার ধারণা

মূলধন ছাড়াই শুরু করা যায় এমন ১৩ টি গৃহ কেন্দ্রিক ব্যবসার ধারণা

ব্লগার

আপনি ওয়ার্ডপ্রেস এর মত ফ্রি অনলাইন প্ল্যাটফর্ম গুলোতে ব্লগিং ব্যবসা শুরু করতে পারেন। কেননা এখানে আপনি সম্পূর্ণ বিনামূল্যে একটি ব্লগিং সাইট শুরু করতে পারবেন। তারপর আপনি বিভিন্ন বিজ্ঞাপন থেকে বা পণ্য বিক্রি করে আপনার আয়ের পথ সুগম করতে পারেন। 

ফ্রীল্যান্স লেখক

আপনার যদি বিভিন্ন বিষয়ে লিখার অভিজ্ঞতা থাকে তাহলে আপনি ফ্রীল্যান্স লিখক হিসেবে কোন বিনিয়োগ ছাড়াই একটি গৃহ কেন্দ্রিক ব্যবসা শুরু করতে পারেন। একটি নির্দিষ্ট চুক্তির ভিত্তিতে আপনি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে এই সেবাটি প্রদান করতে পারেন।

অ্যাফিলিয়েট মার্কেটার 

অ্যাফিলিয়েট কার্যক্রম গুলো নির্দিষ্ট ওয়েব সাইট গুলোর মাধ্যমে সম্ভাব্য গ্রাহকদের নিকট পণ্যের বিবরণ উল্লেখ করে আয় করার সুযোগ প্রদান করে থাকে। এক্ষেত্রে আপনাকে সংশ্লিষ্ট জনপ্রিয় ওয়েব সাইট গুলোতে অ্যাকাউন্ট খুলতে হবে এবং আপনার নিজস্ব ওয়েব সাইট বা সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে পণ্যের লিঙ্ক শেয়ার করে পণ্য গুলোর বিস্তারিত সহ প্রচার করতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম সাহায্যকারী

আমাদের নতুন ব্যবসার ধরনা কিন্তু লাভজনক। আপনি চাইলে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোকে কেন্দ্র করে একটি ব্যবসা শুরু করতে পারেন। আপনি সামাজিক যোগাযোগ মাধ্যম সাইট গুলো ব্যবহার করে যে সব প্রতিষ্ঠান গুলো প্রভাবক খুজছে তাদরে হয়ে কাজ করতে পারেন। এক্ষেত্রে আপনাকে তাদের পণ্য বা সেবা গুলো আরো ভালো ভাবে প্রচারের মাধ্যমে গ্রাহকদের নিকট তুলে ধরতে হবে।

সামাজিক মাধ্যম ব্যবস্থাপক

অথবা আপনি যদি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো ব্যবস্থাপনার দায়িত্ব নিয়ে একটি ব্যবসা স্থাপন করতে পারেন। আপনার সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাইন্ট পরিচালনার অভিজ্ঞতা থাকে তাহলে আপনি সহজেই এই ব্যবসাটি পরিচালনা করতে পারবেন। এটি একটি সহজ গৃহ কেন্দ্রিক ব্যবসার ধারণা।

ইউটিউব এ ভিডিও আপলোড করে আয় করুন

ইউটিউব ব্যবহারকারীদের জন্য বিনা মূল্যে অ্যাকাউন্ট খোলার সুযোগ রয়েছে। আপনার যদি একটি কম্পিউটার এবং সংশ্লিষ্ঠ সকল সরঞ্জাম থেকে থাকে তাহলে আপনি সহজেই ইউটিউবিং শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনাকে বিভিন্ন ভিডিও তৈরী করে তা ইউটিউবে আপলোড করার ব্যবস্থা করতে হবে।

সংগৃহিত পণ্য বিক্রেতা

আপনার বাড়ির চারপাশে লক্ষ্য করলে দেখা যাবে যে এখানে সেখানে এমন অনেক পরিত্যক্ত পণ্য পরে রয়েছে যে গুলো ব্যবহৃত হয় না। আপনি সেই সব পন্যগুলো সংগ্রহ করতে পারেন এবং ঐ পন্যগুলো বিক্রির জন্য অনলাইনে একটি অ্যাকাউন্ট তৈরি করুন। অথবা আপনি চাইলে বিভিন্ন উৎস থেকে এই পণ্য পাইকারী দরে ক্রয় করে অনলাইনে বিভিন্ন জনপ্রিয় সাইট গুলোতে অ্যাকাউন্ট তৈরি করে সহজেই বিক্রি করতে পারেন। কাজের ফাকে সাইড ব্যবসা শুরু করতে চান? পড়ুন এখানে।

পুন:ব্যবহৃত হস্তশিল্প বিক্রেতা 

ইটসে আরেকটি ই-কমার্স প্ল্যাটফর্ম যেখানে আপনি বিনামূল্যে সাইন আপ করতে পারেন। আপনি আপনার সৃজনশীল দক্ষতাকে কাজে লাগিয়ে বিভিন্ন  পুন:ব্যবহারযোগ্য সরঞ্জাম হতে হস্তনির্মিত পন্য প্রস্তুত করতে পারেন এবং তা বিক্রির ব্যবস্থা করতে পারেন। এই ব্যবসাটি শুরু করে আপনি নগদ অর্থ আয় করার সুযোগ পাবেন। 

টুকিটাকি পরিসেবা

 যদিও আপনাকে এই নির্দিষ্ট কর্মটি পরিচালনার জন্য জন্য ঘরের বাহিরে যেতে হবে তবুও এটি একটি গৃহ কেন্দ্রিক স্বাধীন ব্যবসা ক্ষেত্র। আপনি লন্ড্রির বা কেনাকাটার মতো ছোট ছোট পরিসেবা গুলো প্রদান করে এই ব্যবসাটি স্থাপন করতে পারেন। এক্ষেত্রে আপনি ঘরে বসেই ফোন বা অনলাইনের মাধ্যমে গ্রাহকদের সাথে যোগাযোগ করতে পারেন।

গ্রাফিক্স ডিজাইনার

 বিভিন্ন বিনামূল্যের সরঞ্জাম গুলো ব্যবহার করে আপনি সহজেই গ্রাহকদেরকে গ্রাফিক্স ডিজাইন সেবা প্রদান করতে পারেন। এটি একটি আদর্শ গৃহ কেন্দ্রিক ব্যবসার ধারণা।

গৃহশিক্ষক

আপনার যদি বিভিন্ন বিষয় সম্পর্কে জ্ঞান থাকে তাহলে আপনি আপনার বাড়িতেই শিক্ষার্থীদেরকে শিক্ষা প্রদানের ব্যবস্থা করতে পারেন। তার জন্য আপনি আপনার গ্রাহকদেরকে আপনার বাড়িতেই আমন্ত্রণ করতে পারেন। 

টি-শার্ট ডিজাইন

আপনি বিভিন্ন পোশাক বা বিভিন্ন টি-শার্ট ডিজাইন করে শুরু করতে করতে পারেন। এক্ষেত্রে আপনাকে আপনার ডিজাইন করা টি-শার্ট গুলো বিক্রির জন্য নির্দিষ্ট ওয়েব সাইট গুলোতে আপলোড করতে হবে।