ব্যবসা শুরুর আগে যে ৪টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ জেনে নিতে হবে

ব্যবসা শুরুর আগে জেনে নিতে হবে গুরুত্বপূর্ণ পদক্ষেপ

ব্যবসা শুরুর আগে যে ৪টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ জেনে নিতে হবে

ব্যবসা শুরুর আগে যে ৪টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ জেনে নিতে হবে 

যেকোন একটি ব্যবসা শুরু করার আগে অনেক গুলো গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে হয়। উদ্যোক্তা হিসেবে ক্যারীয়ার শুরু করতে হলে অনেক সময় ও মেধা ব্যায় করার ইচ্ছা থাকতে হবে। তাছাড়া ব্যবসা শুরু করতে হলে অবশ্যই প্রতিশ্রুতিশীল হতে হবে। নিচে ব্যবসা শুরু করার আগে গুরুত্বপূর্ণ যে ৪টি পদক্ষেপ নিতে হবে তা নিয়ে আলোচনা করা হলো।

কম চিন্তা, বেশী গবেষণা

আপনি যে ব্যবসার সাথে জড়িত হতে চান আপনাকে তা নিশ্চিত করতে হবে। আপনার ব্যবসা সম্পর্কে কিভাবে অনন্য চিন্তা করবেন তা গুরুত্বপূর্ণ, তার থেকে বেশী আপনাকে আপনার প্রতিযোগীদের সম্পর্কে অবশ্যই জানতে হবে। আপনার কাছে একটি লাভজনক ব্যবসা ধারণা থাকা মানে এই নয় যে অন্য কারো কাছে এই ব্যবসা ধারণাটি নেই।

যদি আপনি প্রতিদ্বন্ধীদের তুলনায় ভালো কিছু করতে না পারেন অথবা তুলনামূলক কম লাভে আপনার ব্যবসাটি শুরু না করতে পারেন তবে আপনাকে আপনার ব্যবসার ধারণাটি নিয়ে পুনরায় চিন্তা করতে হবে। আপানার গ্রাহকের চাহিদা বুজতে হবে।

গ্রাহকদের আকাঙ্খাই আপনার প্রতিটি সিদ্ধান্তের চালিকা শক্তি হওয়া উচিত। যেহেতু গ্রাহকদের ছাড়া আপনি মুনাফা অর্জন করতে পারেন না তাই আপনাকে তাদের চাহিদাকেই সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। আপনার গ্রাহকরা কি চায় সে মোতাবেক আপনি কি সেবা দিতে পারবেন তা নিশ্চিত করতে হবে।

আইনী দিক নির্দেশনা মেনে ব্যবসা শুরু করতে হবে

ব্যবসার শুরু করার প্রথম পদক্ষেপ হিসেবে আইনী নিয়ম গুলো জানতে হবে। কোন ব্যবসায় কি লাইসেন্স লাগে, লাইসেন্স কে দেয়, কোথায় দেয়, তার জন্য কি করতে হয় তা জেনে নিন। এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা কোন ব্যবসায় দরকার হয়। অব্যশই আপনার ব্যবসা শুরু করতে যথাযথ কতৃপক্ষের নিকট হতে নিবন্ধন করে নিতে হবে।

কত টাকা নিয়ে ব্যবসা শুরু করতে চান তা ভাবুন

যে কোন ব্যবসা শুরু করার জন্য অর্থের প্রয়োজন। বেশিরভাগ উদ্যোক্তা খুব সীমিত পরিমাণ মূলধন নিয়ে ব্যবসা শুরু করে যা অনেক বড় একটি বাধার কারন। যদি নিজের টাকা না থাকে তবে মূলধন জোগাড় করার প্রথম ও সবচেয়ে সাধারণ জায়গা হলো বন্ধু ও পরিবারের সদস্য।

যদি তাদের কাছ থেকে যথেষ্ট পরিমাণ টাকা না পান তবে আপনি বিভিন্ন বিনিয়োগকারীদের কাছে আপনার ব্যবসার আইডিয়া শেয়ার করতে পারেন। তাদের নিকট থেকেও যদি আপনি প্রয়োজনীয় পরিমাণ জোগাড় করতে না পারেন তবে ব্যাংক এবং ছোট ঋণদাতা প্রতিষ্ঠান গুলোর মাধ্যমে ব্যবসায়িক ঋণের জন্য আবেদন করতে পারেন। তবে এই ক্ষেএে যে ব্যবসাটি আপনি করতে চাচ্ছেন তার ঝুঁকি কিরকম তা বুজে ঋণ গ্রহন করুন।

দক্ষ কর্মী নিয়োগ

প্রতিটি মানুষ নিজে নিজের বস হতে চায়। যখন আপনি কাউকে আপনার কাজে লাগাবেন তখন সম্পর্কে সবকিছু জেনে নিন। একটি ব্যবসা শুরু মানেই কোন স্বাধীন যাত্রা নয়। যাত্রা চলাকালীন সফলতা অর্জনের জন্য কর্মী নিয়োগ করা জরুরী। তবে তা নির্ভর করে আপনার ব্যবসা ছোট না বড় তার উপর।