নারী উদ্যোক্তা হওয়ার পথে বাধাগুলো কী ও উত্তরণের উপায়

আমাদের দেশে একজন উদ্যোক্তা হওয়া অনেক কঠিন। যদি উদ্যোক্তা নারী হয়ে থাকে তাহলে সমস্যা যেন পাহাড় সমান। কিভাবে নারী উদ্যোক্তা হবেন এবং নারী উদ্যোক্তা হতে কি কি বাধার সম্মুখীন হতে হয় তাই নিয়েআলোচনা করব। তবে আশার কথা বর্তমানে পুরুষের পাশাপাশি নারীরাও ব্যবসা জগতে বেশ ভালকরছে।

#১ যথেষ্ট মূলধনের অভাব

পুরুষ কিংবা নারী উভয় উদ্যোক্তার জন্য এটি একটি বড় সমস্যা। যথেষ্ট মূলধনের অভাব যতটা না একজন পুরুষ পড়েন তার থেকে বহুগুন বেশী নারীদের পড়তে হয়। প্রথমত, নারীদের নিজেদের নামে সম্পত্তি থাকে না, বা যতটুকু থাকে না দিয়ে লোন করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। ফলে একধাপ নারীরা পিছিয়ে যায়।  

দ্বিতীয়, ব্যাংক লোনে নারীরা যত টুকু টাকা পায় না দিয়ে একটি ব্যবসা চালিয়ে যাওয়া কঠিন হয়ে যায়। শেষ ভরসা থাকে তাদের হাতে থাকা জমানো টাকা বা পরিবারের কাছ থেকে পাওয়া কিছু টাকা। যার ফলে, একজন উদ্যোক্তা হিসাবে খুব কম নারী নিজেকে প্রকাশ করতে পারে।

মূলধনের অভাব মূলধন দিয়ে সমাধান করা ছাড়া উপায় নেই। এ ক্ষেএে জমানো টাকা ও পরিবারের কাছ থেকে পাওয়া অর্থ দিয়ে ব্যবসা শুরু করতে হবে। ব্যবসা শুরু করার পর ব্যাংক লোন দিয়ে ব্যবসা বাড়ানো যাবে।

#২ পারিবারিক বন্ধন

আমাদের সমাজে একজন মহিলার বিবাহের পরে প্রধান কাজ হিসাবে স্বামী ও সন্তানের দেখাশুনা করা বিবেচনা করা হয়। যদিও বর্তমানে অনেকেই এই ধারনা থেকে বের হতে পেরেছে। যদিও যারা এই ধারনা থেকে বের হয়েছে তারা চাকরিকে বেশী প্রাধন্য দিয়ে থাকে। ফলে নারী উদ্যোক্তা হওয়া আর হয়ে উঠে না।

এই ক্ষেএে একজন নারী হিসাবে উদ্যোক্তা হতে হলে আপনাকে বিবাহের আগেই নিজেকে জানান দিতে হবে। বিবাহের পরে উদ্যোক্তা হতে হলে আপনার পরিবারকে আপনার উদ্যোক্তা পরিকল্পনা সম্পর্কে জানতে হবে এবং তাদের সাপোর্ট পাওয়ার চেষ্টা করতে হবে। আরো পড়ুন – যেসব গুন উদ্যোক্তাকে সফল করে

#৩ সীমিত গতিশীলতা

একজন পুরুষ যখন যেখানে মন চায় যেতে পারে, যেকারো সাথে সহজেই মিশতে পারে। কিন্তু একজন নারী উদ্যোক্তার জন্য যা অনেক বড় চ্যালেঞ্জের কাজ।

সমাধান হিসাবে আপনি আপনার পরিবারের সদস্যদের সাহায্য নিতে পারেন। আপনার ভাই কিংবা স্বামী হতে পারে আপনার ব্যবসার পাটনার। আশার কথা বর্তমানে অনেক নারী উদ্যোক্তা এটিকে আর সমস্যা হিসাবে বিবেচনা করছে না।

#৪ উদ্যোক্তা হওয়ার ক্ষেএে শিক্ষা

উদ্যোক্তা হতে হলে আপনাকে অনেক শিক্ষিত হতে হবে এই কথা ঠিন না। কিন্তু ন্যূনতম শিক্ষা গ্রহন করা ছাড়া একজন নারী হিসাবে উদ্যোক্তা হওয়া অনেক কঠিন। আপনি যতটুকু পড়াশুনা করেছেন তাই যথেষ্ট, কিন্তু আপনি যেই বিষয়ের উপর উদ্যোক্তা হতে চান না ভাল ভাবে জেনে ও বুজে নিতে হবে।

#৫ রিস্ক বা ঝুঁকি নেওয়ার প্রবনতা কম

আমাদের দেশের নারীরা সাধারনত টাকা আয়ের উপায় হিসাবে একটি নিদিষ্ট আয়ের চাকরি খুঁজে থাকেন। উদ্যোক্তা হতে হলে যে ঝুঁকি নিতে হয় তা তারা নিতে চায় না। এর যথেষ্ট কারনও আছে বটে। তারপরেও যদি আপনি একজন নারী উদ্যোক্তা হতে চান তাহলে ঝুঁকি নিতেই হবে। এক্ষেএে কম ঝুঁকির ব্যবসার দিকে মনোনিবেশ করতে পারেন।