কিভাবে পোশাকে ব্লক বাটিকের ব্যবসা শুরু করবেন

পোশাকে ব্লক বাটিকের ব্যবসা

পোশাকে ব্লক বাটিকের ব্যবসা

পোশাকে ব্লক বাটিকের ব্যবসা

ব্লক বাটিকের ব্যবসা অল্প পুঁজিতে শুরু করা যায় বিধায় অনেক মানুষই এই ব্যবসাটিকে লাভজনক ব্যবসা হিসাবে বিবেচনা করছেন। মানুষের প্রতিদিনের মৌলিক বস্তুও গুলোর একটি পোশাক। সময়ের সাথে সাথে আধুনিকতার সঙ্গে তাল মিলিয়ে পোশাকে এসেছে নানা রঙ ও বৈচিত্র্য। বাঙালিয়ানার সাথে সাথে নকশায় এসেছে নতুনত্ব। গরমে বাটিকের কাজ করা সুতি পোশাক আপনাকে দিতে পারে পরম শান্তি। গরমে বাটিকের কাজ করা সুতি পোশাক আরামের পাশাপাশি ফ্যাশনেও দিতে পারে দারুণ এক অনুষঙ্গ।

প্রতিদিনের প্রয়োজনের পাশাপাশি বিভিন্ন আচার অনুষ্ঠানেও বাটিকের পোশাক পরা যায়। নিত্যনতুন ডিজাইন আর স¦ল্পমূল্যেও জন্য বাটিকের কাপড় গ্রাহকদের প্রথম পছন্দের তালিকায় রয়েছে। বর্তমানে মেয়েদের পাশাপাশি ছেলেদেরও বাটিকের কাপড় পাওয়া যায়। যে কোন তরুন উদ্যোক্তা সহজেই ব্লক ও বাটিকের কাজ করে অর্থনৈতিক ভাবে স্বাবলম্ভী হতে পারেন।

কোথায় শুরু করবেন ব্লক বাটিকের ব্যবসা

আপনার নিকটস্থ স্থানীয় বাজার বা মার্কেটে ছোট একটি দোকানে এই ব্যবসাটি শুরু করা যায়। আপনি চাইলে আপনার বাড়িতেও এই ব্যবসাটি শুরু করতে পারেন। প্রথম দিকে বাড়ীতে শুরু করে অনলাইন এর মাধ্যমে আয় করতে পারেন।

কেন ব্লক বাটিকের ব্যবসা ব্যবসাটি শুরু করবেন

আধুনিকতার এই যুগে মানুষ আরামদায়ক ও বিভিন্ন নকশা সংবলিত পোশাক পরতে সাচ্ছন্দ্যবোধ করে থাকে। তাই বাজারে নান্দনিক পোশাক হিসেবে বিভিন্ন ব্লক ও বাটিকের কাজ করা পোশাকের চাহিদা প্রচুর। জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে এই চাহিদা বেড়েই চলছে। তাছাড়া অল্প পুজিঁতে ও ঘরে বসেই এই ব্যবসাটি শুরু করা যায় বলে অনেক উদ্যোক্তাই এই ব্যবসাটি শুরু করতে আগ্রহী। এটি একটি সহজ অল্প পুজির ব্যবসার ধারণা।

সম্ভাব্য বিনিয়োগ

পোশাকে ব্লক ও বাটিকের কাজ শুরু করতে আনুমানিক ৩০ হাজার টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে হবে যদি আপনি বাড়ীতে বসেই এই ব্যবসা শুরু করতে চান। যদি দোকান নিয়ে শুরু করেন তাহলে বিনিয়োগের পরিমান বাড়াতে হবে।

কিভাবে এই ব্যবসা শুরু করবেন

এই ব্যবসা শুরু করার আগে কাজ শিখে নিতে হবে। পোশাকের ধরণ অনুযায়ী ব্লক ও বাটিকের নকশা নির্বাচন করতে হবে। খুব সহজেই কাপড়ে ব্লকের কাজ করা যায়। ডাইসের উপর রঙ রেখে কাপড়টিকে টেবিলের উপর রেখে ডাইস দ্বারা কাপড়ের নির্দিষ্ট স্থানে চাপ দিলেই ব্লক প্রিন্ট হয়ে যায়। আর বাটিকের কাজ করতে সুতা দিয়ে কাপড় বেধে নির্ধারিত প্রক্রিয়ার মাধ্যমে কাপড় রঙের পানিতে চুবিয়ে নিতে হয়। এক্ষেত্রে অনেক সময় মোম ব্যবহার করার প্রয়োজনও হয়। এই ভাবে কাপড়ে ব্লক ও বাটিকের কাজ করা যায়।

বিশেষ যোগ্যতা?

আধুনিক ডিজাইন আইডিয়া ও সৃজনশীলতাই এই ব্যবসাটির প্রধান যোগ্যতা। কোন কাপড়ে ও কোন নকশার ক্ষেত্রে কোন অনুপাতে রঙ ও কেমিক্যাল মিশাতে হবে সে সম্পর্কে সুনির্দিষ্ট ধারণা থাকতে হবে।

সম্ভাব্য আয়: পোশাকে ব্লক বাটিকের ব্যবসা শুরু করে মাসিক ১৫ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত আয় করা যায়। ইনকাম বেশী বাড়াতে অনেক দোকান ও অনলাইন নেটওয়ার্ক বাড়াতে হবে।