বই পড়ার অভ্যাস গড়ে তুলুন

বই পড়ার অভ্যাস গড়ে তুলুন

বই পড়ার অভ্যাস গড়ে তুলুন

বই পড়ার অভ্যাস গড়ে তুলুন

আধুনিক যুগ যত উন্নত হচ্ছে আমাদের মধ্যে ততই বই না পড়ার অনিচ্ছা বাড়ছে। বই পড়া কেবল একটি গুরুত্বপূর্ণ পেশাদার দক্ষতাই না; এটি তথ্যবহুল, সৃজনশীল এবং সাহিত্যের অনুপ্রেরণামূলক কাজগুলি উপভোগ করার সেরা উপায়, যা আমাদের জীবনের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করছে।

 

আমাদের মধ্যে যাদের একদমই বই পড়ার কোন অভ্যাসই নেই তাদের জন্য এই অভ্যাস গড়ে তোলা সত্যি চ্যালেজিং। কেননা প্রথম দিকে কৌতুহল বশত শুরু করলেও ২/৩ পাতা পড়ার পর আর ধৈর্য্য ধরে না।

 

এই ক্ষেএে বেশীরভাগ মানুষ যেই ভুলটি করে তা হলো কোন উদ্দেশ্য ও নিজের পছন্দ ঠিক না করে বই পড়তে বসে। তাই বই পড়ার অভ্যাস  গড়ার জন্য আপনার আবেগ খুঁজে সেখান থেকে বই নির্বাচন করতে হবে।

 

আপনাকে দিনে একটি নিদিষ্ট সময় বের করে বই পড়তে হবে, এতে পারে বিকালবেলা কিংবা রাতে খাওয়ার পর। এছাড়া আপনি বাইরে গেলে ব্যাগে বই রাখতে পারেন, রাস্তায় জমে বসে কিছু লাইন পড়ে নিতে পারেন।

 

তবে বই পড়ার অভ্যাস নিজের মধ্যে সত্যিকার অর্থে গড়ে তুলতে চাইলে আপনাকে সোসাল মিডিয়া ও টিভি দেখা কমিয়ে দিতে হবে। এখন বিষয়টা একটু কঠিন হয়ে গেল তাই তো? আসুন বই পড়ার অভ্যাস করে গড়ে তুলবেন এর কিছু কারন খুঁজে বের করি।

 

ভাল বই পড়ার অনেক সুবিধা রয়েছে। যেমন বই পড়ার অভ্যাস আপনাকে নিজেকে আবিষ্কার করতে সহায়তা করবে।

 

প্রতিটি ভাল বই পাঠকের জন্য চিন্তার নতুন মাত্রা উন্মুক্ত করে। আপনি যখন কোন বই পড়বেন তখন আপনি ঐ বইয়ের ঘটনা, আবেগ, অভিজ্ঞতা এবং চরিত্রগুলি নিজের সাথে সংযুক্ত করতে পারবেন। নানা দৃষ্টিকোন ঐ বইয়ের চরিএগুলো নিয়ে চিন্তা করতে পারবেন।

বই পড়ার মাধ্যমে আপনার জীবনে এখনও ঘটেনি এমন পরিস্থিতিতে আপনি কীভাবে প্রতিক্রিয়া এবং অনুভব করবেন তা উপলব্ধি করতে পারবেন।

 

এর পরে বই পড়ার মাধ্যমে শব্দভাণ্ডার এবং জ্ঞান সম্প্রসারণ করতে পারবেন। কোন শব্দ কোথায় ব্যবহার করলে আরো সুন্দর হয়, কিভাবে মনের ভাব প্রকাশ করা যায় তা জানতে পারবেন। সব থেক বড় কথা আপনি যত বেশী বই পড়তে পারবেন আপনার লেখার দক্ষতা নাটকীয়ভাবে উন্নত করবে। আপনার লেখার মান এতটাই উন্নত করবে যে নিজের লেখা নিজেকেই আনন্দিত হবেন।

 

এছাড়া বই পড়ার মধ্যমে নানা অজানা বিষয় শিখতে সাহায্য করে। আপনার মধ্যে থাকা দক্ষতাগুলিকে ঝালাই করে আরো তীক্ষ্ণ করতে পারে। আপনার উদ্বেগ বা দুশ্চিন্তা রোধ করতে পারে এবং জীবনে সফলতা পেতে আপনাকে পরবর্তী স্তরে উন্নত করতে সহায়তা করতে পারে।

 

আপনি যদি সত্যিকার অর্থে নিজেকে উন্নত করতে চান তবে বই আপনাকে যতটা সাহয্য করবে অন্য কিছু এতটা সাহায্য করবে না। তাই প্রতিমাসে কমপক্ষে একটি করে বই পড়ুন। দেখবেন বছরে ১২টি বই পড়া হয়ে গেছে। ৫ বছরে ৬০টি বই! যা আপনার জীবনের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করবে।

কে এম চিশতি সিয়াম // ইউটিউব লিঙ্ক 

আরো পড়ুন –