মাটির গয়না তৈরি ব্যবসা হতে পারে আয়ের অন্যতম মাধ্যম

মাটির গয়না তৈরি ব্যবসা হতে পারে আয়ের অন্যতম মাধ্যম

মাটির গয়না তৈরি ব্যবসা

মাটির গয়না তৈরি ব্যবসা

পার্ট টাইম বা মৌসুমি ব্যবসা হিসাবে মাটির গয়না তৈরি ব্যবসা হতে পারে আয়ের অন্যতম মাধ্যম। এই ব্যবসার মাধ্যমে যেমন ভাল টাকা আয় করা যায় তেমনি শৈল্পিক দক্ষতাও বৃদ্ধি করা যায়। নারীর প্রথম ও প্রধান অনুষঙ্গ হল গয়না। একজন নারীকে গয়না ছাড়া বেমানান দেখা যায়। নারীদের যে স্বর্ণের গয়নাই পরতে হবে তা নয়, স্থান কাল পাএ ভেদে নানা রকম গয়না পরিধান করা যায়। যেমন মাটির গয়না, কাপড়ের গয়না, ফুলের গয়না ইত্যাদি। সুন্দর ও সৃজনী নকশায় মাটির গয়না ফ্যাশনে এনেছে ভিন্ন মাত্রা। এজন্য অনেক নারীরা মাটির তৈরী গয়নার উপর ঝুঁকে পড়ছে।

মাটির গয়নার চাহিদা আগে গ্রামাঞ্চলে বেশি দেখা গেলেও বর্তমানে সব শ্রেনী নারীরা মাটির গয়না ব্যবহার করে থাকে। বহু আগে থেকেই নারীরা মাটির তৈরী গয়না পরে আসছে। বর্তমানে অনেক ডিজাইনের মাটির তৈরী গয়না পাওয়া যায়। মাটির গয়নাকে সুন্দর দেখাতে অনেক ধরনের রং ব্যবহার করা হয়।

কেন এই ব্যবসা শুরু করবেন: যেকেউ ইচ্ছা করলে এই ব্যবসাটি শুরু করে স্বাবলম্বী হতে পারে। মাটির তৈরী গয়না ব্যবসাটিতে অল্প টাকা বিনিয়োগ করে অধিক টাকা আয় করা যায়। এটি একটি লাভজনক ব্যবসা হিসেবে সকলের কাছে পরিচিত। এই ব্যবসায়ের চাহিদা সব সময় থাকে, এজন্য এই ব্যবসায়ে তেমন ঝুঁকি নেই। অনেক নতুন ও তরুণ উদ্যোক্তা এই ব্যবসাটি শুরু করে তাদের জীবিকা নির্বাহ করে।

যেভাবে শুরু করবেন

ঘরে বসেই মাটির তৈরী গয়না তৈরী করা যায়। মাটির গয়না তৈরী করতে এটেল মাটি ভালো। প্রথমে মাটির সাথে পানি মাখিয়ে নিতে হবে। তারপর মাটি দিয়ে মাটির কানের দুল, চুড়ি ইত্যাদি বানিয়ে আগুনে শুকিয়ে নিতে হবে। পোড়ানো শেষ হলে মাটির তৈরী গয়না দেখতে লাল দেখাবে। তারপর পছন্দ অনুযায়ী বিভিন্ন রং করে নিতে হবে। এই ভাবে মাটির গয়না তৈরী করা হয়। খেয়াল রাখতে হবে যে, রং যেন সুন্দর ও আকর্ষণীয় দেখতে হয়।

অনেক সময় দেখা যায় ছাত্রছাত্রীরা লেখাপড়ার পাশাপাশি বাড়িতে মাটির তৈরী গয়না তৈরী করে তাদের পড়ালেখার খরচ জোগানোর পাশাপাশি পরিবারকেও আর্থিকভাবে সহায়তা করতে পারে। তুলনামূলক কম পরিশ্রমেই মাটির তৈরী গয়না তৈরী করা ও বিক্রি করা যায়। জেনে নিন – বিবাহ কেন্দ্রিক ব্যবসা ধারনা

কোথায় শুরু করবেন

বাজারে বা মার্কেটের পাশে ছোট একটি দোকানে এই ব্যবসাটি শুরু করা যায়। সহজেই মানুষের চোখে পরে এমন স্থানে এই ব্যবসাটি শুরু করা ভালো। ইচ্ছা করলে বাড়িতেও এই ব্যবসাটি শুরু করা যায়। বিক্রি বাড়াতে সোসাল মিডিয়ায় প্রচারনা করা যায়।

সম্ভাব্য পুঁজি: কম টাকা নিয়ে এই ব্যবসাটি শুরু করা যায়। সম্ভাব্য ১৫০০০ হাজার টাকা দিয়ে মাটির গয়না তৈরি ব্যবসা শুরু করা যায়।

বাজারজাত করণ: স্কুল,কলেজ, বিশ্ববিদ্যালয়ের মেয়েরা এই ধরনের গয়না পছন্দ করে। বিভিন্ন পার্কে, কলেজের সামনে, ফুটপাতে বসে এই সব মাটির গয়না বিক্রি করা যায়। বিভিন্ন মেলায়ও এর চাহিদা অনেক।

যোগ্যতা: মাটির তৈরী গয়না বানানোর উপর অভিজ্ঞতা থাকলে এই ব্যবসাটি শুরু করা যায়।

সম্ভাব্য আয়: এই ব্যবসায়ে আয়ের পরিমান বেশি। এই ব্যবসা থেকে প্রতি মাসে ৮০০০ টাকা থেকে ১৫০০০ টাকা পর্যন্ত আয় করা সম্ভব।