বাংলাদেশের সেরা কোম্পানী তালিকা

বাংলাদেশের সেরা কোম্পানী তালিকা

বাংলাদেশের সেরা কোম্পানী তালিকা

বাংলাদেশের সেরা কোম্পানী তালিকা

আপনি কি বাংলাদেশের সেরা কোম্পানি তালিকা জানতে চাচ্ছেন? শতভাগ সঠিক ভাবে এই তালিকা করা সম্ভব নয়। কোম্পানির সুনাম, বাজারে পণ্যের মান, জনবল এর ভিত্তিতে এই তালিকাটি নিজস্ব গবেষনায় করা হয়েছে।

বাংলাদেশের অর্থনীতি বর্তমানে দিন দিন দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। মাথাপিছু আয়ের ক্ষেত্রে বিশে^র সাথে তাল মিলিয়ে চলতে বাংলাদেশ সক্ষম হচ্ছে। আর তার অবদান শুধু যে বাংলাদেশের সরকারী সংস্থা গুলোর তেমন নয়। পাশাপাশি বেসরকারী কোম্পানী গুলোও দেশের আর্থিক উন্নয়নে সহায়তা করছে। আমরা এখানে বাংলাদেশের সেরা কোম্পানী তালিকা নিয়ে আসছি। নিচে সেই কোম্পানী গুলো সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হল।

সেরা কোম্পানী তালিকা – বসুন্ধরা গ্রুপ

বাংলাদেশের একটি অন্যতম বড় ও সেরা কোম্পানী হচ্ছে বসুন্ধরা গ্রুপ। দেশ মানুষের জন্য এই স্লোগান নিয়ে ১৯৮৭ সালে যাত্রা শুরু করে । প্রথম পর্যায়ে যখন তারা সফল হতে শুরু করে তারপর থেকেই নতুন নতুন সেক্টরে তারা বিনোয়োগ করতে থাকে। বসুন্ধরা গ্রুপ যেসব বিভাগে তাদের ব্যবসা পরিচালনা করে তার সংক্ষিপ্ত তালিকা নিন্মে দেওয়া হল।

  • বসুন্ধরা সিটি ডেভেলপমেন্ট লিমিটেড
  • বসুন্ধরা পেপার মিলস্‌
  • বসুন্ধরা টিস্যু
  • বসুন্ধরা সিমেন্ট স্যাগ প্ল্যান্ট
  • মেঘনা সিমেন্ট
  • বসুন্ধরা স্টিল
  • বসুন্ধরা এলপি গ্যাস
  • বসুন্ধরা লজিস্টিক্‌স
  • বসুন্ধরা টেকনোলজিস
  • বিএনডিবিল সহ অনেক প্রতিষ্ঠান।

বসুন্ধরা গ্রুপের সর্বশেষ সংযোজন হচ্ছে “East West Media Group Ltd” যা ২০০৯ সালের প্রতিষ্ঠিত হয়। শুধু তাই নয় ২০১৬ সালে বসুন্ধরা গ্রুপের এই প্রতিষ্ঠানটি সর্বোচ্চ কর দেওয়ার জন্য জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক পুরস্কৃত হয়। এই East West Media Group Ltd এর অধীনে কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ইংলিশ কাগজ ডেইলী সান, অনলাইন পোর্টাল বাংলানিউজ২৪ ডট কম, নিউজ২৪ নামে এইচডি স্যাটেলাইট সংবাদ চ্যানেল রয়েছে। রেডিও ক্যাপিটাল নামে ঢাকাকেন্দ্রিক এফএম রেডিও স্টেশনও আছে তাদের।

বসুন্ধরা গ্রুপে সব মিলিয়ে ২০ হাজার অধিক মানুষ কর্মরত আছে। বাংলাদেশের সেরা কোম্পানী তালিকায় বসুন্ধরা গ্রুপ অন্যতম শীর্ষ নাম্বারে আছে।

জেনে নিন- এশিয়ার শীর্ষ ১০ টি ধনী দেশ

যমুনা গ্রুপ

যমুনা গ্রুপ হচ্ছে বাংলাদেশের সর্ববৃহৎ কোম্পানি গুলোর মধ্যে একটি। মো: নুরুল ইসলাম বাবুল ১৯৭৪ সালে যমুনা গ্রুপ প্রতিষ্ঠা করেন। যমুনা গ্রুপের অন্যতম সেরা ব্যবসা ক্ষেএ বাংলাদেশের সর্ববৃহৎ শপিং মল যমুনা ফিউচার পার্ক প্রায় ৪,১০০,০০ বর্গফুট আয়তনের যা কিনা দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ শপিং মল হিসাবে পরিচিত।

যমুনা গ্রুপের অনেক উল্লেখযোগ্য কোম্পানির রয়েছে যেমন যুগান্তর পত্রিকা, যমুনা টেলিভিশন, যমুনা সিটি, নিউ উত্তরা মডেল টাউন, যমুনা ডিনিমস, শামীম কম্পোজিট, যমুনা ইলেকট্রনিক্স সহ গার্মেন্টস প্রতিষ্ঠানের মালিক।

আকিজ গ্রুপ

আজ থেকে প্রায় ৭৮ বছর আগে, ১৯৪০ সালে শেখ আকিজউদ্দিন প্রতিষ্ঠা করেন বাংলাদেশর অন্যতম সেরা কোম্পানি আকিজ গ্রুপ। আজ প্রায় ৩৫০০০ মানুষ আকিজ গ্রুপের সাথে কর্মরত। বাংলাদেশের সর্বোচ্চ করদাতা হিসাবে এই প্রতিষ্ঠানের সুনাম আছে। আকিজ গ্রুপের প্রতিষ্ঠাতা শেখ আকিজউদ্দিনের জীবনী তরুন উদ্যোক্তাদের কাছে এক বিশাল অনুপ্রেরনা।

বিড়ি, সিমেন্ট, অটোমোটিভ ইন্ডাষ্ট্রিজ, গ্যাস কোম্পানি, গ্যাস স্টেশন, হোটেল, ম্যাচ ফ্যাক্টরি, জুট মিলস, জর্দা ফ্যাক্টরি, রাইস মিল, সিরামিক, সিকিউরিটিজ, গার্মেন্টস সহ নানা মুখী ব্যবসার মাধ্যে আজকে আকিজ গ্রুপ সেরা কোম্পানির একটি।

বেক্সিমকো – সেরা কোম্পানী তালিকা

১০০ অধিক দেশে রপ্তানি করা হয় বেক্সিমকোর নানা পণ্য। বাংলাদেশের সেরা কোম্পানীর মধ্যে বেক্সিমকো গ্রুপ অন্যতম। ১৯৭২ সালে সালমান এফ রহমান এবং তার ভাই মিলেই এই কোম্পানী প্রতিষ্ঠা করেন।

শেয়ার বাজার বিনিয়োগ, ব্যাংকিং ও অর্থনীতি, ফার্মাসিউটিক্যাল,  গার্মেন্টস, গণমাধ্যম, আইটি সব বিভাগেই বেক্সিমকো রয়েছে। বেক্সিমকো মালিকানাধীন কিছু উল্লেখযোগ্য কোম্পানির নাম না লিখলেই নয়। তারা হচ্ছে বেক্সিমকো ফার্মা, শাইনপুকুর সিরামিকস, আইএফআইসি ব্যাংক, ইনডিপেনডেন্ট টেলিভিশন, নিউজ পেপার দ্য ইনডিপেনডেন্ট, ক্রিকেট ফ্রাঞ্চাইজ ঢাকা ডায়নামাইটস, ওয়েস্টিন হোটেলস বাংলাদেশ বিশেষ ভাবে উল্লেখযোগ্য।

জনবল নিয়োগেও তারা সেরা। বর্তমানে এই কোম্পানীতে ৭০০০০+ কর্মচারী নিয়োজিত আছে। তাই বলা যায় দেশের আর্থিক উন্নয়নে বেক্সিমকো অন্যতম সেরা কোম্পানী।

স্কয়ার

বাংলাদেশের ঔষধ শিল্পের যে কোম্পানীটি সকলের কাছে সেরা তা হল স্কয়ার কোম্পানী। ঔষধের গুনগত মান ভাল হওয়ায় সকলের কাছে এটি খুবই জনপ্রিয় একটি কোম্পানী। তাছাড়া শুধু বাংলাদেশেই নয়, বিশে^র বহু দেশের মধ্যেও অনেক সুনাম অর্জন করেছে এই কোম্পানী। তাই বৈদেশিক আয়ের ক্ষেত্রে এই কোম্পানী সবার সেরা।

স্কয়ার গ্রুপের যেসকল উল্লেখযোদ্য প্রতিষ্ঠান আছে তা হলো স্কয়ার ফার্মাসিউটিক্যাল্‌স লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, মাছরাঙ্গা টিভি, শেলটেক, স্কয়ার অ্যাগ্রো লিমিটেড, স্কয়ার টেক্সটাইল্‌স লিমিটেড, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড। তাদের উল্লেখযোদ্য আরেকটি প্রতিষ্ঠান হচ্ছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি

আবুল খায়ের কোম্পানী

আবুল খায়ের গ্রুপ বাংলাদেশের সেরা কোম্পানী গুলোর মধ্যে অন্যতম। এটিকে সবাই তামাক পন্য বিপনন কোম্পানী হিসেবে জানলেও এর পাশাপাশি তারা ভোগ্য পন্য, সিমেন্ট, ইস্পাত, সিরামিক, মার্বেল এবং শিপিং ব্যবসার কার্যক্রমও পরিচালনা করে থাকে।

এসিআই

বাংলাদেশের সেরা গ্রুপ অফ কোম্পানীর মধ্যে এসিআই অন্যতম। এটি ১৯৬৮ সালে পূর্ব পাকিস্তান আমলে প্রতিষ্ঠিত হয়। জনাব এম আনিস উদ দৌলা এই কোম্পানীর মালিক। বর্তমানে এটি তিনটি বিভাগ নিয়ে কাজ করে। বিভাগ গুলো হলো ফার্মাসিউটিক্যালস, কনসিউমার ব্র্যান্ডস এবং কৃষি শিল্প সংক্রান্ত।

নাভানা

পন্য এবং প্রকল্প বিপনন, নির্মাণ ও রিয়েল এস্টেট বিজনেস, আন্তর্জাতিক বানিজ্য এবং আরও বিপনন পন্যের উৎপাদন করে থাকে এই নাভানা গ্রুপ। বর্তমানে এই কোম্পানীর মালিক হচ্ছে শফিউল ইসলাম এবং তার অধিনেই এই গ্রুপের সকল কাজ সম্পন্ন হচ্ছে।

প্রাণ-আর এফ এল কোম্পানী

আরএফএল যার পূর্ণ নাম রংপুর ফাউন্ড্রি লিমিটেড। প্রাণ কোম্পানীর নাম মুখে আসলেই আমরা সবাই বুঝে থাকি বিভিন্ন ফলমূল আর শাকসবজি প্রক্রিয়াজাতকরণকে। এই কোম্পানী ১৯৮১ সালে যাত্রা শুরু করলেও পরবর্তীতে ১৯৯৬ সালে আরএফএল নামে প্লাস্টিক জাতীয় পণ্য তৈরীর কাজেও তাদের কার্যক্রম শুরু করে। আর এই আরএফএল কোম্পানীই দেশের সেরা প্লাস্টিক তৈরীর কারখানা হিসেবে সকলের কাছে জনপ্রিয়তা লাভ করেছে।

পারটেক্স

বাংলাদেশের বৃহৎ কোম্পানীর মধ্যে পারটেক্স কোম্পানী অন্যতম। এই গ্রুপের আওতাধীন পন্য গুলো হল বিভিন্ন ধরনের পানীয়, ইস্পাত, আসবাবপত্র, কৃষি ও প্লাস্টিক জাতীয় পণ্য ইত্যাদি। শিল্পপতি এম এ হাশেমের হাত ধরে ১৯৫৯ সালে এর যাত্রা শুরু হয়। ব্যবস্থাপনা এবং অধিনস্ত কোম্পানী গুলোর উন্নতির জন্য বর্তমানে এই কোম্পানী ২টি শাখায় বিভক্ত রয়েছে।

এই ১০ বাংলাদেশের সেরা কোম্পানির পাশাপাশি যেসব কোম্পানির নাম উল্লেখ না করলেই নয় তারা হলো- এস আলম গ্রুপ, সিটি গ্রুপ, এ কে খান ও কোম্পানি, ব্রাক, ইস্পাহানি, বিএসআরএম বিশেষ ভাবে উল্লেখযোগ্য।