কিভাবে মোটর সাইকেলে যাত্রী পৌছাঁবেন এবং আয় করবেন

কিভাবে মোটর সাইকেলে যাত্রী পৌছাঁবেন এবং আয় করবেন

কিভাবে মোটর সাইকেলে যাত্রী পৌছাঁবেন এবং আয় করবেন

কিভাবে মোটর সাইকেলে যাত্রী পৌছাঁবেন এবং আয় করবেন

মোটর সাইকেলে যাত্রী পৌছাঁনো ব্যবসা আমাদের দেশের দক্ষিন অঞ্চল বিশেষ করে বরিশাল, ভোলা, খুলনা ইত্যাদি অঞ্ছলে চলে আসছে। যানজট ও গণপরিবহনে বহু মানুষের কোলাহল এবং ভিড় মাড়িয়ে গন্তব্যে পৌঁছানোর চেয়ে মানুষের নিকট এখন সহজ, নিরাপদে ও কম সময়ে মোটর বাইকে যাত্রা অধিক জনপ্রিয় হয়ে উঠছে। বিশেষ করে শহরাঞ্চলে মোটর বাইকে গন্তব্যে রওনা হওয়ার জন্য যাত্রীদের মধ্যে বিশেষ আগ্রহ লক্ষ্য করা যায়।

তাই মোটরসাইকেলের মাধ্যমে ব্যবসা শুরু করতে আগ্রহী উদ্যোক্তাদের জন্য এটি হতে পারে নিজেকে আর্থিক ভাবে স্বাবলম্ভী করে গড়ে তোলার মোক্ষম সুযোগ। সততা ও বিশ^স্ততার সাথে এই ব্যবসাটি পরিচালনা করতে পারলে সফলতা লাভের সম্ভাবনা রয়েছে। সাধারণত জেলা ও উপজেলা শহরের বাসষ্ট্যান্ড গুলোতে এই ব্যবসাটি শুরু করা যায়।

 

কেন এই ব্যবসাটি শুরু করবেন: এটি একটি লাভজনক ব্যবসার ধারণা। এই ব্যবসার মাধ্যমে আর্থিক ভাবে স্বাবলম্ভী হওয়ার সুযোগ রয়েছে। এটি একটি স্বাধীন ব্যবসা ক্ষেত্র। এই ব্যবসায় বিনিয়োগ করলে কোন প্রকার ঝুকিঁ নেই। যে কোন উদ্যোক্তা এই ব্যবসাটিকে পেশা হিসেবে বেছে নিতে পারেন। শহর ও গ্রাম তথা দেশের সর্বত্রই এই ব্যবসার চাহিদা রয়েছে। মূলত এটি একটি সেবা মূলক ব্যবসা খাত। কম মূলধন বিনিয়োগ করেই এই ব্যবসাটি শুরু করা যায়। নিজের ইচ্ছে মতো যে কোন স্থান থেকেই এই ব্যবসাটি শুরু করা যায়।

 

সম্ভাব্য পুজিঁ: এই ব্যবসাটি শুরু করতে আনুমানিক ১টি মোটর সাইকেল কিনতে যা লাগে তাই আপনার ইনভেস্ট। নিজের টাকা না থাকলে মোটর সাইকেল ভাড়া নিতে পারেন।

যেভাবে মোটর সাইকেলে যাত্রী পৌছাঁনো ব্যবসা করবেন

জেলা কিংবা থানা শহরের বাসষ্ট্যান্ড থেকে এই ব্যবসাটি শুরু করতে হয়। এই ব্যবসাটি শুরু করতে একটি মোটর সাইকেল প্রয়োজন হয়। পুজিঁ অনুযায়ী যে কোন ব্যান্ডের একটি মোটর সাইকেল ক্রয় করে এই ব্যবসাটি পরিচালনা করতে হয়।

সাধারণত দ্রুত ও কম সময়ে গন্তব্যে পৌঁছানোর আগ্রহ সকল মানুষেরই থাকে। তাছাড়া বিরক্তিকর জ্যাম ও আরামদায়ক ভ্রমণের জন্যও এই ব্যবসার প্রতি গ্রাহকদের আগ্রহ বাড়ছে। একটি মোটর সাইকেলে সাধারণত দুইজন যাত্রী তোলা যায়। আর দূরত্বের উপর ভিত্তি করে ভাড়া নির্ধারিত হয়ে থাকে। এই ভাবে এই ব্যবসাটি পরিচালনা করতে হয়।

সকল শ্রেণীর মানুষই এই ব্যবসার ভোক্তা হয়ে থাকে। কম সময়ে ও আরামে ভ্রমণে আগ্রহী উপজেলা ও জেলা শহরের যাত্রীরাই এই ব্যবসার ভোক্তা হয়ে থাকেন।

এই ব্যবসাটি শুরু করতে মোটর সাইকেল চালানোর দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।  এই ব্যবসাটি শুরু করে প্রতি দিন ৪০০ টাকা থেকে ১৪০০ টাকা পর্যন্ত আয় করা যায়।