নিজের ব্যবসায় নিজের বেতন নেওয়া উচিত?

নিজের ব্যবসায় নিজের বেতন নেওয়া উচিত?

নিজের ব্যবসায় নিজের বেতন নেওয়া উচিত

নিজের ব্যবসায় নিজের বেতন নেওয়া উচিত

আপনি একক মালিকানা ব্যবসা করুন বা যৌথ মালিকানা ব্যবসা করুন না কেন, ব্যবসায় কিভাবে সফল হবেন তা বুজেই ব্যবসা করতে হবে। অনেক ব্যবসার মালিকগন নিজের ব্যবসায় বেতন নিয়ে থাকেন আবার অনেকই এইটা নিয়ে চিন্তাই করে না।

অনেকেই ভেবে থাকেন একজন ব্যবসায়ী কেন তার ব্যবসা থেকে বেতন নিবে? তাহলে প্রশ্ন হচ্ছে সে কিভাবে তার খরচগুলী চালাবে? একটাই রাস্তা তা হচ্ছে ব্যবসা থেকে মুলধন বা লাভ থেকে তার খরচ চালাবে। যা তার ব্যবসার জন্য ক্ষতিকর।

এবার আসি মূল কথায়, নিজের ব্যবসায় নিজের বেতন উচিত। কেন উচিত তার পক্ষে কিছু যুক্তি তুলে ধরার চেষ্টা করছি।

১. আপনি নিজেকে যদি আপনার ব্যবসা থেকে প্রতি মাসে বেতন দেন তাহলে আপনার ব্যবসায় আসলে কত টাকা লাভ হচ্ছে তার সঠিক হিসাব বের করতে সুবিধা হবে।

২. নিজের নামে ট্যাক্স ও আপনার কোম্পানির নামে ট্যাক্স দেওয়ার সময় কোন ভেজাল হবে না। কেননা আপনি যা বেতন হিসাবে আয় করবেন তার উপর ট্যাক্স দিবেন। এবং কোম্পানির হিসাব হবে আলাদা। তাই আপনি দুই জায়গায় স্বচ্ছ থাকবেন।

৩. আপনার অপ্রয়োজনীয় ব্যয় কমে যাবে। ধরুন আপনার প্রতি মাসে এভারেজ ব্যায় হয় ৩০,০০০/= টাকা, আপনি আপনার ব্যবসা থেকে বেতন হিসাবে যদি ৩০,০০০ টাকা প্রতি মাসে নিয়ে নেন তাহলে বাড়তি ব্যয় হবে না। আরো পড়ুন কোন ব্যবসায়িক অভিজ্ঞতা ছাড়া কিভাবে ব্যবসা শুরু করব?

কখন বেতন না নিলেও চলবে

যখন আমি একক মালিকানা ব্যবসা করছেন, ধরুন আপনি একাই একটি দোকান চালাচ্ছেন তখন বেতন না নিলেও হয়। কিন্তু একবার ভেবে দেখুন যদি আপনি প্রতিমাসে আনুমানিক ১০০০০ টাকা বেতন নেন এবং আপনার সব খরচ এই টাকা দিয়ে হয়ে যায় তাহলে বেতন নেওয়াই ভাল। যার ফলে আপনি ব্যবসায় লাভের টাকা সহজেই হিসাব ও আয় ব্যায় ধরতে পারবেন, যা আপনাকে ব্যবসায় সফল করবে।

কখন অবশ্যই নিজের ব্যবসায় নিজের বেতন নেওয়া উচিত

যখন যৌথ মালিকানা ব্যবসা করবেন এবং নিজে শ্রম দিবেন তখন অবশ্যই বেতন নিবেন। ধরুন ৫ জন মিলে একটি সুপার সপ ব্যবসা শুরু করলেন এবং ৫ জনই সকাল থেকে রাত পর্যন্ত কাজ করেন, সেই ক্ষেএে নিজের ব্যবসা থেকে বেতন নিন। তাহলে মাস থেকে একদিকে বেতন পাচ্ছেন এবং একদিকে লাভের ভাগ পাচ্ছেন।