সফল বিনিয়োগকারী হতে চাইলে আমাদেরকে স্মার্ট বিনিয়োগকারী হতে হবে

Smart বিনিয়োগকারী সম্পর্কিত ধারনা

সফল বিনিয়োগকারী হতে চাইলে আমাদেরকে স্মার্ট বিনিয়োগকারী হতে হবে

সফল বিনিয়োগকারী হতে চাইলে আমাদেরকে স্মার্ট বিনিয়োগকারী হতে হবে

বিনিয়োগকারী কে? যেই ব্যক্তি ভবিষ্যৎ লাভের আশায় বর্তমানে সময়ের সাথে টাকা ও মেধা বিনিয়োগ করে তাকে আমরা বিনিয়োগকারী বলতে পারি।

আমরা যারা টাকা বিনিয়োগ করি, তারা সবাই বিনিয়োগকারী। তবে সবাই কি বিনিয়োগ করে সফল হতে পারি?

সফল বিনিয়োগকারী হতে চাইলে আমাদেরকে স্মার্ট বিনিয়োগকারী হতে হবে। আসুন স্মাট বিনিয়োগকারীদের মধ্যে আসলে কি থাকে তা জানার চেষ্টা করি।

ইংরেজী শব্দ SMART কে আমরা এভাবে মূল্যায়ন করতে পারি।

যেমন, S=Specific, M=Measurable, A=Achievable, R=Realistic, এবং T=Time bound।

এই বিষয়গুলো সাধারন বিনিয়োগকারীগন মেনে চলে না অন্যদিকে একজন স্মার্ট বিনিয়োগকারী মেনে চলে।

একজন সাধারন বিনিয়োগকারী Specific চিন্তা করে না। যেমন তিনি বলে আমার বিনিয়োগ করা ইচ্ছা আছে, সুযোগ থাকলে করতে পারি, বা ভালো লাভের নিশ্চয়তা পেলে করব।

আরো পড়ুন – বিনিয়োগ কি? কেন বিনিয়োগ করবেন

আর একজন স্মার্ট বিনিয়োগকারী এই বিষয়ে খুবই Specific। যেমন তিনি বলবে আমি জমি, বাড়ি বা আর্থিক সম্পদ বা শেয়ার বাজারে বিনিয়োগ করতে চাই।

এর পরে হচ্ছে Measurable! যেমন একজন সাধারন বিনিয়োগকারী বলবে আমি কিছু টাকা বিনিয়োগ করতে চাই অন্যদিকে একজন স্মার্ট বিনিয়োগকারী একটি নিদিষ্ট পরিমান টাকার কথা বলবে। এটা হতে পারে ২০ হাজার বা ২ লাখ বা ২০ লাখ। এর মানে হচ্ছে একজন স্মার্ট বিনিয়োগকারী জানে সে কত টাকা বিনিয়োগ করবে।

আমাদের পরের ধাপ Achievable! একজন সাধারন বিনিয়োগকারী বলবে আমি আয়ের সম্পূর্ণ অংশ বা ৯০% সঞ্চয় করতে চাই যা Achievable হয় না। অন্যদিকে, স্মার্ট বিনিয়োগকারী বলবে খরচ নিয়ন্ত্রণ করে অধিক সঞ্চয় করতে চাই যা Achievable বা অর্জন যোগ্য।

এর পরের ধাপ একজন স্মার্ট বিনিয়োগকারী যথেষ্ট realistic.

যেমন তিনি বলবে বিনিয়োগ করার জন্য আমি সঞ্চয় শুরু করব। অন্যদিকে একজন সাধারন মানুষ বলবে আমি লটারি জিতলে বিনিয়োগ করব যা কখনই realistic না।

একদম শেষ ধাপ হচ্ছে Time bound! একজন সাধারন বিনিয়োগকারীর ভাষ্য হবে ভবিষ্যৎ কোনো একদিন বিনিয়োগ শুরু করব এবং কতদিন বিনিয়োগ ধরে রাখব তা জানি না। 

আপনি জানেন কি? – বিনিয়োগ করার পূর্বে এই ৩টি সিদ্ধান্ত নিতে হবে

অন্যদিকে একজন স্মার্ট বিনিয়োগকারী সব সময় Time bound।

একজন স্মার্ট বিনিয়োগকারী মাসে ২ হাজার টাকা সঞ্চয় করে বছর শেষে বিনিয়োগ করবে এবং তিনি জানে কত দিন তিনি বিনিয়োগ করবে।

তাই আমরা যদি বিনিয়োগে সফলতা আনতে চাই তাহলে আমাদের মধ্যে এই ৫টি জিনিষ থাকতে হবে। কেননা পরিকল্পনায় ভুল হলে এর ফলাফল ভুল হতে বাধ্য। ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল – Bangla Preneur YouTube Channel