যে ৮ কারনে ধনীরা তাদের সম্পদ ধরে রাখতে পারে

জেনে নিন যেভাবে ধনীরা তাদের সম্পদ ধরে রাখতে পারে

যেভাবে ধনীরা তাদের সম্পদ ধরে রাখতে পারে

যেভাবে ধনীরা তাদের সম্পদ ধরে রাখতে পারে

আমাদের আশে পাশে অনেক ধনী ব্যাক্তি আছেন যাদের আর্থিক অবস্থা দিন দিন বেড়েই চলছে। আপনি কি কখনো চিন্তা করে দেখেছেন তারা কিভাবে দিনের পর দিন সম্পদ বাড়িয়ে যাচ্ছে বা তাদের সম্পদ ধরে রাখতে পারছে? আমি আজকের এই পোস্টে একরম কিছু তথ্য শেয়ার করব। আসুন জেনে নেই যে ৮ কারনে ধনীরা তাদের সম্পদ ধরে রাখতে পারে।

ধনীদের সম্পদ বৃদ্ধির মানসিকতা থাকে

ধনীদের সম্পদ ধরে রাখতে পারার অন্যতম প্রধান কারন তাদের সম্পদ বৃদ্ধির মানসিকতা থাকে। তারা খুব সহজেই তাদের সম্পদ নিয়ে তৃপ্তি পায় না। যার ফলে আরো সম্পদ বৃদ্ধির মানসিকতা তৈরি হয়। বিষয়টা অনেকটা একরম যে, সব সময় পেটে একটা ক্ষুধা থাকে। ধরুন আপনি মাএই কিছু খেলেন এবং তার পর মুহূর্তে আবার কিছু খেতে ইচ্ছা হচ্ছে। তাই সম্পদ বৃদ্ধির মানসিকতা একজন ধনীকে আরো ধনী হতে সাহায্য করে।

সফল মানুষের সাথে তাদের যোগাযোগ থাকে

আমরা সবাই একটি প্রবাদ জানি যে, সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ। ঠিক তেমনি সম্পদশালীরা সফল ও সম্পদশালীদের সাথে যোগাযোগ রাখে। এতে তারা দিন দিন নতুন আইডিয়া ও মটিভেশন পায়। ধনীরা তাদের সম্পদ ধরে রাখতে সফল মানুষকে অনুসরণ করে এবং এতে তারা সফল হয়।

ধনীদের একাধিক আয় করার পথ থাকে

আপনার কাছে যত বেশী টাকা থাকবে সেই টাকা বাড়ানো তুলনামূলক সহজ। এই কাজটি আরো সহজ হয় যখন আপনার একাধিক আয়ের পথ থাকবে। সহজভাবে বলতে গেলে বলা যায় যে, ধনী ব্যক্তির ধনী থাকার প্রাথমিক উপায় এটি। যত বেশী আয়ের পথ থাকবে তত বেশী ঝুঁকি কম থাকে এবং সম্পদ বাড়ানোর সম্ভবনা বেশী থাকে।

টাকা আয় করার দুইটি উপায় আছে। একটি active income ও passive income। একটি গবেষনার মাধ্যমে জানা যায় যে, একজন মিলিনিয়রের কম পক্ষে ৪টি আয়ের পথ থাকে এবং যার মধ্যে ৩টি passive income। (passive income এর কিছু উদাহরন – বাড়ী ভাড়া, দোকান ভাড়া, গাড়ি ভাড়া, বই লেখা, স্টক ডেভিডেন্ট ইত্যাদি।

টাকা কে অলস না রেখে বিনিয়োগের মধ্যে রাখে

আপনি চাইলে আপনার টাকা কে দুই রকম ভাবে রাখতে পারেন। এক ঘুমন্ত অবস্থায় দুই জীবিত অবস্থায়। বিষয়টি বিস্তারিত বুজতে এই আর্টিকেলটি পরে নিতে পারেন, – ঘুমন্ত টাকা বনাম জীবিত টাকা

ধনীরা তাদের সম্পদ ধরে রাখতে পারার অন্যতম কারন তারা টাকা জমানো চেয়ে বিনিয়োগে বিশ্বাস রাখে। যা দিন শেষে সম্পদ বাড়াতে সাহায্য করে।

বুজে শুনে ঝুঁকি নেওয়া

ধনীরা তাদের সম্পদ নিয়ে কখনো জুয়া খেলতে চায় না। বিনিয়োগে বা ব্যবসা বাড়াতে হলে ঝুঁকি নিতেই হয়। তবে সেই ঝুঁকি যেন মাত্রা অতিরিক্ত না হয় তার দিকে খেয়াল রাখতে হয়।

কখনো হাল ছেড়ে দেয় না

ধনীদের সম্পদ বাড়া পিছনে যেই বিষয়টি সব থেকে বেশী কাজ করে না হলো তারা কখনো হাল ছেড়ে দেয় না। অনেক ধনীই আছেন যাদের কোন কাজ না করলেও সারা জীবন পাড় করতে পারবেন কিন্তু তারা তা করেন না। তারা তাদের কাজ চালিয়ে যান। এ যেন কাজের মধ্যেই তাদের সুখ।

নিজের দক্ষতা উন্নতি

আপনি জেনে হয়ত অবাক হবেন ৮৫ ভাগ মিলিনিয়র গড়ে প্রতি মাসে ১টি বই পড়েন। যা তাদের নিজ নিজ দক্ষতা বাড়াতে সাহায্য করে। নিজের দোষ ও গুন কি আছে তা তারা খুঁজে বের করে।

আরাম আয়েশের বাইরে গিয়ে কাজ করে যায় অনবরত

যারা সফল ও ধনী তারা জানেন যে আরামের মধ্যে থেকে সফল হওয়া যায়। সম্পদ অর্জন করা যতটা কঠিন ঠিক তেমনি সম্পদ ধরে রাখাটাও কঠিন কাজ। সম্পদ পাওয়া ও ধরে রাখার পিছনে তাদের আরাম আয়েশের জীবনকে অনেকটাই বিসর্জন দিতে হয়। আপনি যদি ইতিহাসের সব থেকে সম্পদশালীদের জীবনযাত্রা দেখে থাকেন তাহলেই এই বিষয়টি বুজতে পারবেন। সম্পদশালী হতে হলে আরাম আয়েশের বাইরে গিয়ে কাজ করতে হবে।