লক্ষ্য পূরণ করতে চাইলে এই ৫টি বিষয় এড়িয়ে চলুন

লক্ষ্য পূরণ করতে চাইলে…

লক্ষ্য পূরণ করতে চাইলে এই ৫টি বিষয় এড়িয়ে চলুন

আপনি যখন লক্ষ্যে পৌঁছানোর চেষ্টা করবেন তখন নিজের ভিতরের এবং বাইরের কিছু বিষয় বাঁধা হয়ে দাঁড়াতে পারে। বাইরের বিষয়গুলো প্রাথমিক অবস্থায় আপনার নিয়ন্ত্রণে নাও থাকতে পারে, তবে নিজের ভিতরের বিষয়গুলো পরিবর্তন করতে পারেন। আজকের এই আর্টিকেল আমি আপনার সাথে ঠিক তেমন খুবই সাধারন ৫টি বিষয় তুলে ধরতে চাই যা আপনার লক্ষ্য পূরনের পথে এড়িয়ে যেতে হবে।

#১। গড়িমসি করা (Procrastinate) 

এটি আমাদের অনেকের ক্ষেত্রেই ঘটে। আমরা জানি কি করলে ভাল হবে তারপরেও শুরু করি না। এই আজকে করব, না কালকে থেকে শুরু করব এই সকল বিষয় বাদ দিতে হবে।

আপনি যখন কোনও কিছু করার জন্য মনস্থির করলেন তখনই আপনার উচিত হবে সেই কাজটি করে ফেলা। গড়িমসি করলে সেই কাজের প্রতি আগ্রহ হারিয়ে যায় এবং সব থেকে বড় বিষয় এতে আপনার প্রচুর সময় নষ্ট হয়। তাই লক্ষ্য পূরণ করতে চাইলে গড়িমসি করা থেকে বিরত থাকতে হবে।

#২। শর্টকাট উপায় বেছে নেওয়া (Choosing shortcuts) 

লক্ষ্য পূরনের পথে আপনি যত বেশী শর্টকাট উপায় বেছে নিবেন তত বেশী পিছিয়ে যাবেন। লক্ষ্য পূরণ করতে চাইলে আপনাকে স্মার্ট উপায় অবলম্বন করতে হবে এবং আপনার কাজটি টেকসই কিনা তা যাচাই করতে হবে।

সাধারনত শর্টকাট উপায়গুলো টেকসই হয় না, এর ফলে একই কাজ বার বার করতে হতে পারে। তাই যাই করুন না তা যেন টেকসই তা নিশ্চিত করতে হবে। পড়ুন – সফল হতে চাইলে শর্টকাট পথ এড়িয়ে চলুন

#৩। ধারাবাহিকতার অভাব (Lack of continuity) 

ধারাবাহিকতা এমন এক বিষয় যা চালিয়ে যাওয়া যথেষ্ট কঠিন কিন্তু এর ফল খুবই মিষ্টি। ধরুন, আজকে আপনি কোন কাজে সাময়িক ব্যর্থ হলেন, এর মানে এই না যে আপনি আগামিকালও ব্যর্থ হবেন। তাই লক্ষ্য পূরণ করতে চাইলে আপনার কাজে ধারাবাহিকতা বজায় রাখতে হবে।

#৪। নেগেটিভ চিন্তা করা (Negative thinking) 

কোন কাজ করার আগেই যদি নেগেটিভ চিন্তা করেন তবে সেই কাজে কখনই সফল হতে পারবেন না।

ধরুন আপনি আপনার মোবাইল ফোন দিয়ে একটি কালো বৃত্তের ছবি তুললেন এবং সেই কালো বৃত্তের মধ্যে জুম করতে থাকলেন, দেখবেন কিছু মুহূর্তের মধ্যে আপনার মোবাইল ফোনের স্ক্রীন কালো হয়ে যাবে।

ঠিক তেমনি কোনও কাজ করার আগেই যদি আপনি নেগেটিভ চিন্তা করেন তবে ব্যর্থ হওয়ার সম্ভবনা খুব বেশী থাকবে।

#৫। অন্যের সহযোগিতা না নেওয়া

এই বিশ্বে কোন মানুষই সকল কাজে পারদর্শী হয়ে উঠতে পারে না। আপনাকে অন্যের সহযোগিতা নিতে হবে। এই সহযোগিতা আপনি দুই ভাবে পেতে পারেন। এক টাকার বিনিময়ে এবং দুই ভালো ব্যবহারের মাধ্যমে। কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক