শিক্ষকদের জন্য বিজনেস আইডিয়া

শিক্ষকদের জন্য বিজনেস আইডিয়া

শিক্ষকদের জন্য বিজনেস আইডিয়া

শিক্ষকদের জন্য বিজনেস আইডিয়া

শিক্ষকতা একটি মহান পেশার নাম। আপনি আজকে পড়তে পারছেন, আমি লিখতে পারছি তার পিছনে যে মহান মানুষটির অবদান তিনিই হচ্ছেন আমাদের শিক্ষক। সকল দিক বিবেচনায় একজন শিক্ষকের বেতন সব পেশার বেতনের থেকে বেশী হওয়ার কথা। কিন্তু বাস্তবতা ঠিক তার বিপরীত। আজকে আমি এই লেখায় শিক্ষকদের জন্য বিজনেস আইডিয়া নিয়ে এসেছি।

আপনি যদি একজন শিক্ষক হয়ে থাকেন এবং অতিরিক্ত আয়ের লক্ষ্যে একটি সাইড ব্যবসা শুরু করতে চান তাহলে আপনাকে অনুপ্রাণিত করতে পারে এমন ১০টি ব্যবসার ধারণা নিয়ে নিচে আলোচনা করা হলো।

কেন শিক্ষক হয়ে একটি সাইড ব্যবসা করবেন?

সাইড ব্যবসা এই দুইটি শব্দ শুনলেই বুজতে পারা যায় একটি বাড়তি আয়ের পথ। অন্য যেকোন পেশার চেয়ে শিক্ষকতা পেশায় বেশী ছুটি থাকে। বেশী ছুটি মানে আপনার বেশী সময় অবসর থাকে। এই বাড়তি সময়কে কাজে লাগাতে সব থেকে কার্যকর পথ হচ্ছে একটি সাইড ব্যবসা। অবসর সময়কে কাজে লাগানো ও একটি বাড়তি আয়ের পথ তৈরি করার জন্য ব্যবসাই উত্তম পথ।

অনলাইন কোর্স – শিক্ষকদের জন্য বিজনেস আইডিয়া

আপনি চাইলে যে কোন পন্থায় আপনার দক্ষতা প্রদান করতে পারেন। সেক্ষেত্রে অনলাইন কোর্স আপনার জন্য সবচেয়ে উপযুক্ত হতে পারে। আপনার নিজস্ব পাঠ্যক্রম ও অন্যান্য প্রয়োজনীয় কোর্স তৈরি করে অনলাইনে বিক্রি করে এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন। এই ব্যবসায় সব থেকে পজিটিভ দিক হচ্ছে আপনি এটিকে প্যাসিভ ইনকাম হিসাবে বিবেচনা করতে পারেন।

জীবন বৃত্তান্ত লেখক

যে কোন চাকরির জন্য সিভি বা জীবন বৃত্তান্তের দরকার হয়। আপনি চাকুরী প্রার্থীদেরকে জীবন বৃত্তান্ত ও কভার লেটার লেখা সম্পাদনা করতে সহযোগিতা করে এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন।

সম্পাদনা

লেখক, ব্লগার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান সমূহকে পূর্ণ সম্পাদনা সেবা প্রদান করে আপনি এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন। পড়ুন – শুরু করুন সেবা ভিত্তিক ব্যবসা

শিক্ষামূলক ওয়েবসাইট

আপনি যদি একজন প্রযুক্তি দক্ষ শিক্ষক হয়ে থাকেন তবে আপনি নিজস্ব একটি ওয়েবসাইট চালু করতে পারেন। ওয়েবসাইটটিতে বিভিন্ন তথ্য ও শিক্ষা মূলক পোস্ট শেয়ার করতে পারেন। ওয়েবসাইটে আসা পাঠকদের মাধ্যমে সহজেই বিজ্ঞাপন থেকে আয় করতে পারেন।

ব্লগিং – শিক্ষকদের জন্য বিজনেস আইডিয়া

যদি আপনি লেখালেখিতে দক্ষ হয়ে থাকেন তবে আপনি আপনার দক্ষতা প্রকাশের মাধ্যম হিসেবে ব্লগিং শুরু করতে পারেন। একজন শিক্ষক হিসাবে আপনার পেশার সাথে মানানসই আয়ের পথ।

শিক্ষামূলক ভিডিও

অতিরিক্ত আয়ের মাধ্যম হিসেবে বিভিন্ন ধরনের ভিডিও তৈরি করে ইউটিউবে পোস্ট করতে পারেন। এটি হতে পারে একটি আধুনিক ব্যবসার ধারণা।

অনুবাদক

আপনি যদি বিভিন ভাষায় দক্ষ একজন শিক্ষক হয়ে থাকেন তবে আপনি গ্রাহকদেরকে তাদের প্রয়োজনীয় অনুবাদ সেবা প্রদান করে অতিরিক্ত আয় করতে পারেন।

ফিটনেস প্রশিক্ষক

আপনার শ্রেণীকক্ষের ব্যবহারিক দক্ষতাকে ব্যবহার করে ফিটনেস সচেতন গ্রাহকদেরকে ফিটনেস সম্পর্কে পরামর্শ প্রদান করে আপনিও হয়ে উঠতে পারেন একজন ফিটনেস প্রশিক্ষক।

ফটোগ্রাফার

যদি আপনি শিল্পচর্চায় আগ্রহী শিক্ষক হয়ে থাকেন তবে আপনি ছুটির দিন গুলোতে বিবাহ বা বিভিন্ন অনুষ্ঠানে ফটোগ্রাফী সেবা প্রদান করতে পারেন।

সংগঠক

অনেক শিক্ষকেরই শক্তিশালী সাংগঠনিক দক্ষতা থাকে। আপনারও যদি এই দক্ষতাটি থাকে তবে শিক্ষকতার পাশাপাশি আপনিও হয়ে উঠতে পারেন একজন দক্ষ সংগঠক।

সতর্কতা- এমন কোন ব্যবসা শুরু করা যাবে না যার জন্য আপনার মূল পেশা (শিক্ষকতার) কোন সমস্যা হয়।