ভালো অভ্যাস গুলোকে বিকশিত করার ৭ টি সেরা উপায়

ভালো অভ্যাস গুলোকে বিকশিত করার ৭ টি সেরা উপায়

সকল মানুষের প্রতিদিনকার জীবনে কিছু অভ্যাস তৈরি হয়। এর মধ্যে কিছু অভ্যাস আছে যার কারণে জীবনে ব্যর্থ হতে হয়। আবার কিছু অভ্যাস আছে যা সফলতার দিকে ধাবিত করে। আর এই সব সফল অভ্যাস গুলোকে ভালো ভাবে বিকশিত করতে পারলে সফলতা গুলোও বিকশিত হতে পারে।

কিন্তু আমরা অনেকেই জানি না কিভাবে অভ্যাস গুলোকে বিকশিত করতে হয়। ফলে আমরা সফলতা গুলোকেও সামনের দিকে ধাবিত করতে পারি না। এখানে আমরা কিভাবে সফল অভ্যাস গুলোকে বিকশিত করা যায় সে সম্পর্কে আলোচনা করবো।

১. নিজের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হোন

প্রথমে আপনি ভবিষ্যতে কি করতে চান তা পরিষ্কার করুন। তারপর যে কোন মূল্যে তা করবেন বলে নিজের সাথে নিজে প্রতিশ্রুতিবদ্ধ হোন। তারপর তা ডায়রীতে লিখে রাখুন।

পাশাপাশি প্রায় সময়ই চোখে পরবে এমন কোথাও পোস্টও করতে পারেন। এক্ষেত্রে আপনি ফেসবুককে বেছে নিতে পারেন। 

২. পর্যবেক্ষণ করুন

অভ্যাস পরিবর্তনের মাধ্যমে সফলতা গুলোকে কিভাবে আরো বিকশিত করা যায় তা পর্যবেক্ষণ করুন। তারপর কি ধরনের পরিবর্তন নিয়ে আসা যায় তা নির্ধারণ করুন। এক্ষেত্রে বিশেষ ভাবে আচরণগত পরিবর্তনের কথা বিবেচনা করতে পারেন।

৩. ইচ্ছাকে প্রাধান্য দিন

কোন অভ্যাস পরিবর্তন বা বিকশিত করার ক্ষেত্রে নিজের সাথে জুড়াজুড়ি না করে আপনার মন সায় দেয় কিনা তা যাচাই করুন। আপনার মন যে সব ইতিবাচক পরিবর্তনের দিকে সায় দেয় তা করার চেষ্টা করুন।

৪. নিজের প্রতি বিশ্বাস রাখুন

যে লক্ষ্য নির্ধারণ করেছেন তা অর্জন করতে পারবেন বলে বিশ্বাস রাখুন। এক্ষেত্রে সব সময় নিজেকে বিভিন্ন ভাবে অনুপ্রাণিত করতে পারেন। ফলে সহজেই আপনি নিজের প্রতি বিশ্বাস অর্জন করতে পারবেন। পড়ুন – জীবনে বড় হতে হলে কখনো নিজেকে ছোট ভাববেন না

৫. পরামর্শদাতার সহায়তা নিন

কিভাবে আপনার অভ্যাস গুলোকে পরিবর্তন বা বিকশিত করে সফলতাকে বিকশিত করা যায় সে বিষয়ে একজন অভিজ্ঞ পরামর্শদাতার পরামর্শ গ্রহণ করতে পারেন।

৬. প্রতিদিনের ফলাফল গুলো মনিটর করুন

অভ্যাস গুলো বিকশিত বা পরিবর্তনের কাজ শুরু করার পর প্রতিদিন কি ধরনের ফলাফল লাভ করছেন তা মনিটর করুন।

এক্ষেত্রে ফলাফল গুলোকে লিখে তা ভালো ভাবে বিশ্লেষণ করুন। পাশাপাশি জীবনের সফলতা গুলোকে বিকশিত করতে অর্জিত এই ফলাফল গুলোর গুরুত্ব কতটুকু তা বুঝার চেষ্টা করুন।

৭. অর্জন গুলো উৎযাপন করুন

অভ্যাস গুলো বিকশিত বা পরিবর্তন করতে গিয়ে নতুন কোন সফলতা এসে ধরা দিলে তা উৎযাপন করুন। ফলে আপনি নিজেকে আরো বেশি অনুপ্রাণিত করতে পারবেন এবং সফলতার ধারা অব্যাহত রাখতে সহায়ক হবে।