মাংস উৎপাদন করার জন্য ব্রয়লার মুরগির খামার

একবার ভেবে দেখেছেন যদি বয়লার মুরগি না থাকত তাহলে দেশী মুরগির কেজি কত হত? ১০০০ টাকার নিচে নয়। তবে বর্তমানে ব্রয়লার মুরগির খামারে লাভের পরিমান কমে গেছে, যা খামারিদের জন্য সুখবর নয়। আজের এই পোস্টে যারা তরুন ব্যবসায়ী কিভাবে ব্রয়লার মুরগির খামার গড়ে তুলবেন তা ধারনা দিতেই এই লেখা। 

মাংস উৎপাদন করার জন্য ব্রয়লার মুরগির খামার

মাংস উৎপাদন করার জন্য ব্রয়লার মুরগির খামার

কত টাকা দিয়ে ব্রয়লার মুরগির খামার শুরু করা যাবে

বাংলাদেশে মাংস উৎপাদন করার জন্য ব্রয়লার মুরগির খামার অত্যন্ত জরুরী। প্রথম দিকে অল্প পুঁজি নিয়ে ব্যবসা শুরু করতে হবে। আস্তে আস্তে অভিজ্ঞতা বাড়ার পাশাপাশি ইনভেস্টমেন্ট এর পরিমান বাড়ানো যাবে। শুরুতে ১ লক্ষ ২০ হাজার টাকা দিয়ে  ব্রয়লার মুরগির খামার শুরু করা যেতে পারে।

কেন আপনি ব্রয়লার মুরগির খামার ব্যবসা করবেন?

ব্রয়লার মুরগির খামার ব্যবসা একটি লাভজনক ব্যবসা যা আমাদের দেশে অনেক বছর ধরে চালু আছে। লেয়ার মুরগির ব্যবসার ন্যায় এই ব্যবসা শুরু করার অন্যতম কারন হল, আপনি পার্ট টাইম ব্যবসা হিসাবে নিতে পারেন। ২য় কারন, আপনি আপনার পরিবার ও সমাজের জন্য আমিষের চাহিদা পূরণ করতে পারবেন। ৩য় কারন, কর্মস্থান এর ব্যবস্থা করতে পারবেন। তাছাড়া ঘরে বসে অন্য ব্যবসার সাথে এই ব্যবসা পরিচালনা করা সম্ভব তবে দক্ষ লোক নিয়োগ দিতে হবে। শুরুতে নিজে নিজে কাজ করুন, ব্যবসা বাড়ার সাথে সাথে লোক নিয়োগ দিন।

কিভাবে ব্রয়লার মুরগির খামার ব্যবসা করবেন

ব্রয়লার মুরগি পালনের মূল উদ্দেশ্য মাংস উৎপাদন করা। একদিনের বাচ্চা যার ওজন হয়ে থাকে ৩৫ থেকে ৪০ গ্রাম। এই একদিনের বাচ্চা কিনে বড় করে বিক্রি করাই এই ব্যবসার প্রধান কাজ। তবে কত বড় করবেন তা নির্ভর করে অনেক কিছুর উপড়। অনেকে ২ কেজি পর্যন্ত মুরগি বিক্রি করেন আবার অনেক ৮০০ গ্রাম হলেই বিক্রি করেন। তবে মুরগির বয়স যত পারবে খামারের খরচ তত বাড়বে। ১ কেজি হলেই বিক্রি করে দেওয়া বুদ্ধিমানের কাজ।

খামারের জন্য সঠিক মাপে ঘর বানাতে হবে। উচু জায়গায়, বায়ু চলাচল করতে পারে এবং যোগাযোগ ব্যবস্থা ভাল এমন জায়াগায় ঘর বানানো ভাল।

 কিভাবে ব্রয়লার মুরগি বাজারজাত করতে হবে

খামার বড় হলে পাইকারি দরে বিক্রি করেন পারেন তাতে লাভ একটি কম হলেও ভাল। খামার ছোট হলে খুচরা দোকানে বা নিজে দোকান দিয়ে বিক্রি করতে পারেন সে ক্ষেএে লাভ বেশী করা যায়।

বিশেষ কোন যোগ্যতা দরকার কী

যারা আগের ব্রয়লার মুরগির খামার করেছেন এমন কেউকে খুজে বের করে তার কাছ থেকে বিস্তারিত জেনে নিতে হবে। হতাশ হওয়া চলবে না সফলা আসবেই।

কোন বিশেষ সুবিধা আছে ব্রয়লার মুরগির খামার ব্যবসায়?

১। মুরগির বৃষটা মাছের খামারিদের কাছে বিক্রি করে বাড়তি আয় করা সম্ভব।

২। অল্প পুঁজিতে সঠিক ভাবে পরিচালনা করতে পারলে ভাল লাভ করা সম্ভব।

৩। সহজ হওয়ায় ঘরের যে কোন সদস্য দেখাশুনা করতে পারে।

৪। সঠিক ভাবে পরিচালনা করলে অনেক দিন পর্যন্ত এই ব্যবসা পরিচালনা করা যায়।

কী কী ঝুঁকি আছে এই ব্যবসায়?

সব ব্যবসার ন্যায় ব্রয়লার মুরগির ব্যবসায় ঝুঁকি আছে। মুরগির ঘররের তাপমাত্রার দিকে খেয়াল রাখতে হবে। সঠিক সময়ে ভেকসিন দিলে অনেকটা ঝুঁকি এড়ানো সম্ভব। মুরগির রোগ ছাড়া আর কোন বিশেষ ঝুঁকি নেই।

কিভাবে সফল হবেন ব্রয়লার মুরগির খামার ব্যবসায়

মুরগির খাবার বানিয়ে মুরগিকে দিতে পারলে লাভের পরিমান অনেক বেশী। তাই সঠিক মান ধরে রেখে খাওয়াতে পারলে সফলতা আসবে।

কত টাকা লাভ করা যায়

ব্রয়লার মুরগি পালন করে শতকরা ২২% + – লাভ করা সম্ভব।

অন্য কোন ব্যবসার কথা ভাবছেন? তাহলে পড়ুন-  ৭০ বিজনেস আইডিয়া