বাস্তবতা মেনে নিন

বাস্তবতা মেনে নিন

বাস্তবতা মেনে নিন

বাস্তবতা মেনে নিন

জীবনে চলার পথে আমরা অনেকেই অনেক ধরনের বাধার সম্মুখীন হই। নানা ধরনের চ্যালেঞ্জ আমাদের মোকাবিলা করতে হয়। বড় বা ছোট, প্রত্যাশিত বা অপ্রত্যাশিত যে কোন সমস্যা সমাধান করেই সামনে এগিয়ে যেতে হয়। কোন মানুষ যেমন এই বিশ্বে স্থায়ী ভাবে বাস করতে পারে না, ঠিক তেমনি ঐ মানুষের কোন সমস্যা স্থায়ী হয় না। সকল বাধাই অস্থায়ী!

 

যখন যে অবস্থায় থাকেন না কেন, বাস্তবতা মেনে নিন। বাস্তব মেনে নিতে পারলেই সমস্যাগুলো সমাধান সহজ হয়ে যাবে। আমাদের জীবনে অনেক ধরনের ঘটনা ঘটবেই। সকল ঘটনা আমাদের মন মত নাও হতে পারে।

 

আমরা যেমন ভালো ঘটনাকে খুশী মনে গ্রহন করি, খারাপ ঘটনাকে ঠিক সেই ভাবে গ্রহন করতে পারি না। আমাদের উচিত খারাপ ঘটনা শান্ত মনে গ্রহন করা। ভাল ঘটনা যেমন বাস্তব, ঠিক তেমনি খারাপ ঘটনাও বাস্তব।

 

যে কোন খারাপ পরিস্থিতি এড়ানোর প্রথম ধাপ তা মেনে নেওয়া। আমাদের জীবনে ঘটা নানা ঘটনা আমরা কিভাবে গ্রহন করছি তার উপর আমাদের সুখ দুঃখ অনেকটাই নির্ভর করে।

 

এর মানে এই না যে, কোন ঘটনা ঘটা মাএই মাথা নত করে মেনে নিব। খারাপ ঘটনা বা সমস্যার সমাধান করার যদি ১ পারসেন্টও চান্স থাকে তবে তাও কাজে লাগাতে হবে। তবে যখন স্পষ্ট বোঝা যায় যে, আর কোন আশাই অবশিষ্ট নেই তখন কি হারালাম, কি পেলাম এর হিসাব না করাই ভাল।   

 

যখন কোন বিষয় সম্পূর্ণভাবে আপনার কন্ট্রোলের বাইরে চলে যাবে, তখন সেই বিষয়কে আপনিও তা ছেড়ে দিন। এতে ঐ বিষয় নিয়ে আপনার কষ্ট কম হবে। আরোও পড়ুন – অন্যের ভুল থেকে নিজে শিক্ষা নিন

 

যে জিনিষ ঘটে গেছে তা মনে করে কষ্ট বাড়িয়ে আপনি আপনার ভবিষ্যৎ নষ্ট করতে পারেন না। নিজেকে মনে করিয়ে দিন যে সমস্ত পরিস্থিতি ক্ষণস্থায়ী। কোন কিছু কখনই একই ভাবে চলতে পারে না।

 

আপনি যদি সমুদ্র পাড়ে বসে কোন একটি ঢেউের দিকে তাকিয়ে থাকেন, দেখবেন খুব অল্পসময়ের মধ্যে সেই ঢেউ আপনি হারিয়ে ফেলেছেন। আপনার চোখের সামনেই বিলীন হয়ে গেল সেই ঢেউ। এটাই বাস্তবতা! আপনি যদি এই বাস্তবতা না মেনে সেই ঢেউ না আসা পর্যন্ত অপেক্ষা করেন তবে আপনার অপেক্ষার দিন কখনই শেষ হবে না।

 

আপনি একটু খেয়াল করলে দেখবেন, আমাদের জীবনে যা কিছু ঘটে না কেন, তার বেশীর ভাগ ক্ষণস্থায়ী। তাই যে কোন অবস্থায় বাস্তবতা মেনে নিতে পারলে দেখবেন সমস্যাগুলোকে আর সমস্যা মনে হচ্ছে না। কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক