ব্যবসায়ের আইডিয়া পরীক্ষা করার ৪টি উপায়

ব্যবসায়ের আইডিয়া পরীক্ষা করার ৪টি উপায়

ব্যবসায়ের আইডিয়া পরীক্ষা করার ৪টি উপায়

ব্যবসায়ের আইডিয়া পরীক্ষা করার ৪টি উপায়

ব্যবসা শুরু করার জন্য সময়, অর্থ এবং কঠোর পরিশ্রম প্রয়োজন। তবে আপনি কীভাবে নিশ্চিত হবেন যে আপনি যেই ব্যবসায় সময়, অর্থ এবং কঠোর পরিশ্রম বিনিয়োগ করবেন এর ফল ভাল আসবে? আজকের এই আর্টিকেল আমি আপনার সাথে ব্যবসায়ের আইডিয়া পরীক্ষা করার ৪টি উপায় তুলে ধরছি, হয়ত আপনার কিছুটা উপকার হতে পারে।

#১। আপনার পরিবার এবং বন্ধুদের সাথে বিজনেস আইডিয়াটি শেয়ার করুন

আপনার পরিবার এবং বিশ্বস্ত বন্ধুদের জিজ্ঞাসা করুন তারা আপনার পণ্য বা সেবা কিনবে কিনা? যদি কিনে তবে তারা এর জন্য কত টাকা দেবে? তাদের প্রতিটি প্রশ্ন মনোযোগ সহকারে শুনতে হবে।

 

তাদের সমালোচনা শুনতে হবে। আপনার ব্যবসা নিয়ে তাদের ভয়ের কারন শুনতে হবে। এর কারণ আপনি যদি তাদের প্রশ্নের উত্তর এবং ভয়কে যৌক্তিক উপায়ে ব্যাখ্যা করতে না পারেন তবে এটি এমন হতে পারে যে আপনার ধারণায় কিছু ভুল আছে। আরো পড়ুন – ১২০টি লাভজনক ব্যবসার ধারনা 

 

#২। সম্ভাব্য গ্রাহকের সাথে কথা বলুন

বাজার গবেষণা বা মার্কেট রিসাচ করার সর্বোত্তম উপায় হল আপনার ব্যবসার পণ্য বা সেবা নিয়ে সম্ভাব্য গ্রাহকদের সাথে কথা বলা।

আপনার সম্ভাব্য গ্রাহকদের মতামতকে গুরুত্ব দিতে হবে। গ্রাহকরা খুব খোলামেলা এবং খুব সোজা উত্তর দিয়ে থাকে। এই ক্ষেএে আপনি যত বেশী গ্রাহকের কাছে আপনার পণ্য বা সেবা নিয়ে কথা বলবেন তত বেশী ব্যবসায় সাফল্যের দৌড়ে এগিয়ে থাকবেন।

 

#৩। ব্যাঙ্ক ম্যানেজারে বা ব্যাংকে চাকরি করে কারো সাথে কথা বলুন

আপনার ব্যাঙ্ক ম্যানেজারকে পরামর্শের জন্য জিজ্ঞাসা করুন। আপনার ব্যবসায়ের পরিকল্পনা বা ধারণা তার সাথে শেয়ার করুন এবং তার মুক্ত প্রতিক্রিয়া জানার চেষ্টা করুন। এতে আপনার বিপুল পরিমাণ সময় এবং অর্থ সাশ্রয় হবে এবং আপনি ব্যবসাটি সম্পর্কে ভালো ধারনা অর্জন করতে পারবেন।

 

#৪। অন্য ব্যবসায়ীদের সাথে কথা বলুন

আপনি যেই ব্যবসা করতে চাচ্ছেন সেই একই ব্যবসা বা একই জাতীয় ব্যবসা যারা করছে তাদের সাথে কথা বলুন।

এই বিষয়টা একটু কঠিন কিন্তু লেগে থাকতে পারলে আপনি অনেক গুরুত্বপূর্ণ তথ্য খুঁজে পাবেন, যা আপনার ব্যবসায় কাজে লাগাতে পারবেন। লজ্জা বা সংকোচে পরে পিছিয়ে গেলে হবে না। আপনার উদ্দেশ্য থাকবে তাদের অভিজ্ঞতা ও চ্যালেঞ্জ খুঁজে বের করা। কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক