শেয়ার বাজারে বিনিয়োগকে মূল পেশা হিসাবে নেওয়া যায় কি

ইনকামের প্রধান উৎসকে মূল পেশা বলা যায় এবং বিনিয়োগের মূল উদ্দেশ্য হচ্ছে জীবন মান উন্নয়ন করা। তবে আপনি যদি চান তাহলে শেয়ার বাজার বিনিয়োগকে মূল পেশা হিসাবে নিতে পারেন, কিন্তু না নেওয়াই উত্তম।

আমাদের দেশে হয়ত খুব সামান্য সংখ্যক মানুষ আছে যারা শেয়ার বাজারের বিনিয়োগকে মূল পেশা হিসাবে গ্রহন করেছে। মূল পেশা হিসাবে বিনিয়োগকে তখনই গ্রহন করা যায় যখন আপনি অনেক টাকা বিনিয়োগ করতে পারবেন।

অল্প টাকা নিয়ে যদি বিনিয়োগ করতে যান এবং আপনার যদি আর কোন ইনকামের মাধ্যম না থাকে তাহলে মারাত্মক ঝুঁকির মধ্যে থাকবেন। বাহিরের দেশে শেয়ার বাজার আর আমাদের দেশের শেয়ার বাজারের সাথে বেশ পার্থক্য আছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় প্রতিটি পরিবারের একজন শেয়ার বাজারের সাথে যুক্ত থাকে। আমাদের পাশের দেশ ভারতে প্রতি ১০০ দশ জনের মধ্যে প্রায় ২জন শেয়ার বাজারের সাথে যুক্ত আর আমাদের দেশে একটি এলাকার মধ্যে একজন বিনিয়োগকারী খুঁজে পাওয়া যায় না। তবে খুবই ভালো খবর এই যে, বর্তমানে প্রচুর পরিমান মানুষ শেয়ার বাজারে আসছে, যা অব্যাহত থাকলে খুবই ভালো একটি বাজার আমরা পাব। একজন দক্ষ বিনিয়োগকারী তার নিজের বিনিয়োগের পাশাপাশি কনসালটেন্সির মাধ্যমে ইনকাম করতে পারে।

মূল পেশা হিসাবে বিনিয়োগকে নিতে চাইলে প্রচুর অভিজ্ঞতা থাকতে হবে এবং সাপোর্ট হিসাবে অনেক টাকা রাখতে হবে। আপনি যদি শেয়ার বাজারের বিনিয়োগকে মূল পেশা হিসাবে একান্তই নিতে চান তবে আমার বিবেচনায় কমপক্ষে ২ কোটি টাকা নিয়ে বাজারে আসতে হবে।

যদি আপনার এই পরিমান টাকা না থাকে তাহলে চিন্তার কিছু নেই। আপনি চাইলে অনায়াসে সাইড ব্যবসা হিসাবে শেয়ার বাজারে বিনিয়োগ করতে পারেন, শুধু তাই নয়, যে কোন বিনিয়োগ চেয়ে এখানেই আপনি বেশি রিটান পাবেন। এই ক্ষেএে কিছু বিষয় মাথায় রাখতে হবে।

#১। সব টাকা দিয়ে একসাথে একটি কোম্পানির শেয়ার কিনবেন না।

#২। Z Category শেয়ার কেনা থেকে বিরত থাকতে হবে।

#৩। প্রতিমাসে কিংবা কিছু মাস পর পর নতুন বিনিয়োগ নিয়ে আসতে হবে। ধরুন আপনি এককালীন ২ লাখ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করলেন, এখন এই ২ লাখ টাকাকে সাপোর্ট দেওয়ার জন্য প্রতি মাসে আরোও ২ হাজার টাকা যোগ করতে পারেন, এতে আপনার পোর্টফোলিও অনেক শক্তিশালী হবে।

#৪। শেয়ার কেনার আগে কত টাকা বিক্রি করবেন তা ঠিক করে রাখতে হবে। অনেক সময় আপনাকে স্টপ লসও দিতে হতে পারে।

#৫। খুবই গুরুত্বপূর্ণ, যখনই শেয়ার বাজারে বিনিয়োগ করা শুরু করবেন তখন থেকে কত দিনের জন্য বিনিয়োগ করবেন তা ঠিক করে রাখতে হবে। বিশেষ ভাবে, কমপক্ষে ১ বছরের জন্য বিনিয়োগ করবেন এই মানসিকতা থাকতে হবে।

আরো পড়ুন – বিনিয়োগ করবেন কোথায় ব্যাংক না শেয়ার বাজারে

পরিশেষে বলা যায় যে, শেয়ার বাজারে বিনিয়োগকে মূল পেশা হিসাবে নেওয়া যায় এবং এক্ষেত্রে অনেক টাকার দরকার হবে।

আপনার টাকা থাকুন আর নাই থাকুন বিনিয়োগকে মূল পেশা হিসাবে না নেওয়ার উত্তম। শেয়ার বাজারে টাকা, মেধা ও সময় বিনিয়োগের মাধ্যমে টাকা বানানো যাবে কিন্তু এর সাথে প্রেম করা যাবে না।