শুরু করুন সেবা ভিত্তিক ব্যবসা

সেবা ভিত্তিক ব্যবসা করার নিয়ম

সেবা ভিত্তিক ব্যবসা

সেবা ভিত্তিক ব্যবসা

সেবা ভিত্তিক ব্যবসা করে আপনি আপনার দক্ষতার চর্চা করতে পারবেন এবং একই সাথে মুনাফা উপার্জন করতে পারবেন। যে কোন ব্যবসা শুরু করাই কঠিন। তেমনি সেবা ভিত্তিক ব্যবসা শুরু করা সহজ নয়। চ্যালেঞ্জ ও সুবিধার উপর নির্ভর করে যে সকল উদ্যোক্তা সেবা ভিত্তিক ব্যবসা শুরু করতে আগ্রহী তাদের জন্য এই ব্যবসা শুরুর কিছু দরকারী তথ্য তুলে ধরা হলো।

কেন সেবা ভিত্তিক ব্যবসা শুরু করবেন?

সেবা ভিত্তিক ব্যবসা গুলো তুলনামূলকভাবে কম প্রচলিত হলেও এই ব্যবসাটি শুরু করার কিছু সুবিধা রয়েছে।

প্রারম্ভিক মূলধন কম: ব্যবসায় উদ্দেশে যে কোন পণ্যে বানাতে ও বিক্রি করতে সময়, অর্থ, জনবল ও শক্তির প্রয়োজন হয়। কিন্তু সেবা ভিত্তিক ব্যবসায় আপনিই আপনার পণ্য। তাই কোন উৎপাদন খরচের প্রয়োজন হয় না। এই ব্যবসায় সফল হয়ে সহজেই খ্যাতি অর্জন করা যায়।

নমনীয়তা: অনেক ক্ষেত্রে, এই ব্যবসা একটি পণ্য ভিত্তিক ব্যবসার তুলনায় অনেক বেশি গ্রহণযোগ্য। যে কোন জায়গায় এবং যেখানেই আপনি চান সেখানে কাজ করার পাশাপাশি আপনি সহজেই গ্রাহকদের চাহিদার সাথে সামঞ্জস্য করতে এবং আপনার সেবাটি প্রদান করতে পারেন।

পরিপূর্ণতা: পণ্যের পরিবর্তে আপনি যখন নিজের সময় এবং দক্ষতাকে প্রদান করেন তখন আপনি গ্রাহক এবং ভোক্তাদের সাথে ব্যক্তি স্তরে সংযোগ স্থাপন করতে পারেন। এই ব্যবসা শুরু করে আপনার প্রতিভাকে ব্যবহার করে শুধুমাত্র লভ্যাংশ থেকে আর্থিকভাবে লাভবানই হবেন না, অন্যদের সাহায্য করে পরিপূর্ণ অর্থে মানসিক ভাবেও লাভবান হতে পারেন।

সেবা ভিত্তিক ব্যবসার চ্যালেঞ্জ

সব ব্যবসায় সুবিধা ও অসুবিধা আছে। তেমনি সেবা ভিত্তিক ব্যবসার প্রচুর সুবিধা রয়েছে, যদিও এই ধরনের ব্যবসায় অনেক চ্যালেঞ্জ রয়েছে।

মূল্য স্থির করা: প্রতিযোগিতামূলক দাম প্রদান এবং আপনার সময় কি পরিমাণ মূল্য চার্জ করে এই দুইয়ের মধ্যে ভারসাম্য আনা কঠিন। বেশিরভাগ উদ্যোক্তা প্রথমেই অযৌক্তিক ও গ্রাহকদের মন জয় করতে খুবই কম মূল্য নির্ধারণ করে থাকে। সাধারণত উদ্যোক্তারা একটি সময় ভিত্তিক চার্জ নির্ধারণ করে থাকে। আপনার নির্দিষ্ট ব্যবসার উপর নির্ভর করে একটি ভাল মূল্য বিবেচনা করতে পারেন। বেশী মূল্য বা কম মূল্য দু’ই খারাপ।

নিজেকে নয় সেবাকে বিক্রি করুন: কোন ব্যবসায় কখনই নিজেকে বিক্রি করা যাবে না। তাই আপনার ব্যক্তিত্ব ও ব্যবসাকে প্রতিফলিত করতে একটি কার্যকরী পোর্টফোলিও তৈরি করা প্রয়োজন।

চরম প্রতিযোগিতা: এই ব্যবসার সবচেয়ে বড় সুবিধা হলো এটি শুরু করা অত্যন্ত সহজ। আবার সঠিক সময়ে ব্যবসা শুরু করাটাই সবচেয়ে অসুবিধাজনক। আপনার দক্ষতার মত দক্ষতা অর্জন করে যে কেউ একটি এই ব্যবসা শুরু করতে পারে। তাই প্রতিযোগিতার মধ্যে নিজের ব্যবসা দাড়ঁ করানো একটি যটিল যুদ্ধ মনে হতে পারে। প্রতিযোগীর সংখ্যা বেশী হওয়ায় নিজেকে আলাদা করে তুলে ধরা কঠিন।

সফলতার জন্য পরামর্শ

জীবিকার তাগিদে অন্যান্য প্রত্যাশিত খরচ বহন করতে যথেষ্ট অর্থের যোগান নিশ্চিত রাখতে হবে। বিশেষ করে যদি আপনি চাকরী বা ব্যবসা ছেড়ে এসে থাকেন।

সেবা ভিত্তিক ব্যবসা গুলোতে আপনি পণ্য ছাড়াই আপনার ব্যবসার উন্নতি করতে পারেন। এই ব্যবসায় উন্নতির জন্য ঘরে বসে প্রচুর অনুশীলন করা প্রয়োজন।

আপনার কর্মীরা যেন নির্ভরযোগ্য হয় তা নিশ্চিত করুন। এতে আপনি কঠিন সময়ে তাদের উপর নির্ভর করতে পারবেন। আপনার লক্ষ্য গুলো অর্জনেও তারা সহায়ক হতে পারে।