মানুষের আশা এবং উদ্বেগ

মানুষের আশা এবং উদ্বেগ

মানুষের আশা এবং উদ্বেগ  ক্ষনজন্মা এই পৃথিবীতে মানুষের আশার স্বপ্নের সম্ভাবনা ও নানা রকম দুঃখ কষ্ট প্রতিকুলতার মধ্যে পথ পাড়ি দিতে হয়। এই পথ পরিক্রমার মধ্যে সুষ্ঠ পরিকল্পনা নিশ্চিত করতে পারলে ভবিষ্যৎ জীবন কন্টক মুক্ত বা স্বাচ্ছন্দময় হবে। মানুষ প্রতিনিয়ত ভাবনাহীন স্বচ্ছলজীবন, পারিবারিক সামাজিক আর্থিক নিরাপত্তা, সু-স্বাস্থ্য, অবসর জীবন, বৃদ্ধ বয়সে নিরাপদ থাকা, সম্মান সু-খ্যাতি, ধন-সম্পত্তি, বন্ধু বান্ধব, আত্মীয় স্বজন পাড়া প্রতিবেশির কাছ থেকে সম্মান অর্জন, চাকুরী বাকরী কলকারখানা ব্যবসা বাণিজ্যে, পেশায় নিরাপত্তা, রোগ শোক দূর্ঘটনা থেকে মুক্ত থাকা সর্বপরি একটি মানুষের স্বপ্ন আশা আকাংখা সার্বিক নিরাপত্তা  অন্য দিকে মানুষের উদ্বেগ উৎকণ্ঠার বিষয় হচ্ছে স্ব স্ব পরিবারে ছেলেমেয়েদের যথাযথ শিক্ষা চিকিৎসা, বিয়ে সাদী ভরণ পোষণ ব্যয় ভার বহনে অক্ষমতা, ব্যবসা বাণিজ্য চাকুরী বাকুরীতে অনিশ্চয়তা, জান মালের ক্ষতির আশঙ্খা, জটিল রোগ ব্যাধি, কর্ম সংস্থানের অভাব, মৃত্যু, পঙ্গুত্ব, দুঘর্টনা ইত্যাদি নিরাপত্তাহীনতার নির্দেশক। উল্লেখিত উদ্বেগ উৎকন্ঠা ও ভীতিপ্রদ বিষয় হচ্ছে অনিরাপদ জীবন যাপন তথা নিরাপত্তাহীনতার অভাব। এমতোক্ষেত্রে মানব কুলের এই নিরাপত্তাহীনতার ভীতি ও নিরাপদ জীবন যাপনের স্বপ্ন আকাঙ্কা অত্যান্ত মূল্যবান।

মানুষের আশা এবং উদ্বেগ

ক্ষনজন্মা এই পৃথিবীতে মানুষের আশার স্বপ্নের সম্ভাবনা ও নানা রকম দুঃখ কষ্ট প্রতিকুলতার মধ্যে পথ পাড়ি দিতে হয়। এই পথ পরিক্রমার মধ্যে সুষ্ঠ পরিকল্পনা নিশ্চিত করতে পারলে ভবিষ্যৎ জীবন কন্টক মুক্ত বা স্বাচ্ছন্দময় হবে।

নিরাপত্তা ব্যবস্থা হিসাবে জীবন বীমার গুরুত্ব

মানুষ প্রতিনিয়ত ভাবনাহীন স্বচ্ছলজীবন, পারিবারিক সামাজিক আর্থিক নিরাপত্তা, সু-স্বাস্থ্য, অবসর জীবন, বৃদ্ধ বয়সে নিরাপদ থাকা, সম্মান সু-খ্যাতি, ধন-সম্পত্তি, বন্ধু বান্ধব, আত্মীয় স্বজন পাড়া প্রতিবেশির কাছ থেকে সম্মান অর্জন, চাকুরী বাকরী কলকারখানা ব্যবসা বাণিজ্যে, পেশায় নিরাপত্তা, রোগ শোক দূর্ঘটনা থেকে মুক্ত থাকা সর্বপরি একটি মানুষের স্বপ্ন আশা আকাংখা সার্বিক নিরাপত্তা

 

অন্য দিকে মানুষের উদ্বেগ উৎকণ্ঠার বিষয় হচ্ছে স্ব স্ব পরিবারে ছেলেমেয়েদের যথাযথ শিক্ষা চিকিৎসা, বিয়ে সাদী ভরণ পোষণ ব্যয় ভার বহনে অক্ষমতা, ব্যবসা বাণিজ্য চাকুরী বাকুরীতে অনিশ্চয়তা, জান মালের ক্ষতির আশঙ্খা, জটিল রোগ ব্যাধি, কর্ম সংস্থানের অভাব, মৃত্যু, পঙ্গুত্ব, দুঘর্টনা ইত্যাদি নিরাপত্তাহীনতার নির্দেশক। উল্লেখিত উদ্বেগ উৎকন্ঠা ও ভীতিপ্রদ বিষয় হচ্ছে অনিরাপদ জীবন যাপন তথা নিরাপত্তাহীনতার অভাব। এমতোক্ষেত্রে মানব কুলের এই নিরাপত্তাহীনতার ভীতি ও নিরাপদ জীবন যাপনের স্বপ্ন আকাঙ্কা অত্যান্ত মূল্যবান।