পটুয়াখালী জেলায় যে ৫ ব্যবসা করা লাভজনক

পটুয়াখালী জেলায় যে ৫ ব্যবসা করা লাভজনক

পটুয়াখালী জেলায় যে ৫ ব্যবসা করা লাভজনক

পটুয়াখালী জেলায় যে ৫ ব্যবসা করা লাভজনক

দক্ষিণাঞ্চলের জেলা পটুয়াখালী। বাণিজ্যিক গুরুত্বে এই জেলা দক্ষিণাঞ্চলের যেকোন জেলার চেয়ে এগিয়ে। ব্যবসা করার জন্য এই জেলা বাংলাদেশের অন্যতম সেরা একটি জেলা। কেননা এই জেলায় রয়েছে সাগরকন্যা কুয়াকাটা, পায়রা বন্দর, কুয়াকাটা বৌদ্ধ মন্দির, রাখাইন পল্লী, বৌদ্ধ বিহার, শেখ হাসিনা সেনানিবাস, পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র সহ নানা দর্শনীয় স্থান। পর্যটন জেলা হিসাবে যতটুকু এর প্রসার ও পরিচিতি হওয়া কথা ছিল তেমনটি না হলেও দ্রুত এগিয়ে যাচ্ছে।

একনজরে পটুয়াখালী জেলার অর্থনীতি

১৫ লাখের বেশী জনসংখ্যা নিয়ে পটুয়াখালী জেলার অর্থনীতি অনেকটা মাছ ও কৃষি নির্ভর হলেও ব্যবসা বানিজ্য দিন দিন বিকশিত হচ্ছে। মাছ ব্যবসা, গাছ ব্যবসা, কুটির শিল্প, চাল ব্যবসা, মৃৎশিল্প ইত্যাদি বেশ জনপ্রিয় ব্যবসা। এছাড়া ফিলিং স্টেশন ব্যবসা, ব্যাংক, বীমা, ইট ভাটা, রাইস মিল ইত্যাদি গড়ে উঠেছে।

তাছাড়া বাদাম, নারিকেল, সুপারি, তরমুজ ইত্যাদি ভাল জন্মে। তবে ভয়ের একটি বিষয় আছে, এই জেলায় বনভূমি পরিমান খুবই কম। আপনি শুনে অবাক হবেন পটুয়াখালী জেলায় মাত্র ২% বনাঞ্চল আছে। আসুন জেনে নেই পটুয়াখালী জেলার জন্য ৫টি ব্যবসার ধারনা।

আবাসিক হোটেল ব্যবসা – Hotel Business

পটুয়াখালী জেলার উন্নয়ন ও পর্যটন জেলা হিসাবে আবাসিক হোটেল ব্যবসা একটি জমজমাট ব্যবসা হতে পারে। গতানুগতিক হোটেল ব্যবসা না করে একটি আলাদা ভাবে ব্যবসা পরিচালনা করতে হবে। ভাল সার্ভিস, ভালো লোকেশন ও মার্কেট চাহিদা এই তিনটি বিষয় আবাসিক হোটেল ব্যবসার জন্য সফলতার চাবিকাঠি। মূলধনের পরিমান বেশী লাগলেও ভাল রিটান পাওয়া সম্ভব। তাছাড়া একবারে বিক্রি করে দিলে আসলের সাথে অনেক টাকা লাভও করা যায়। তাই এই ব্যবসায় ঝুঁকির পরিমান কম।

নার্সারি ব্যবসা

আমি আগেই উল্লেখ করেছি পটুয়াখালী জেলায় মাত্র ২% বনাঞ্চল আছে যা খুবই ভয়ংকর তথ্য। বনাঞ্চল বাড়াতে হলে আগে দরকার হবে নার্সারির। আজকের ছোট চারা গাছটি একদিন অনেক বড় গাছ হবে এবং ঝড় বাতাস থেকে আমাদের রক্ষা করবে।

ব্যবসায়িক গুরুত্বেও নার্সারি ব্যবসা একটি ভাল বিজনেস আইডিয়া। নার্সারিতে সাধারনত চারা গাছ বিক্রি করা হয়। বীজ থেকে চারা গাছ বানিয়ে বাজারে বিক্রির মাধ্যমই এই নার্সারি ব্যবসা। শুরু করতে বেশী টাকা দরকার হয়। আপনি চাইলে আপনার উঠানে বা যেকোন উঁচু জমিতে নার্সারি শুরু করতে পারেন।

কফি শপ ব্যবসা Coffee Shop Business

লাভজনক ব্যবসা তালিকায় কফি শপ অবশ্যই দশের মধ্যে থাকবে। কম মূলধনে এই ব্যবসা শুরু করা যায়। তবে ব্যবসার অবস্থান অনুযায়ী মূলধন বেশীও লাগতে পারে। বসার ভাল পরিবেশ, ছবি তোলার জন্য সুব্যবস্থা, ও মান সম্পন্ন কফি এই তিন দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

কাস্টমার সার্ভিস ভাল হলে আপনি একটি সন্তুষ্ট গ্রাহক শ্রেনী বানাতে পারবেন এবং তারাই আপনার হয়ে ফ্রী বিজ্ঞাপন দিবে। একটি পর্যটন জেলাতে একটি ভাল মানের কফি শপ শুধু আপনাকে ব্যবসায় সফলই করবে না, বরং আপনার জেলার জন্য কিছু অবদান রাখতে পারবেন।

নিরাপত্তা ভিত্তিক পণ্যের ব্যবসা security based business

পটুয়াখালী জেলায় অন্যতম সেরা একটি ব্যবসা হতে পারে এটি। যাবতীর সকল নিরাপত্তা ভিত্তিক পণ্য নিয়ে এই ব্যবসা শুরু করা যায়। ছোট একটি দোকান ভাড়া নিয়ে এই ব্যবসা পরিচালনা করা যায়। যেসব পণ্য আপনি বিক্রি করবেন তা হলো- লাইফ জ্যাকেট, হেলমেট, হাতের গ্লাপ্স, সাঁতার শেখার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম, আগুন নিভানোর গ্যাস সিলিন্ডার ইত্যাদি।

মূল কথা একটি মানুষের নিরাপত্তার জন্য যেসকল পণ্যের দরকার হতে পারে সবই থাকবে আপনার দোকানে। সেবা ও ব্যবসার গুরুত্বে এই ব্যবসা অবশ্যই লাভজনক।

ইলেকট্রনিক্স ব্যবসা

বর্তমানে ইলেকট্রনিক্স পণ্যের কোন বিকল্প নেই। বাস্তব সত্য এমন কোন ঘর খুঁজে পাওয়া যাবে না যেখানে ইলেকট্রনিক্স পণ্যে নেই। চাহিদা ও ব্যবসার অবস্থান এর ভিত্তিতে আপনি চাইলে একটি ইলেকট্রনিক্স পণ্যের দোকান ব্যবসা শুরু করতে পারেন।

এছাড়াও যেসব ব্যবসা শুরু করা বেশ লাভজনক হবে তা হলো-