১০টি বিবাহ কেন্দ্রিক ব্যবসা ধারনা

বিবাহ কেন্দ্রিক ব্যবসা ধারনা

বিবাহ কেন্দ্রিক ব্যবসা ধরনা

বিবাহ কেন্দ্রিক ব্যবসা ধারনা

আপনার ভাললাগা ও দক্ষতাকে কাজে লাগিয়ে যদি একটি ব্যবসা শুরু করতে চান তাহলে শুরু করুন বিবাহ কেন্দ্রিক ব্যবসা। আমরা এর আগে ভাড়া দিয়ে আয় করা যায়, পর্যটন ব্যবসা ধারণা, পরামর্শকারী ব্যবসা ধারণা, খাবার ভিত্তিক লাভজনক ব্যবসা আইডিয়া নিয়ে লিখেছি। আজকেই এই পোস্টে আমরা বিবাহ কেন্দ্রিক ব্যবসা ১০টি ধরনা নিয়ে এসেছি। আশা করছি কিছু চিন্তার খোরাক পাবেন।  

মানুষের জীবনের সবচেয়ে স্মরণীয় দিন গুলোর একটি তার বিয়ের দিন। বিয়ের মাধ্যমে একটি দাম্পতিক জীবনের সুন্দর ভবিষ্যৎ ও অবিচল সম্পর্কের শুরু হয়। প্রতিটি বিয়ের অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে নানান আয়োজন করা হয়ে থাকে। একটি স্মার্ট ক্যারিয়ার পেতে চাইলে বিবাহ কেন্দ্রিক ব্যবসা হতে পারে কার্যকারী ও বিপ্লবী সিদ্ধান্ত।

পেশা হিসেবে এটি যেমন একটি শৈল্পিক দিক হিসেবে কাজ করে ঠিক তেমনি ভালমানের অর্থ উপার্জনের মাধ্যম হিসেবেও কাজ করতে পারে। এ ক্ষেএে আপনি একজন বিবাহ পরিকল্পক অথবা সমন্বয়ক হিসেবে কাজ করতে পারেন। এজন্য আপনাকে প্রয়োজনীয় যোগাযোগ দক্ষতা অর্জন করে নিতে হবে। র্বতমানে এটি হতে পারে অত্যন্ত লাভজনক একটি পেশা। আপনি ইচ্ছা করলে অনলাইনে ও চালাতে পারবেন এ ব্যবসাটি। নিচে এ রকম ১০টি বিবাহ কেন্দ্রিক ব্যবসা ধরনা সম্পর্কে কিছু তথ্য প্রদান করা হলো।

বিবাহের পরিকল্পনাকারী – wedding planner

একটি উওম পরিকল্পনাই যে কোন অনুষ্ঠানকে সুন্দর ও সাবলীল করে  তুলতে পারে। এ ক্ষেএে বিবাহের পরিকল্পনাকারী এর গুরুত্ব অধিক। ওয়েডিং প্লানিং সল্যুশন হতে পারে আয়ের একটি ভালো সুযোগ। একজন বিবাহ পরিকল্পক সঠিক পরিকল্পনা দ্বারা যেকোন অনুষ্ঠানকে তাৎপর্যপূণ করে তুলতে পারেন।

ইভেন্ট ম্যানেজমেন্ট সল্যুশন

যে কোন বিবাহ অনুষ্ঠান অথবা স্থানীয় উৎসবগুলোতে ব্যবস্থাপনার কাজ নিয়ে আপনি সহজেই এ ব্যবসাটি শুরু করতে পারেন। এজন্য একটি ভালমানের স্থান হিসেবে আপনার বাড়িতে অতিরিক্ত কক্ষে এই কাজটি শুরু করতে পারেন।

বিবাহের ফোটোগ্রাফি- wedding photography

বিয়ের দিনের বিশেষ মুহূর্তগুলো ছবি আকারে ধরে রাখার জন্য একজন ভালো পটোগ্রাফারের প্রয়োজন হয়। আপনার যদি ছবি তুলায় বিশেষ দক্ষতা থেকে থাকে তাহলে আপনি একজন বিবাহের ফটোগ্রাফার হিসেবে আপনার পেশা শুরু করতে পারেন। এটি একটি অনন্য ব্যবসার ধারণা। দম্পতিদের বাজেটের উপর ভিত্তি করে আপনি একটি সাইন ইন বুক এবং বিবাহের অ্যালবান সহ বিভিন্ন প্যাকেজ অফার করতে পারেন। নিজের দক্ষতা ও ভাল মানের ক্যামেরা এই ব্যবসার জন্য আবশ্যক।

ইভেন্ট সেন্টার

বিবাহের বাজেটের প্রায় ৩০ শতাংশ অভ্যর্থনা ও ভৈন্যুর জন্য খরচ করা হয়ে থাকে। দম্পতিরা তাদের মেহমানদের জন্য পর্যাপ্ত আসন নিশ্চিত করার পাশাপাশি একটি সুবিধাজনক জায়গা, পার্কিং ও নিরাপত্তা নিশ্চিত করতে চায়। টয়লেট, এয়ার কন্ডিশন ইত্যাদি সুবিধা গুলো নিশ্চিত করে তারা বিবাহের ভেন্যুকে আরো আর্কষণীয় করে তুলতে চায়। সকল সুবিধা নিশ্চিত করতে একটি সুন্দর ইভেন্ট সেন্টারই দম্পতিদেও প্রথম পছন্দ।

ম্যারেজ এনিভারসেরি সিরেমনি

বিবাহোওর সংবর্ধনা কিংবা বিবাহবার্ষিকি  ব্যবস্থাপনা করে আপনি এ অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়ে আপনি অত্যন্ত সুনামের সহিত ভালো ইনকাম করতে পারেন এ ব্যবসাটিতে।

বিবাহ ভিডিওগ্রাফি

ভিডিওগ্রাফি একটি সহজ ব্যবসা ধারণা। দম্পতিরা তাদের বিবাহের দিনের স্মরণীয় মুহূর্তগুলোর ভিডিও ধারণ করে রাখতে চায়। যদি আপনি মানুষের সাথে সময় কাটাতে পছন্দ করেন তাহলে আপনি একজন ভিডিওগ্রাফার হিসেবে শুরু করতে পারেন। এই ব্যবসাটি শুরু করতে হলে একটি ভাল মানের ভিডিও ক্যামেরা এবং সৃজনশীল দক্ষতা থাকতে হবে। পাশাপাশি ভালো ভিডিও এডিটিংয়ের দক্ষতাও থাকা প্রয়োজন।

গাড়ি ভাড়া ব্যবসা

স্থানীয় বিবাহ এবং সামাজিক সকল অনুষ্ঠানের জন্য গাড়ির ব্যবস্থা করে আপনি সহজেই কার রেন্টাল ব্যবসাটি শুরু করতে পারেন। এ ক্ষেএে আপনার নিজের গাড়ি অথবা অন্যকোন ভাড়া কোম্পানি থেকে গাড়ির ব্যবস্থা করতে পারেন।

ফার্নিচার রেন্টাল

বিবাহ ভেন্যুতে চেয়ার, টেবিল, প্লেট, গ্লাস, পোর্টেবল টয়লেট, পাওয়ার জেনারেটর, সাউন্ড সিস্টেম ইত্যাদি প্রয়োজন হয়। অনেক উদ্যোক্তা ভাড়ার বিনিময়ে এই ফার্নিচারগুলো অফার করে থাকেন। ফার্নিচার এক স্থান থেকে অন্য স্থানে আনা নেওয়ার জন্য কিছু শ্রমিকও নিয়োগ করা প্রয়োজন হয়।

মেকআপ আর্টিস্ট

একজন মেকআপ আর্টিস্ট সৌন্দর্য্য বৃদ্ধি ও প্রসাধনী সামগ্রী ব্যবহারের ক্ষেএে খুবই সচেতন। দম্পতিরা বিবাহের দিন তাদের দৌহিক সৌন্দর্য্য বৃদ্ধি করতে প্রচুর অর্থ ব্যয় করে থাকেন। আপনি যদি একজন মেকআপ আর্টিস্ট হিসেবে সফল হতে চান তাহলে আপনাকে এই বিষয়ে পারদর্শী হতে হবে।

হেয়ার স্টাইলিস্ট

একজন হেয়ার স্টাইল  হিসেবে কাজ শুরু করতে চান তাহলে আপনার রয়েছে উজ্জল ক্যারিয়ার গঠনের সম্ভাবনা। এ কাজটি করার জন্য আপনি চুলের ছবি সংবলিত একটি পোর্টফলিও তৈরী করুন এবং নববধু, মডেল, শিক্ষার্থী এবং অন্যান্য সাধারন গ্রাহকের রুচি ও পছন্দ অনুযায়ী চুলের স্টাইল করে দিতে পারেন। এটি অত্যন্ত সাচ্ছন্দ্যময় একটি ব্যবসা ।