স্বপ্ন পূরণ করতে চাইলে বাদ দিতে হবে এই ৫টি অভ্যাস

স্বপ্ন পূরণ করতে চাইলে বাদ দিতে হবে এই ৫টি অভ্যাস

স্বপ্ন পূরণ করতে চাইলে

আপনি যদি আপনার স্বপ্ন পূরণ করতে চান তবে কিছু ভালো ও কার্যকারী অভ্যাস আপনার মধ্যে গড়ে তুলতে হবে। একই সাথে কিছু অভ্যাস সম্পূর্ণভাবে বাদ দিতে হবে। আজকের এই আর্টিকেল আমি আপনার সাথে তেমন ৫টি অভ্যাস তুলে ধরতে চাই যা স্বপ্ন পূরণ করতে চাইলে অবশ্যই বাদ দিতে হবে।

#১। গড়িমসি করা

আপনি হয়ত ইতিপূর্বে আপনার জীবনের একটি লক্ষ্য ঠিক করে ফেলেছেন। আপনি জানেন আপনাকে কি করতে হবে, কোথা থেকে শুরু করতে হবে, এরপরেও নানা কারনে আপনি শুরু করতে পারছেন না।

এই আজকে থেকে শুরু করব, না আজকের দিনটা ভালো না আমি আগামীকাল থেকে শুরু করব, এই ভাবে আসল কাজটি আর করা হয় না।

তাই স্বপ্ন পূরণ করতে চাইলে এখন থেকেই গড়িমসি করা বন্ধ করতে হবে। যা করতে চান তা এখন থেকে শুরু করুন, হয় এখনই পারবেন না হয় কখনই পারবেন না।

 

#২। দোষ চাপানো

নিজের করা দোষ অন্যের কাঁধে চাপানো বড় রকমের বদভ্যাস। বর্তমানে আমরা কোন মানুষই শতভাগ পারফেক্ট হতে পারি না।

আমাদের চলার পথে অনেক ভুল হতেই পারে তবে সেই ভুলের জন্য যদি আমিও দায়িই থাকি, তবে আমাকেই এর দায় দায়িত্ব নিতে হবে।

ভুল করা খারাপ কিছু না তবে সেই ভুল অন্যের উপরে চাঁপানো অবশ্যই দোষের।

 

#৩। অজুহাত তৈরি করা

আমাদের ৩টি হাত! কখনও কখনও আমরা ডান ও বাম হাতের পাশাপাশি আরেকটি হাত ব্যবহার করি। এই হাতের নাম হচ্ছে অজুহাত।

আপনি যদি কোনো একটি কাজে সাময়িক ব্যর্থ হয়ে থাকেন তবে কেন ব্যর্থ হয়েছেন সেই কারন খুঁজে বের করতে হবে। অজুহাত দিয়ে পাশ কাটিয়ে যাওয়া যায় তবে স্বপ্ন পূরন করা যায় না।

 

#৪। পরচর্চা

আমাদের মধ্যে অনেকেই আছি যারা অন্য মানুষদের নিয়ে কথা বলতে পছন্দ করি। কে কি করেছে, কেন করেছে, এইটা করা উচিত হয় নাই, এইভাবে করতে পারত, এই রকম নানা কথা বলি।

আপনার আশে পাশে যদি এই রকম মানুষ থাকে তবে এদেরকে এড়িয়ে যেতে হবে। এমন মানুষদের সাথে মিশুন, যারা মানুষ নিয়ে কথা বলার পরিবর্তে আইডিয়া নিয়ে কথা বলতে পছন্দ করে।

 

#৫। নিজেকে চ্যালেঞ্জ না দেওয়া

জুন মাসে একটি লক্ষ্য ঠিক করলাম এবং ডিসেম্বর মাস অবধি সেই লক্ষের দিকে তাকালাম না এবং আশা করছি জানুয়ারি মাসে আমি আমার স্বপ্ন পূরন করতে পারব।

এই যদি অবস্থা হয় তবে আমার স্বপ্ন এই জীবনে পূরন করতে পারব না। স্বপ্ন পূরণ করতে চাইলে প্রতিটি দিনকে কাজে লাগাতে হবে, আপনি কি পারবেন আর কি পারবেন না তার থেকে গুরুত্বপূর্ণ বিষয় আপনি কতটা স্মার্ট ভাবে কাজটি করতে পারছেন।

নিজেকে সব সময় চ্যালেঞ্জের মধ্যে রাখতে হবে, কমফোর্ট জোনের বাইরে গিয়ে সফলতা খুঁজতে হবে। স্বপ্ন সবাই দেখতে পারে, কিন্তু পূরণ করতে পারে হাতে গোনা কয়েকজন।

তাই স্বপ্ন পূরণ করতে চাইলে নিজেকে চ্যালেঞ্জ দিতে হবে এবং স্বপ্নটিকে ছোট ছোট ভাগে ভাগ করে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে তা পূরণ করতে হবে। // কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক