পরিবারের সদ্যসদের নিয়ে ১১টি পারিবারিক ব্যবসার ধারণা

১১টি পারিবারিক ব্যবসার ধারণা

পরিবারের সদ্যসদের নিয়ে ১১টি পারিবারিক ব্যবসার ধারণা

পরিবারের সদ্যসদের নিয়ে ১১টি পারিবারিক ব্যবসার ধারণা

প্রতিটি পরিবারেই কম বেশি লোকজন থাকে। আপনি চাইলে পরিবারের সবাইকে নিয়ে একটি ব্যবসা শুরু করতে পারেন। আর পরিবারের সদস্যদের যদি এক জনের সাথে আরেক জনের ভাল বোঝাপড়া থাকে তাহলে ব্যবসা শুরু করা আরো সহজতর হতে পারে। জীবিকাকে সহজতর করতে পারিবারিক ব্যবসা গুলো জনপ্রিয় উপায় হতে পারে। আপনি যদি আপনার পরিবারের সদস্যদের নিয়ে ব্যবসা শুরু করতে আগ্রহী হন তাহলে নিচের ধারণা গুলো আপনার অনুসরণের তালিকায় রাখতে পারেন। নিচে বিস্তারিত দেওয়া হল।

পারিবারিক রেস্টুরেন্ট

আপনি যদি একটি যৌথ পরিবারের সদস্য হয়ে থাকেন তাহলে আপনি আপনার পরিবারের সকল সদস্যদের নিয়ে একটি রেস্টুরেন্ট ব্যবসা শুরু করতে পারেন। এটি একটি দুর্দান্ত ব্যবসার ধারণা হতে পারে। এই ব্যবসাটি শুরু করতে একাধিক ব্যক্তি ও বিভিন্ন দক্ষতার প্রয়োজন হয়ে থাকে। আপনার পারিবারিক রেস্টুরেন্টটি স্থানীয় সম্প্রদায়ের নিকট অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠতে পারে।

পারিবারিক ব্লগঃ পারিবারিক ব্যবসার ধারণা

পরিবারের সদস্যদের নিয়ে ব্যবসা শুরু করার জন্য ব্লগিং একটি দুর্দান্ত সুযোগ হতে পারে। আপনি যদি লিখতে পছন্দ করেন তাহলে পরিবারের সদস্যদের নিয়ে বিভিন্ন পারিবারিক কার্যক্রম বা যে কোন আগ্রহী বিষয়ের উপর ব্লগিং শুরু করতে পারেন। এটি একটি সময়োপযোগী ব্যবসার ধারণা।

খামার

আপনার বাড়িতে যদি প্রচুর জায়গা বিদ্যমান থাকে তাহলে আপনি আপনার বাড়িতে একটি খামার স্থাপন করে ব্যবসা শুরু করতে পারেন। হাঁসের খামার, মুরগির খামার, গরুর খামার, সবজি চাষ, বা হতে পারে বাড়ীর ছাদে সবজী ও ফলমুলের চাষ। এতে আপনার পরিবারের সকল সদস্যরা আপনার জন্য সহায়ক হতে পারে। তাদের মতামতের উপর ভিত্তি করেই আপনি কোন ধরনের খামার স্থাপন করবেন তা নির্ধারণ করতে পারেন।

বাড়ি ভাড়া ব্যবসা

আপনার যদি একাধিক বাড়ি বা সম্পত্তি থাকে তবে আপনি অতিরিক্ত বাড়িটি ভাড়া দিয়ে একটি পারিবারিক ব্যবসা শুরু করতে পারেন। অথবা আপনার নিজস্ব সম্পত্তিতে বাড়ি তৈরি করে তা ভাড়া দিতে পারেন। এটি অত্যন্ত সহজ একটি ব্যবসার ধারণা।

বেকারী

আপনি বা আপনার পরিবারের কেউ যদি বেকারী পণ্য তৈরি করতে পারে তবে আপনি একটি পারিবারিক বেকারী ব্যবসা শুরু করতে পারেন। আর এ জন্য আপনার পরিবারের সকল লোকের সহযোগীতা দরকার হবে। আপনি তৈরি করা বেকারী পণ্য গুলো পরিবারের সদস্যদের সহযোগিতায় স্থানীয় দোকান গুলোতে বিক্রি করে এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন।

বাড়ীর উঠান ডিজাইনারঃ পারিবারিক ব্যবসার ধারণা

যারা বাইরে সময় কাটাতে পছন্দ করে আপনি তাদের জন্য পরিবারের সদস্যদের নিয়ে একটি ব্যবসা শুরু করতে পারেন। আপনি আপনার সম্প্রদায়ের লোকদেরকে বাড়ির সামনে বা উঠানে প্রাকৃতিক দৃশ্য নির্মাণে সহযোগিতা করে এবং এগুলো রক্ষণাকেক্ষণ করে এই ব্যবসাটি শুরু করতে পারেন। এক্ষেত্রে পরিবারের সদস্যরা আপনাকে সহযোগিতা করতে পারে। আপনার কাজ যদি ভাল হয় তবে ধীরে ধীরে গ্রাহক সংখ্যা বৃদ্ধি পেতে পারে।

পরিস্কার সেবা

পরিবারের জন্য পরিষ্কার সেবা আরেকটি সম্ভাবনাময় ব্যবসার সুযোগ। আমাদের বাংলাদেশে এই ব্যবসা নাই বললেই চলে। আপনি এবং আপনার পরিবরের সদস্যরা যদি পরিস্কার পরিছন্ন থাকতে পছন্দ করেন তাহলে আপনি আপনার আফিক, বাসা বাড়ী, পরিস্কার সেবা প্রদান করতে পারেন। আপনি চাইলে স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান গুলোতেও এই সেবা প্রদান করতে পারেন।

ওয়েব ডিজাইন সেবা

আপনি বা আপনার পরিবারের কেউ যদি ওয়েবে দক্ষ হয়ে থাকেন তাহলে একটি ওয়েব ডিজাইন ব্যবসা শুরু করতে পারেন। গ্রাহকরা ভালবাসে এমন ডিজাইন তৈরি করে আপনি এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন। এই ব্যবসাটি শুরু করতে আপনাকে বা আপনার পরিবারের যে কোন কাউকে ওয়েব ডিজাইনে দক্ষ হতে হবে।

ফটোগ্রাফার

আপনার পরিবারের কোন একজনও যদি ফটোগ্রাফীতে দক্ষ ব্যাক্তি হয় তাহলে আপনি তার উপর ভিত্তি করে একটি স্টুডিও স্থাপন করতে পারেন। বিভিন্ন প্রতিকৃতির ফটো তুলে বা আপনার পরিবারিক ছবি তুলে ইডিট করে বিক্রি করতে পারেন। এক্ষেত্রে পরিবারের অন্য সদস্যরা ব্যবসাটি পরিচালনার জন্য প্রয়োজনীয় অন্যান্য দিক গুলোর উপর ফোকাস করতে পারেন। বর্তমানে এটি একটি চাহিদা বহুল ব্যবসার ধারণা। আরো পরুনঃ  যে ১০টি ব্যবসা ছোট শহরে শুরু করে লাভবান হতে পারেন

বই প্রকাশনা ব্যবসা

অনেক লেখক আছেন যারা তাদের লেখা প্রকাশনার সুযোগ খোজেঁন। যদি আপনি বই প্রেমী হয়ে থাকেন এবং স্বাধীন লেখকদের লেখা বিপণন করতে চান তবে একটি পারিবারিক প্রকাশনা ব্যবসা শুরু করতে পারেন।

অ্যাপস পাবলিশ করে আয় করা যেতে পারে

আপনার পরিবারের কারো যদি কারিগরী প্রতিভা থেকে থাকে তাহলে আপনি অ্যাপস বিকাশ করার ব্যবসা শুরু করতে পারেন। যে কোন পরিবারের জন্য এটি একটি দুর্দান্ত ব্যবসায়িক সুযোগ হতে পারে। আপনি আপনার পরিবারের সদস্যদের সাহায্য নিয়ে গ্রাহকদের জন্য অ্যাপ্লিকেশন গুলো তৈরী করার পরিকল্পনা গ্রহণ করতে পারেন। তাছাড়া আপনি বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের নিকট থেকেও অ্যাপ বিকাশের অফার গুলো গ্রহণ করতে পারেন।

পরিশেষে বলতে হয় যে, আপনি যদি উপরুন্ত ধারণা গুলো আয়ত্বে আনতে পারেন তাহলে আপনি সহজেই একটি পরিবার ভিত্তিক ব্যবসা শুরু করতে পারবেন।