মার্কেট রিসার্চ বা বাজার গবেষণা বলতে কি বোঝায়? ব্যবসায় এর গুরুত্ব কি

মার্কেট রিসার্চ বা বাজার গবেষণা

মার্কেট রিসার্চ বাজার গবেষণা

মার্কেট রিসার্চ বাজার গবেষণা

মার্কেট রিসার্চ (Market Research) বা বাজার গবেষণা হচ্ছে কোনো ব্যবসা শুরু করার আগে সেই ব্যবসায় সম্ভাব্য গ্রাহক কে বা কারা হবে সম্পর্কে অগ্রিম ধারনা নেওয়া।

ধরুন আমি হাইওয়েতে চক্ষু বন্ধ করে গাড়ি চালানো শুরু করলাম, আমি ততক্ষন গাড়ি চালাতে পারব যতক্ষন রাস্তা সোজা থাকবে। রাস্তায় যখনই কোন মোড় আসবে আমার গাড়িও উল্টে যাবে।

ঠিক তেমনি মার্কেট রিসার্চ (Market Research) বা বাজার গবেষণা না করে ব্যবসা শুরু করা যায়, কিন্তু সফল হওয়া যায় না। এই প্রতিযোগিতাপূর্ণ বিশ্বে যে কোন ব্যবসার জন্য বা বাজার গবেষণা করা খুবই গুরুত্বপূর্ণ।

আপনার ব্যবসায় অনেক ভালো পণ্য বা সেবা থাকতে পারে, কিন্তু তা যদি বিক্রি করতে না পারেন তবে সেই ভালো পণ্যের বা সেবার কোন দাম নেই। বাজার গবেষণা করা কোন নিদিষ্ট একটি কাজ নয়।

মার্কেট রিসার্চে টার্গেট গ্রাহকদের সম্পর্কে সকল তথ্য সংগ্রহ করতে হবে, এছাড়া মার্কেটের বৈশিষ্ট্য, গ্রাহকের ব্যয় অভ্যাস, অবস্থান এবং প্রয়োজনীয়তা, সামগ্রিকভাবে সম্ভাব্য গ্রাহক কারা হবে তার উপর আপনার একটি স্পষ্ট ধারনা নিতেই হবে।

আপনার ব্যবসায় যখন গ্রাহক সম্পর্কে  আপনার একটি সঠিক ধারণা থাকবে অনেক সহজেই তাদের চাহিদামতো পণ্য বা সেবা পৌঁছে দিতে পারবেন।

মার্কেট রিসার্চের সব চেয়ে বড় সুবিধা হচ্ছে, ব্যবসায় ঝুঁকির সম্ভাবনা কমিয়ে আনা যায়।

আপনি জেনে অবাক হবেন, প্রায় ৫০% ব্যবসায়ী ৪ বছর পর্যন্ত বাজার ধরে রাখতে পারেন না। ব্যবসায় নিজেকে টিকিয়ে রাখতে হলে গ্রাহক এবং বিক্রি দুইই বৃদ্ধি করতে হবে। যার জন্য ব্যবসা শুরু করাই আগেই বাজার গবেষণা করতে হবে।

এছাড়া বাজার গবেষণার মাধ্যমে মার্কেটিং প্ল্যান ও ব্যবসার পদ্ধতি সম্পর্কে ধারনা পেতে পারেন। আপনি যখন বাজার গবেষণা করবেন তখন আপনার সম্ভাব্য প্রতিযোগী কে বা কারা তা বুজতে পারবেন। আরোও পড়ুন – ২০২০ সালের জন্য ১২০টি লাভজনক বিজনেস আইডিয়া

একই সাথে তারা কিভাবে ব্যবসা করছে তার একটি ধারনা পাবেন। এছাড়া কোন সেক্টরে তারা ভাল করছে এবং কোন সেক্টরে তারা ভাল করতে পারছে না তার উপর ধারনা পাবেন।

আপনার ব্যবসায় আপনি লাভ করবেন না লস করবেন তা নির্ভর করে গ্রাহক ও বিক্রির উপর। কিন্তু ব্যবসা শুরু করার আগেই গ্রাহক বা বিক্রি সম্পর্কে সঠিক ধারনা নেওয়া কঠিন। তবে আপনি যদি পাইমারি ও সেকেন্ডারি মার্কেট রিসার্চ করে ব্যবসাটি শুরু করতে পারেন তবে অন্যদের থেকে আপনি এগিয়ে থাকবেন।

ধন্যবাদ! কে এম চিশতি সিয়াম – ইউটিউব