স্টক এক্সচেঞ্জ (Stock Exchange) কী এবং কি কাজ করে?

স্টক এক্সচেঞ্জ (Stock Exchange)

স্টক এক্সচেঞ্জ (Stock Exchange)

স্টক এক্সচেঞ্জ (Stock Exchange)

স্টক এক্সচেঞ্জ একটি পরিচিত নাম। যারা শেয়ার বাজারের সাথে যুক্ত নয় তারাও এর শব্দটির সাথে পরিচিত। আমরা যারা পুঁজিবাজারে বিনিয়োগ করছি তাদের কারো অল্প বা অধিক জ্ঞান থাকতে পারে কিন্তু যারা একদম নতুন তাদেরকে স্টক এক্সচেঞ্জ সম্পর্কে কিছু ধারনা দেওয়াই এই লেখার মূল লক্ষ্য।

শেয়ার (Stock),  মিউচুয়াল ফান্ড (Mutual Fund), ডিবেচঞ্চার, সরকারি/প্রাইভেট বন্ড, ইত্যাদি আর্থিক সামগ্রী কেনা-বেচার মাধ্যই হলো স্টক এক্সচেঞ্জ (Stock Exchange)।

Stock Exchange কখনই সরাসরি কোন কোম্পানির শেয়ার সাধারন বিনিয়োগকারীদের কাছে কেনা বেচা করে না। কোম্পানি আইন ১৯৯৪ এর অধীনে নিবন্ধিত অলাভজনক একটি প্রতিষ্ঠান।

স্টক এক্সচেঞ্জ (Stock Exchange) এর কাজ

শেয়ার বাজারে stock exchange এর কাজ অনেক। এটি সম্পর্কে বিস্তারিত আরেকটি আর্টিকেল নিয়ে আসব। তাই অধিক কথা না বলে অল্পতে কিছু গুরুত্ব পূর্ণ কাজ উল্লেখ করা হচ্ছে।

  • শেয়ার বাজারে ইচ্ছুক কোম্পানির তালিকাভক্তি।
  • তালিকাভুক্ত করার সময় যেই সব শর্ত দেওয়া হয়েছিল সেই গুলী মেনে চলছে কিনা তা যাচাই করা।
  • সদস্যগন ঠিক মত আইন মানছে কিনা তা খতিতে দেখা।
  • বিক্রয়কৃত শেয়ারের লেনদেন সম্পাদনের ব্যবস্থা করা।
  • ইচ্ছুক বিনিয়োগকারীদের প্রশিক্ষন প্রদান করা।
  • বাই সেল করার জন্য বড় ধরনের আইটি স্থাপনা ও সফটওয়ার ব্যবস্থা করা।

স্টক এক্সচেঞ্জ (Stock Exchange) এর আয়ের মাধ্যম

লিস্টিং ফি, কণ্ট্রাক্ট চার্জ, লিস্টেড কোম্পানির উপর ফি, বাই সেলের উপর কমিশন ইত্যাদি স্টক এক্সচেঞ্জের আয়ের অন্যতম প্রধান মাধ্যম।

স্টক এক্সচেঞ্জ (Stock Exchange) কেন

শেয়ার একটি পণ্য এবং অন্যদিকে পাবলিক লিস্টেড কোম্পানি একটি আলাদা সত্তা। এর দুইয়ের মধ্য বিনিয়োগকারীদের যোগাযোগের মাধ্যম হিসাবে স্টক এক্সচেঞ্জের দরকারম। আরো পড়ুনঃ মিউচুয়াল ফান্ড (Mutual Fund) কী?

সাধারন বিনিয়োগকারী যেমন আমি, আপনি  ও আমাদের হাতে থাকা অলস টাকাকে পণ্য বা সেবায় যুক্ত করার জন্য Stock Exchange দরকার।

শুধু তাই নয়, Stock Exchange সম্পদ বাড়ানো ও উন্নয়নের জন্য একটি ভালো ব্যবস্থা। সাথে সাথে জনগনের বিনিয়োগকে কম খরচে বহুমুখী প্রতিষ্ঠান বিনিয়োগে সহায়তা করে। যা বিনিয়োগকে নিরাপদ ও লাভজনক করে।

একটি উদাহরন দিয়ে শেষ করছি, আমাদের দেশে অন্যতম বড় কিছু কোম্পানি হচ্ছে গ্রামীনফোন, স্কয়ারফার্মা, সকল ব্যাংক, ইত্যাদি। আজকের বাজার দরে ৩৫৯ টাকায় একটি গ্রামীনফোনের শেয়ার কিনতে পারবেন, এবং এর ফলে আপনি গ্রামীনফোনের একজন শেয়ার হোল্ডার হয়ে গেলেন।