হ্যান্ডশেক থেকেই যে ভাবে মানুষ চেনা যায়

হ্যান্ডশেক থেকেই যে ভাবে মানুষ চেনা যায়

হ্যান্ডশেক থেকেই যে ভাবে মানুষ চেনা যায়

অনেক দিন পর কারো সাথে দেখা হলে কিংবা সৌজন্য সাক্ষাতে দুই জন হাত মিলিয়ে শুভেচ্ছা বিনিময় করাকে হ্যান্ডশেক বলা হয়। এটি একটি সাধারণ শারীরিক অঙ্গভঙ্গি। এই শারীরিক অঙ্গভঙ্গি থেকে কে কেমন মানুষ তা সহজেই বুঝা যায়। এখানে কিভাবে হ্যান্ডশেকের ধরন থেকে মানুষ চিনবেন তা নিয়ে আলোচনা করা হলো।

কিপ ব্যাক হ্যান্ডশেক

কিছু মানুষ আছে যারা হ্যান্ডশেক করার জন্য দূর থেকে হাত বাড়িয়ে দেন এবং শরীরের ব্যালেন্স ঠিক রাখতে পা ব্যবহার করেন। এই ধরনের হ্যান্ডশেককেই কিপ ব্যাক হ্যান্ডশেক বলা হয়ে থাকে। এই ধরনের হ্যান্ডশেক যারা করেন তারা সাধারণত নিজেদের ব্যক্তিগত পরিসরে কাউকে ঢুকতে দেন না।

হ্যান্ড হাগ

দু’হাত দিয়ে অন্যের হাত জড়িয়ে নেওয়াটাই হ্যান্ড হাগ। যদি কেউ এই ভাবে দু’হাত দিয়ে আপনার হাত জড়িয়ে নেয় তবে বুঝতে হবে মানুষটা সŤ ও বন্ধুভাবাপন্ন। তাছাড়াও এই ধরনের হ্যান্ডশেক থেকে বুঝে নিতে হবে মানুষটা বিশ্বাসযোগ্য, ভরসাযোগ্য ও আবেগপ্রবনও বটে।

ডমিনেটর হ্যান্ডশেক

হাত উপুর করে হ্যান্ডশেক করা বা বাড়ানো হাতকে উপুর করে দেওয়াকেই সাধারণত ডমিনেটর হ্যান্ডশেক বলে। যদি কেউ আপনার বাড়ানো হাত উল্টে দিয়ে আপনার খোলা চেটোর উপর তার হাত রাখেন তবে বুঝতে হবে সে অন্যের উপর নিজের কর্তৃত্ব জাহির করতে ভালবাসেন।

ঠান্ডা ও আবেগহীন হ্যান্ডশেক

হ্যান্ডশেক করার পর কারো হাত ঠান্ডা হয়ে গেলে ও ঘামতে থাকলে তাকে ঠান্ডা ও আবেগহীন হ্যান্ডশেক হিসেবে ধরে নেওয়া হয়। আপনার সাথে হ্যান্ডশেক করার পর যদি কারো হাত ঠান্ডা হয়ে যায় ও ঘামতে থাকে তবে বুঝতে হবে সে দুর্বল চরিত্রের অধিকারী। তাছাড়া এর মাধ্যমে তার নার্ভাসনেসও প্রকাশ পায়।

আরো পড়ুনঃ উদ্যোক্তাদের জন্য অত্যন্ত কার্যকর ব্যবসা সফলতা টিপস

ক্রাশার হ্যান্ডশেক

হ্যান্ডশেক করার জন্য শক্ত ভাবে অন্যের হাত ধরলে ও হাত ছেড়ে দেওয়ার পর ব্যথা অনুভব হলে এই ধরনের হ্যান্ডশেককে ত্রুাশার হ্যান্ডশেক বলা হয়। যারা এই ধরনের হ্যান্ডশেক করেন তারা সাধারণত নিজেদেরকে আতœবিশ্বাসী হিসেবে প্রকাশ করতে চান। এই ধরনের হ্যান্ডশেক ব্যক্তির আগ্রাসী মনোভাবের পরিচয় বহন করে।

কুইনস ফিঙ্গারটিপস হ্যান্ডশেক

মহিলারাই সচরাচর এই ধরনের হ্যান্ডশেক করে থাকেন। শুধুমাত্র আঙ্গুলের মাথা ধরে এই হ্যান্ডশেকটি করা হয়ে থাকে। সাধারণত নতুন মানুষটির সাথে দূরত্ব বজায় রাখতে এই হ্যান্ডশেক করা হয়ে থাকে। অনেকে আবার নতুন মানুষটার চেয়ে নিজের সুপিরওরিটি বজায় রাখতে এই ধরনের হ্যান্ডশেক করে থাকেন।

আদর্শ হ্যান্ডশেক

হ্যান্ডশেক করার সময় যদি দুই জনের হাত লম্বালম্বি থাকে, দুই জনের বুড়ো আঙ্গুল যদি একে অপরকে জড়িয়ে ধরে এবং দুই জনের হাতের চাপ সাম্যাবস্থায় থাকে তবে এটিই হলো আদর্শ হ্যান্ডশেক।