বাড়িতে থেকে কাজ করতে চাইলে এই ৮টি পরামর্শ দেখে নিন

বাড়িতে থেকে কাজ করতে চাইলে…

বাড়িতে থেকে কাজ করতে চাইলে

বাড়িতে থেকে কাজ করতে চাইলে

বর্তমান আধুনিক বিশ্বে এমন অনেক কাজ রয়েছে যা বাড়ি থেকে পরিচালনা করা যায়। ফলে সুটেড বুটেড হয়ে ট্রাফিক জ্যাম ঠেলে অফিসে যাওয়ার ঝামেলায় পরতে হয় না। ঘরোয়া ব্যবসা শুরু করার অনেক সুবিধা আছে। কিন্তু বাড়ির আরামদায়ক পরিবেশে থাকার কারণে কিংবা অফিসের মতো তেমন কোন বাড়তি চাপে পড়তে হয় না বিধায় অনেকেই অলসতা করেন।

ফলে দায়িত্ব ঠিক মতো পালন করা হয় না। আর এর ফলে নানা রকম ঝটিলতায় পরতে হয়। এখানে আমরা কিভাবে বাড়িতে থেকে সকল কাজ সম্পন্ন করা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। নিচে ১০ টি সেরা পরামর্শ তুলে ধরা হলো।

১. কাজের সময় বজায় রাখুন – Maintain working hours

অনেকেই আছেন যারা মনে করে থাকেন যে বাড়িতে যেহেতু আছি সেহেতু যখন ইচ্ছা তখনই কাজ করা যাবে। কিন্তু এমনটি করা যাবে না। এমনটি করলে প্রকৃতপক্ষে সহজে কোন কাজই হবে না।

তাই কাজের একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করুন। আর সেই সময়ের মধ্যেই সকল কাজ সম্পন্ন করুন। কোন অবস্থাতেই এই সময়ের কোন হেরফের করবেন না।

২. একটি আলাদা কক্ষ নির্ধারণ করুন

অনেকেই মনে করেন বাড়ির যে কোন একটি কক্ষ থেকে কাজ পরিচালনা করলেই হলো। কিন্তু এমনটি করলে কাজে ব্যঘাত সৃষ্টি হতে পারে।

তাই আলাদা একটি কক্ষ নির্ধারণ করে সে কক্ষ হতে কাজ পরিচালনা করুন। পাশপাশি কাজের জন্য কম্পিউটার, প্রিন্টার , ফোন ইত্যাদি সকল কিছু আলাদা রাখুন।

৩. অগ্রগতি লক্ষ্য করুন (Notice The Progress)

বাড়িতে থেকে কাজ করার ফলে আপনি কতটুকু লাভবান হচ্ছেন তা লক্ষ্য করুন। এক্ষেত্রে সপ্তাহের যে কোন এক দিন আপনি কত গুলো কাজ সম্পন্ন করেছেন তা নিজে নিজে বিশ্লেষণ করুন।

পাশাপাশি যে কাজ গুলো সম্পন্ন করেছেন সে কাজ গুলো পুনরায় পুঙ্খানুপুঙ্খ ভাবে নিরীক্ষণ করুন।

৪. গ্রাহকদের নিকট হতে ফিডব্যাক নিন

আপনি যদি বাড়িতে থেকে নিজের ব্যবসা পরিচালনা করে থাকেন তাহলে গ্রাহকদের নিকট হতে আপনার পণ্য বা পরিষেবা সম্পর্কে তারা কি মনোভাব পোষণ করে তা জানার চেষ্টা করুন।

আর যদি কোন কোম্পানীর হয়ে কাজ করেন তাহলে আপনার উপরস্থ কর্মকর্তাদের নিকট হতে ফিডব্যাক নিন। তারা আপনার কাজে কতটুকু সন্তুষ্ট তা জানার চেষ্টা করুন।

পড়ুন – ঘরে বসে যে লাভজনক ব্যবসা করা যায়

৫. বিরতি নিন – Take a break

একটানা কাজ না করে মাঝে মাঝে ক্ষণিক সময়ের জন্য বিরতি নিন। সেক্ষেত্রে আশপাশে একটু হাটাঁহাটিঁ, কফি পান ও মেডিটেশন করতে পারেন।

৬. কক্ষে অন্য কারো প্রবেশ নিষিদ্ধ করুন

যে কক্ষ হতে আপনি কাজ পরিচালনা করে থাকেন সে কক্ষে পরিবারের সদস্য, নিকটাত্নীয় ও বন্ধুবান্ধবদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করুন। কারণ তাদের আসা যাওয়ার ফলে আপনার কাজে মারাত্নক ব্যঘাত সৃষ্টি হতে পারে।

৭. বাড়িতে থেকে কাজ করলে সকল কাজের ডকুমেন্ট রাখুন

আপনি বাড়িতে থেকে যে সকল কাজ সম্পন্ন করছেন সে সকল কাজের ডকুমেন্ট যত্ন সহকারে সংরক্ষণ করে রাখুন।

৮. টিমের সাথে যোগাযোগ করুন

আপনি যে টিমের হয়ে কাজ করছেন সে টিমের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখুন। ফলে সকল সুবিধা অসুবিধা গুলো সহজেই আদান প্রদান করতে পারবেন।