কিভাবে কাঁচাবাজারের হোম ডেলিভারি ব্যবসা শুরু করবেন

কাঁচাবাজারের হোম ডেলিভারি ব্যবসা শুরু করবেন

কাঁচাবাজারের হোম ডেলিভারি ব্যবসা

কাঁচাবাজারের হোম ডেলিভারি ব্যবসা

হোম ডেলিভারি ব্যবসা এমন একটি ব্যবসা যা গ্রাহকের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় দ্রব্য বাসায় পৌঁছে দেওয়া এবং এই সেবার পরিবর্তে সুনিদিষ্ট চুক্তিতে টাকা উপার্জন করা। অল্প পুঁজিতে কাঁচাবাজারের হোম ডেলিভারি ব্যবসা হতে পারে লাভজনক ব্যবসা খাত।

প্রযুক্তি ও যোগাযোগ ব্যবস্থার আধুনিকায়নের সাথে সাথে মানুষের দৈনন্দিন জীবনে ব্যাপক পরিবর্তন এসেছে। আর এসবের প্রভাবের আওতা থেকে বাদ যায়নি মানুষের দৈনন্দিন কিছু কাজও। এর মধ্যে উল্লেখযোগ্য হলো কাচাঁবাজারের হোম ডেলিভারী ব্যবসা।

কাঁচাবাজারে গিয়ে বাজার করা ব্যস্ত মানুষের জন্য চরম কষ্টদায়ক ও বিরক্তিকর। বিশেষ করে যারা অফিস, আদালত ও বিভিন্ন কাজকর্ম শেষে ক্লান্ত শরীর নিয়েও কাদাঁ, ধুলা বালি ও ভিড় সামলে এই কাজটি করতেন তাদের এটি চরম দু:সহ। কাচাঁবাজারের হোম ডেলিভারী তাদের জন্য ভীষণ উপকারী ও বিরক্তিকর অবস্থা থেকে বাচাঁর সুযোগ তৈরী করেছে। ব্যবসায় উদ্যোগ হিসেবে এটি একটি সৃজনশীল ও সাহসী উদ্যোগ।

কেন কাঁচাবাজারের হোম ডেলিভারি ব্যবসা শুরু করবেন

এই ব্যবসাটি পরিচালনা করা খুবই সহজ। মানসম্মত পণ্যের যোগান নিশ্চিত করতে গ্রাহকদের নিকট এই ব্যবসাটির চাহিদাও প্রচুর। এই ব্যবসাটি শুরু করতে তেমন বেশি পুজিঁ বিনিয়োগ করতে হয় না। এই ব্যবসায লাভের পরিমাণ দিনে দিনে বেড়েই চলেছে। স্থানীয় বাজারের সাথে দ্রব্যমূল্যের সঙ্গতি রেখে এই ব্যবসাটি শূরু করে যে কোন উদ্যোক্তা সহজেই স্বাবলম্ভী হতে পারেন।

কোথায় শুরু করবেন- শহরের ব্যস্ত আবাসিক এলাকায় এই ব্যবসাটি শুরু করা যেতে পারে।

কিভাবে এই ব্যবসাটি শুরু করবেন

একদিন আগেই গ্রাহকদের মোবাইলে কল কর তাদের প্রয়োজনীয় কাচাঁ বাজারের চাহিদা সম্পর্কে জেনে নিতে হবে। তারপর দিন ভোর বেলা গ্রাহকদের বাজারের তালিকা নিয়ে পাইকারী বাজারে চলে যেতে হবে। গ্রাহকদের চাহিদা অনুযায়ী বাজার করে বাজার গুলো নির্দিষ্ট স্থানে জড়ো করতে হবে।

তারপর বাজার গুলো আলাদা আলাদা ভাবে প্যাকেট করে যত দ্রুত সম্ভব গ্রাহকদের বাসায় পৌছে দিতে হবে। এই ব্যবসাটি শুরু করতে ৩ বা ৪ জন লোক ডেলিভারী ম্যান হিসেবে নিয়োগ করতে হবে। এই ভাবে এই ব্যবসাটি পরিচালনা করা যায়।

ব্যবসাটিকে আরো সহজ করে শুরু করতে চাইলে আপনি একটি মোবাইল অ্যাপ বানিয়ে নিতে পারেন। গ্রাহক পছন্দ অনুযায়ী অ্যাপের মাধ্যমে অর্ডার করতে পারবে। আরো জেনে নিন – সেবা ভিত্তিক ব্যবসার আইডিয়া

এই ব্যবসার গ্রাহক পাবেন কোথায়?

সাধারণত শহরের ব্যস্ত মানুষরাই এই ব্যবসার প্রধান গ্রাহক। প্রথমেই একটি পাড়া বা মহল্লাকে কেন্দ্র করে এই ব্যবসাটি শুরু করে পরবর্তিতে ব্যবসার পরিধি বৃদ্ধি করা যায়। নতুন গ্রাহক পেতে বাসায় গিয়ে লিফলেট বিতরন করতে পারেন। তাছাড়া দেয়ালে পোষ্টার লাগিয়ে মার্কেটিং করতে পারেন।

যোগ্যতা: এই ব্যবসাটি শুরু করতে যে যোগ্যতা দরকার তা হলো সততা। তাছাড়া যে  যোগ্যতা দরকার- ভালো ব্যবহার, সময়ের কাজ সময়ে করা, ভেজাল না করা, অতিরিক্ত দাম না নেওয়া।

সম্ভাব্য পুজিঁএই ব্যবসাটি শুরু করতে আনুমানিক ১ লক্ষ থেকে ৩ লক্ষ টাকা পুজিঁ বিনিয়োগ করতে হতে পারে।

সম্ভাব্য আয়: লাভ হিসেবে প্রতিটি পণ্যের ক্রয়মূল্যের ৮ শতাংশ থেকে ১০ শতাংশ হোম ডেলিভারী চার্জ পাওয়া যায়।